ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

তথ্যপ্রযুক্তি

ফার্স্ট উবার রাইড

সাব্বির আহমেদ, সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪২৮ ঘণ্টা, নভেম্বর ২৯, ২০১৬
ফার্স্ট উবার রাইড উবার

জরুরি প্রয়োজনে হঠাৎ যেতে হবে বিজয় সরণি। রাজধানীর বসুন্ধরা আবাসিক এলাকার বাসা থেকে প্রথমে রিকশা তারপর বাস। এখানেই শেষ নয়!

ঢাকা: জরুরি প্রয়োজনে হঠাৎ যেতে হবে বিজয় সরণি। রাজধানীর বসুন্ধরা আবাসিক এলাকার বাসা থেকে প্রথমে রিকশা তারপর বাস।

এখানেই শেষ নয়! বাস পরিবর্তন করতে হবে একাধিকবার। এতো সব ঝামেলার কী দরকার। হাতের মোবাইল ফোনে উবার অ্যাপসে সার্চ দিলাম... 
 
অ্যাপস দেখাচ্ছে কুড়িল বিশ্বরোড়ের কাছেই ঘুরছে উবারের ট্যাক্সি। উবার চালকের সঙ্গে মিনিটের মধ্যে কথোপকথন। আরও ২০ মিনিটে চালক এসে হাজির বাসার সামনে। তার একঘণ্টা পরেই গন্তব্যস্থল বিজয় সরণিতে।  
 
শুধু মোবাইল ফোন টিপে একটি প্রাইভেট কারে ঘণ্টাখানেকের মধ্যে গন্তব্যে স্থলে পৌঁছার এমন অভিজ্ঞতা এটাই প্রথম।  
 
আর এটাই স্মার্টফোন অ্যাপ্লিকেশন (অ্যাপ) নির্ভর ট্যাক্সি পরিবহন সেবা উবার! কিছুদিন আগে ঢাকায় উবার ‍‍তার সেবা নিয়ে এসেছে। এখন স্মার্টফোনের অ্যাপস খুললেই দেখা যায় আশেপাশে ঘুরছে উবার কার। শুধু রিকোয়েস্ট করুন। কার চালকই আপনাকে ফোন দেবে।

তারপর এসে নিয়ে যাবে। আসা পর্যন্ত কোনো বিল উঠবে না। যখন আপনাকে নিয়ে রওনা হবে তখনই শুরু হবে বিল ওঠা।  
 
যেমনটি হলো উবার কার নিয়ে আমার প্রথম রাইডে। কুড়িল বিশ্বরোড ঘুরে তিনশো ফিট সড়ক ধরে বসুন্ধরা আবাসিক এলাকায় ‍অ্যাপলো হাসপাতালের সামনে এসে দাঁড়িয়ে আছে উবার কার। তারপর ছুটছি গন্তব্য বিজয় সরণিতে।
 
নেই গাড়ি উঠার ঝক্কি-ঝামেলা। সিট না পেয়ে দাঁড়িয়ে থাকার অসহ্য অভিজ্ঞতাও নেই। ধুলোবালি ঘামে অবশেষে দেরি করে গন্তব্যে পৌঁছা-এমন কিছুই হয়নি।
উবার কার চালক মনির সকাল সাড়ে ১১টায় আমাকে নিয়ে রওনা দিলেন। কুড়িল ফ্লাইওভার পেরিয়ে বনানী হয়ে মহাখালী ফ্লাইওভারে উঠে গাড়ি পৌঁছে যাচ্ছে প্রায় বিজয় সরণি। প্রায় পৌনে একঘণ্টায় পৌঁছে গেছি। চালকের স্মার্টফোনে ভাড়ার হিসেব দেখাচ্ছে ৩০৫ টাকা।

কিলোমিটার প্রতি ১৮ টাকা হিসেবে এ ১০ কিলোমিটারে পথে উবার কারের ভাড়া এসেছে ১৯২ টাকা। তবে আরও আধাঘণ্টা ওয়েটিং চার্জ হিসেবে ৬৩ টাকা উঠেছে।  

মোট ভাড়া ৩০৫ টাকা। কিছুক্ষণের মধ্যে এসএমএস’এ চলে এলো ভাড়ার হিসাব। আবার ভাড়া জানিয়ে  ইমেইলও করেছে উবার।
 
খুব দ্রুত যেমন উবার কার পাওয়া গেলো। তেমনি ঝামেলামুক্তভাবে পৌঁছানোও গেলো গন্তব্যে। ভাড়া নিয়ে দরকষাকষিরও ঝামেলাতে পড়তে হয়নি। এমন সেবাটাই দরকার ছিলো। যাত্রীদের জন্য উবারে চলাচলে সহজ এবং আরামের তেমনি চালকদের জন্য এটি লাভজনক।  
 
যাত্রাপথে চালক মনির বললেন, এভাবে চললে আগামী ছয় মাসে ঢাকার সব প্রাইভেট কার উবার হয়ে যাবে। অনেক চালকও আগ্রহ নিয়ে স্মার্টফোন ব্যবহার করে উবার অ্যাপস ‍নামাচ্ছে।  
 
কারণ, আপাতত তাদের ঘণ্টা হিসেবে টাকা দিচ্ছে উবার। এতে আগের চেয়ে মাসে কয়েক ‍হাজার টাকা বেশি পাচ্ছে গাড়ির মালিক আর চালক হিসেবে তার বেতনও বেশি হয়ে যাচ্ছে।  
 
যাদের প্রাইভেট কার আছে তাদের সবাই উবার অ্যাপস নামিয়ে প্রাইভেট কার দিয়ে আয় করতে পারবেন। এখন ঢাকায় প্রথম আগমন হিসেবে উবার বেশ কিছু প্রাইভেট কার চালকের হাতে উবার অ্যাপস দেওয়া হয়েছে। ফলে এখনই অ্যাপস খুলে হাতের কাছেই পাওয়া যাচ্ছে উবার কার সেবা।  
   
উবারের চালক মনির বাংলানিউজকে জানান, ঢাকায় উবারের কোনো গাড়িতে উঠলেই দিতে হবে ৫০ টাকা। প্রতি মিনিট অপেক্ষার জন্য ভাড়ার হার দুই টাকা ও প্রতি কিলোমিটারে ভাড়ার হার ১৮ টাকা। ১৫ কিলোমিটারের জন্য ভাড়া দাঁড়াবে ৩২৬ থেকে ৪১৮ টাকার মধ্যে।  

তবে এর আগে ঢাকায় নামা নতুন ট্যাক্সিক্যাবে ১৫ কিলোমিটার দূরত্বে যাতায়াত করলে ভাড়া গুনতে হতো ৫২৭ টাকা (এ ভাড়া সড়কে অপেক্ষমান থাকার ভাড়া বাদ দিয়ে)। এ হিসেবে উবার সাশ্রয়ী।
 
হলুদ রঙের নতুন ট্যাক্সিক্যাবের জন্য সরকার নির্ধারিত ভাড়ার হার প্রথম দুই কিলোমিটারে ৮৫ টাকা, পরবর্তী প্রতি কিলোমিটারের জন্য ৩৪ টাকা, অপেক্ষমান থাকলে প্রতি মিনিটের জন্য চার্জ চার টাকা ২৫ পয়সা।  
 
সরাসরি উবার গাড়িতে রাইড দিয়েই দেখা গেলো, উবার কার সার্ভিস ঢাকায় অন্যান্য ট্যাক্সি সেবা থেকে সাশ্রয়ী। এ কারণে আশপাশে থাকা উবার কার ব্যবহার বাড়ছে।  
 
উবারের একজন মুখপাত্র জানান, এক সপ্তাহের কম সময়ের মধ্যে ঢাকায় অভাবনীয় সাড়া পেয়েছে উবার। আর উবার চালু রাখতে সংশ্লিষ্টদের সঙ্গে কথাবার্তাও চালিয়ে যাচ্ছেন তারা।  
 
বাংলাদেশ সময়: ২০০৯ ঘণ্টা, নভেম্বর ২৯, ২০১৬
এসএ/এসএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।