ঢাকা, শুক্রবার, ৬ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

তথ্যপ্রযুক্তি

৩টি আন্তর্জাতিক পুরস্কার পেয়েছে লিনাক্স পাঠশালা

‌‌আইসিটি ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১২০ ঘণ্টা, নভেম্বর ২৯, ২০১৬
৩টি আন্তর্জাতিক পুরস্কার পেয়েছে লিনাক্স পাঠশালা

মুক্ত সফটওয়্যার লিনাক্সের প্রশিক্ষণদাতা প্রতিষ্ঠান লিনাক্স পাঠশালা সম্প্রতি শ্রীলংকার কলম্বোতে অনুষ্ঠিত বার্ষিক সম্মেলনে শ্রীলংকা ও নেপালকে পেছনে ফেলে তিনটি ক্যাটাগরিতে পুরস্কার জিতেছে।

মুক্ত সফটওয়্যার লিনাক্সের প্রশিক্ষণদাতা প্রতিষ্ঠান লিনাক্স পাঠশালা সম্প্রতি শ্রীলংকার কলম্বোতে অনুষ্ঠিত বার্ষিক সম্মেলনে শ্রীলংকা ও নেপালকে পেছনে ফেলে তিনটি ক্যাটাগরিতে পুরস্কার জিতেছে।

প্রতিবছরই রেডহ্যাট চারটি ক্যাটাগরিতে অনুমোদিত ট্রেনিং পার্টনারদের পুরস্কার দিয়ে থাকে।

ক্যাটাগরি চারটি হলো আরএইচসিএসএ, সিওই (সার্টিফিকেশন অব এক্সপারটাইজ) এবং ম্যাক্সিমাম কোর্স ওয়্যার এবং ম্যাক্সিমাম ওপেন ব্যাচ।

অনুষ্ঠানে লিনাক্স পাঠশালার প্রধান নির্বাহী নাসির উদ্দিন পাভেলের হাতে পুরস্কার তুলে দেয়া হয়।

প্রাপ্তি সম্পর্কে নাসির উদ্দিন পাভেল বলেন, রেডহ্যাট ইন্ডিয়া রেভিনিউর হিসেবে (আগস্ট থেকে আগস্ট) প্রতি বছরই এ পুরস্কারের আয়োজন করে থাকে। এ বছর চারটা ক্যাটাগরির তিনটি পুরস্কারই লিনাক্স পাঠশালা অর্জন করেছে।

লিনাক্স পাঠশালাতে যারা কোর্স করতে আসেন, তাদের শতকরা নব্বই ভাগই বিভিন্ন ব্যাংক, টেলকো ও অথবা গামের্ন্টস সেক্টরে কর্মরত। আর অবশিষ্ট ১০ ভাগ শিক্ষার্থী। প্রশিক্ষণ শেষে অধিকাংশ প্রশিক্ষণার্থীই লিনাক্স পাঠশালার মাধ্যমে চাকরির সুবিধা পেয়ে থাকেন।

তিনি আরও বলেন, তথ্য ও যোগাযোগ প্রযুক্তির অবাধ ব্যবহারের ফলে আমাদের দেশে লিনাক্সের ব্যবহার প্রতিনিয়তই বাড়ছে। এখন অনেকেই নিজেকে লিনাক্স এক্সপার্ট হিসেবে গড়ে তুলতে আ্গ্রহ প্রকাশ করছেন। তবে তার পেছনেই রয়েছে দেশের বিভিন্ন সেক্টরে লিনাক্সভিত্তিক সার্ভার ও স্টোরেজের ব্যাপক ব্যবহার।

দেশের প্রথম রেডহ্যাট ভার্চুয়ালাইজেশন ও রেডহ্যাট স্টোরেজ সার্ভার ইনস্টল করে এই প্রতিষ্ঠান।

তিনি জানান, দেশে ২৫ জন আরএইচসিএ রয়েছে যার মধ্যে ২০ জনই এই প্রতিষ্ঠান থেকে প্রশিক্ষণ নিয়ে লিনাক্স পরীক্ষায় উর্ত্তীর্ণ হয়েছেন। আর আরএইচসিই রয়েছে প্রায় ৫ হাজার। যার মধ্যে প্রায় ১ হাজার ৪০০ জন লিনাক্স পাঠশালার। এছাড়া আরও অনেকে রয়েছেন যারা দেশের বাইরে লিনাক্স প্রফেশনাল হিসেবে নিজেদের ক্যারিয়ার গড়েছেন। প্রতিষ্ঠানটি লিনাক্স কোর্সের পাশাপাশি সিসকোর বিভিন্ন নেটওয়ার্কিং কোর্সও পরিচালনা করে থাকে।

প্রসঙ্গত, ২০১৩ সালের ডিসেম্বর থেকে অনুমোদিত রেডহ্যাট ট্রেনিং পার্টনার হিসেবে যাত্রা শুরু করে লিনাক্স পাঠশালা। দেশে লিনাক্স প্রশিক্ষণের জন্য অনেক প্রতিষ্ঠান থাকলেও লিনাক্স পাঠশালা দাপটের সঙ্গেই প্রযুক্তিপ্রেমীদের আকৃষ্ট করেছে।

ট্রেইনার নির্বাচন থেকে শুরু করে প্রতিষ্ঠানটির সব ধরনের কাজ-কর্মই সুক্ষ্ণ বিচার বিশ্লেষণ করে করা হয়। তারই ফলস্বরূপ প্রতিষ্ঠানটি এবার রেডহ্যাট ইন্ডিয়ার আয়োজনে শ্রীলংকায় অনুষ্ঠিত ‘রেডহ্যাট অ্যানুয়াল পার্টনার কনফারেন্স’এ ওভারসিজ পার্টনার হিসেবে তিনটি পুরস্কার জিতে নিল।

লিনাক্স পাঠশালা সম্পর্কে জানতে ভিজিট করুন: www.linuxpathshala.com

বাংলাদেশ সময়: ১৭১৭ ঘণ্টা, নভেম্বর ২৯, ২০১৬

এসজেডএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।