ঢাকা, বুধবার, ২ ভাদ্র ১৪২৯, ১৭ আগস্ট ২০২২, ১৮ মহররম ১৪৪৪

তথ্যপ্রযুক্তি

আইজেএসও’তে বাংলাদেশ দলের পদক জয়

আইসিটি ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৭২৮ ঘণ্টা, ডিসেম্বর ১১, ২০১৬
আইজেএসও’তে বাংলাদেশ দলের পদক জয়

ইন্দোনেশিয়ার বালি দ্বীপে অনুষ্ঠিত ত্রয়োদশ আন্তর্জাতিক জুনিয়র সায়েন্স অলিম্পিয়াডে (আইজেএসও) তিনটি রূপা ও তিনটি ব্রোঞ্জ পদক পেয়েছে বাংলাদেশ দল।

ইন্দোনেশিয়ার বালি দ্বীপে অনুষ্ঠিত ত্রয়োদশ আন্তর্জাতিক জুনিয়র সায়েন্স অলিম্পিয়াডে (আইজেএসও) তিনটি রূপা ও তিনটি ব্রোঞ্জ পদক পেয়েছে বাংলাদেশ দল।

নটরডেম কলেজের তাহমিদ মোসাদ্দেক, স্যার জন উইলসন স্কুলের ফারদিম মুনির ও পাবনা জিলা স্কুলের এ কে এম সাদমান মাহমুদ আবির পেয়েছে রুপার পদক।

এছাড়া দলটির অন্য তিনজন সদস্য চট্টগ্রাম নাসিরাবাদ সরকারি উচ্চ বিদ্যালয়ের আহমেদ নাফিস ফারহান, কুমিল্লা জিলা স্কুলের নিহাল জুহায়ের পরশ মিয়াজী ও বিএফ শাহীন ইংলিশ স্কুলের মিরাজ আহমেদ সাদি পেয়েছে ব্রোঞ্চ পদক।

এবারের অলিম্পিয়াডে ৪৮টি দেশের ২৭৬ জন প্রতিযোগি অংশগ্রহন করে।

বাংলাদেশ বিজ্ঞান জনপ্রিয়করণ সমিতি (এসপিএসবি) ও বাংলাদেশ ফ্রিডম ফাউন্ডেশনের (বিএফএফ) উদ্যোগে বাংলাদেশ জুনিয়র সায়েন্স অলিম্পিয়াডের মাধ্যমে সারাদেশের  খুদে বিজ্ঞানযোদ্ধাদের মধ্য থেকে এই ছয় জনকে নির্বাচিত করা হয়।

উল্লেখ্য, বাংলাদেশ দলের খুদে বিজ্ঞানযোদ্ধারা দ্বিতীয়বারের মতো আন্তর্জাতিক অলিম্পিয়াডে অংশগ্রহন করল।

তাদের তত্বাবধায়নে ছিলেন বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের সহযোগি অধ্যাপক ড. ফারসীম মান্নান মোহাম্মাদী, বাংলাদেশ ফ্রিডম ফাউন্ডেশনের প্রজেক্ট অফিসার মোঃ মোরশেদ আলম ও বাংলাদেশ বিজ্ঞান জনপ্রিয়করণ সমিতির সহকারী একাডেমিক কো অর্ডিনেটর মোঃ জুনায়িদুল ইসলাম।

বাংলাদেশের খুদে বিজ্ঞানযোদ্ধাদের শুভেচ্ছা জানিয়ে শিক্ষাবিদ ইউনিভার্সিটি অব এশিয়া প্যাসিফিকের উপাচার্য অধ্যাপক জামিলুর রেজা চৌধুরী বলেন, মাত্র দ্বিতীয়বারেই আন্তর্জাতিক অঙ্গনে এমন সাফল্য আর কোন ক্ষেত্রেই আমরা দেখাতে পারিনি। এ থেকে বোঝা যায় বিজ্ঞান ও প্রযুক্তিতেই আমাদের শিক্ষার্থীদের সহজাত দক্ষতা সৃষ্টি হচ্ছে।  

তিনি মনে করেন, বিএফএফসহ বিভিন্ন প্রতিষ্ঠান দেশের বিজ্ঞান শিক্ষা প্রসারে যে সকল উদ্যোগ গ্রহণ করেছে এই সাফল্য তারই ধারাবাহিকতা। আগামীতে এসব শিক্ষার্থীরা আরও বড় সাফল্য বয়ে আনতে সক্ষম হবে বলেও আশাবাদ ব্যক্ত করেন তিনি।

পদক বিজয়ীদের অভিনন্দন জানিয়ে অধ্যাপক মুহম্মদ জাফর ইকবাল বলেছেন, এই সাফল্য আগামীতে বাংলাদেশের শিক্ষার্থীদের বিজ্ঞানের প্রতি আরও আগ্রহী করে তুলবে এবং বেশি করে বিজ্ঞানকে সমস্যা সমাধানের হাতিযার হিসাবে গ্রহণ করবে।

আইজেএসও-তে বাংলাদেশ দলের পৃষ্ঠপোষক হিসেবে ছিল আল আরাফা ইসলামী ব্যাংক।

বাংলাদেশ সময়: ১৩২৯ ঘণ্টা, ডিসেম্বর ১১, ২০১৬
এসজেডএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa