ঢাকা, শুক্রবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

তথ্যপ্রযুক্তি

অনলাইনে ভারতীয় ভিসার আবেদন শুরু

আরিফ আরমান | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৬১৬ ঘণ্টা, আগস্ট ১৫, ২০১০
অনলাইনে ভারতীয় ভিসার আবেদন শুরু

১৭ আগস্ট থেকে শুরু হয়েছে ভারতীয় ভিসার অনলাইন আবেদন। এ প্রক্রিয়ার ফলে ভারতীয় ভিসার আবেদন শুধু অনলাইনেই করার সুযোগ থাকছে।

অর্থাৎ অচিরেই অনলাইন ছাড়া আর ভারতীয় ভিসা পাওয়া যাবে না।

ভারতীয় হাইকমিশন সূত্র জানিয়েছে, দেশের তিনটি ভারতীয় ভিসা আবেদন কেন্দ্র (ঢাকা, চট্টগ্রাম ও সিলেট) আবেদন গ্রহণ ছাড়াও তা যাচাই-বাছাই করবে। ভারতীয় ভিসা আবেদন কেন্দ্র (www.ivacbd.com) ও ভারতীয় হাইকমিশনের (www.hcidhaka.org) এ দুটি সাইটের মাধ্যমে সরাসরি আবেদন করা যাবে।

আবেদন করার পর প্রাপ্ত নিশ্চিত বার্তার মুদ্রিত কপি, পাসপোর্ট ও অন্য সব প্রয়োজনীয় কাগজপত্র নির্ধারিত দিনে সকাল ৮টা থেকে দুপুর ১২টার মধ্যে জমা দিতে হবে।

উল্লেখ্য, আবেদন করার পর নির্ধারিত দিনে উপস্থিত থাকতে না পারলে ওই আবেদন বাতিল বলে বিবেচিত হবে। এরইমধ্যে যারা ইটোকেন এর মাধ্যমে ভারতীয় ভিসার জন্য আবেদন করেছিলেন তারা ১৬ আগস্ট এর মধ্যে আবেদন জমা দিতে পারবেন।

ঢাকা, খুলনা ও বরিশাল বিভাগ এর আবেদনকারীদের আইভিএসির ঢাকার গুলশান বা মতিঝিল শাখায় আবেদন জমা দিতে হবে। সিলেট এবং চট্টগ্রাম বিভাগের আবেদনকারীদের বিভাগভিত্তিক আইভিএসি শাখায় আবেদন জমা দিতে হবে।

তবে জরুরি ভিসার প্রয়োজনে আইভিএসি গুলশান ও আইভিএসি চট্টগ্রাম শাখার মেডিকেল হেল্প ডেস্ক এর সার্বিক সহায়তা পাওয়ার ব্যবস্থা থাকছে।

বাংলাদেশ স্থানীয় সময় ১৬৪৫ ঘণ্টা, আগস্ট ১৫, ২০১০

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।