ঢাকা, শনিবার, ৭ বৈশাখ ১৪৩১, ২০ এপ্রিল ২০২৪, ১০ শাওয়াল ১৪৪৫

তথ্যপ্রযুক্তি

অ্যাপ কনটেস্টের আঞ্চলিক গ্রুমিং সেশনে যাচ্ছে শীর্ষ প্রতিযোগিরা

আইসিটি ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৯১৭ ঘণ্টা, নভেম্বর ২৯, ২০১৬
অ্যাপ কনটেস্টের আঞ্চলিক গ্রুমিং সেশনে যাচ্ছে শীর্ষ প্রতিযোগিরা

দেশের তরুণ শিক্ষার্থীদের জন্য মোবাইল অ্যাপলিকেশন (অ্যাপ) তৈরির প্রতিযোগিতা ইএটিএল-প্রথম আলো অ্যাপস প্রতিযোগিতার প্রথম পর্ব শেষ হয়েছে।

দেশের তরুণ শিক্ষার্থীদের জন্য মোবাইল অ্যাপলিকেশন (অ্যাপ) তৈরির প্রতিযোগিতা ইএটিএল-প্রথম আলো অ্যাপস প্রতিযোগিতার প্রথম পর্ব শেষ হয়েছে। ঢাকার ফার্মগেটে ইউনিভার্সিটি অব এশিয়া প্যাসিফিক ক্যাম্পাসে সম্প্রতি অনুষ্ঠিত এই প্রতিযোগিতার সিজন ৪’এ নির্বাচিত শীর্ষ ৫০০ দল নিজেদের আইডিয়া উপস্থাপন করে।

বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের শিক্ষক, আইসিটি খাতের উদ্যোক্তা, সিনিয়র অ্যাপ ডেভেলপার, কর্পোরেট ও প্রাইভেট আইটি খাতে শীর্ষপদে কর্মরত প্রায় ৪০ সদস্য বিশিষ্ট গঠিত জুরি বোর্ড প্রতিযোগিদের আইডিয়াকে যাচাই বাছাই করে প্রতিযোগিতার পরবর্তী ধাপে নির্বাচনের জন্য।

বিচারকগণ প্রতিযোগিদের উপস্থাপিত অ্যাপের কনসেপ্ট ও বিস্তারিত ফিচার, অ্যাপ ডেভেলপমেন্টের অভিজ্ঞতা, অ্যাপের  ওয্যারফ্রেম ও ইউএক্স সহ অন্যান্য দিক মূলায়ন করে নম্বর দেয়। ১০০ মার্কের উপর ক্যাটাগরি করে এই ৫০০ দলের মধ্যে প্রায় ২০০টি নির্বাচিত হবে পরবর্তী ধাপের জন্য। যারা তাদের বিভাগীয় পর্যায়ে আঞ্চলিক গ্রুমিং সেশনে অংশ গ্রহণের সুযোগ পাবে।

প্রতিযোগিরা সেখানে নিজেদের অ্যাপ ডেভেলপের জন্য আয়োজক কর্তৃপক্ষের পক্ষ থেকে সার্বিক সহযোগিতা পাবে।

সুত্র মতে, আগামী বছরে স্বাধীনতার মাসে অ্যাপস প্রতিযোগিতার গ্র্যান্ড ফিনালে অনুষ্ঠিত হতে পারে।

প্রতিযোগিতায় সেরা অ্যাপের জন্য রয়েছে ১০ লাখ টাকা পুরস্কার। এছাড়া তিন ক্যাটাগরিরি প্রথম অ্যাপের জন্য থাকছে দুই লাখ করে টাকা।
এবারের আয়োজনের প্রধান পৃষ্ঠপোষক বিশ্বব্যাংক ও কানাডা এবং সহযোগিতা করছে আইসিটি বিভাগ ও চ্যানেল আই।

বাংলাদেশ সময়: ১৫১৪ ঘণ্টা, নভেম্বর ২৯, ২০১৬  

এমআইটি/এসজেডএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।