ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

তথ্যপ্রযুক্তি

তথ্যপ্রযুক্তি ব্যবহারে আয় হচ্ছে ১০০ মিলিয়ন ডলার

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৯৩৪ ঘণ্টা, ডিসেম্বর ৯, ২০১৬
তথ্যপ্রযুক্তি ব্যবহারে আয় হচ্ছে ১০০ মিলিয়ন ডলার ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম

তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক বলেছেন, ‘তথ্যপ্রযুক্তি ব্যবহার করে দেশে প্রতিবছর ১০০ মিলিয়ন ডলার আয় হচ্ছে। এজন্য ‘লার্নিং অ্যন্ড আর্নিং’ ডেভেলপমেন্ট প্রকল্পের আওতায় সারা দেশে ৫৫ হাজার ফ্রিল্যান্সার তৈরি করা হচ্ছে।

নাটোর: তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক বলেছেন, ‘তথ্যপ্রযুক্তি ব্যবহার করে দেশে প্রতিবছর ১০০ মিলিয়ন ডলার আয় হচ্ছে। এজন্য ‘লার্নিং অ্যন্ড আর্নিং’ ডেভেলপমেন্ট প্রকল্পের আওতায় সারা দেশে ৫৫ হাজার ফ্রিল্যান্সার তৈরি করা হচ্ছে।

শুক্রবার (৯ ডিসেম্বর) সকাল সাড়ে ৯টায় নাটোর নবাব সিরাজ-উদ দৌলা সরকারি কলেজ মাঠে ‘লার্নিং অ্যান্ড আর্নিং’ মেলার উদ্বোধন শেষে এক সেমিনারে তিনি এ তথ্য জানান।

জুনাইদ আহমেদ পলক বলেন, ২০২১ সাল নাগাদ দেশের তরুণদের মেধা ও শ্রম কাজে লাগিয়ে আইসিটি সেক্টর থেকে পাঁচ বিলিয়ন ডলার রফতানি করাসহ আগামী পাঁচবছরে ২০ লাখ তরুণ-তরুণীর কর্মসংস্থান সৃষ্টি করা হবে। ঢাকার বাইরে সব জেলা ও উপজেলায় শিক্ষিত তরুণ-তরুণীদের দুই থেকে তিন মাসে ৫০ ঘণ্টার প্রশিক্ষণের ব্যবস্থা গ্রহণ করা হচ্ছে।

জেলা পরিষদ নির্বাহী কর্মকর্তা ড. এনামুল হকের সভাপতিত্বে অনুষ্ঠিত সেমিনারে বক্তব্য রাখেন, পৌর মেয়র উমা চৌধুরী জলি, নবাব সিরাজ-উদ দৌলা সরকারি কলেজ অধ্যক্ষ প্রফেসর আব্দুল কুদ্দুস মৃধা, ‘লার্নিং অ্যান্ড আর্নিং’ ডেভেলপমেন্ট প্রকল্পের প্রকল্প পরিচালক তপন কুমার নাথ প্রমুখ।

বাংলাদেশ সময়: ১৫২৫ ঘণ্টা, ডিসেম্বর ০৯, ২০১৬
এনটি/টিআই

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।