ঢাকা, বুধবার, ২ ভাদ্র ১৪২৯, ১৭ আগস্ট ২০২২, ১৮ মহররম ১৪৪৪

তথ্যপ্রযুক্তি

২৬.২ বিলিয়নে লিংকডইন অধিগ্রহণ সম্পন্ন করল মাইক্রোসফট

আইসিটি ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১০৪৬ ঘণ্টা, ডিসেম্বর ১২, ২০১৬
২৬.২ বিলিয়নে লিংকডইন অধিগ্রহণ সম্পন্ন করল মাইক্রোসফট ছবি: সংগৃহীত

চলতি বছরের জুনে প্রফেশনালদের নেটওয়ার্ক প্লাটফর্ম লিংকডইনকে অধিগ্রহণের ঘোষণা দিয়েছিল মাইক্রোসফট।

চলতি বছরের জুনে প্রফেশনালদের নেটওয়ার্ক প্লাটফর্ম লিংকডইনকে অধিগ্রহণের ঘোষণা দিয়েছিল মাইক্রোসফট। বছর শেষে এসে সেই অধিগ্রহণ পাকাপাকিভাবে সম্পন্ন করা হলো।

এজন্য মাইক্রোসফটকে গুণতে হয়েছে ২৬.২ বিলিয়ন ডলার।  

প্রতিষ্ঠানের সিইও সত্য নাদেলা বেশ হাকডাক করেই চুক্তির বিষয়টি প্রকাশ করে। চুক্তি অনুযায়ী সত্য নাদেলাকে লিংকডইন সিইও জেফ উয়েনার কাজ সম্পর্কে অবগত করবেন।

এছাড়া লিংকডইনকে সম্মুখে এগিয়ে নিতে এবং উভয় প্রতিষ্ঠানের কিছু বিষয় একভূতীকরণে অগ্রাধিকার দেবে মাইক্রোসফট।
এর ফলে স্প্যাম মেইলের সংখ্যা কমবে বলে আশা করা হচ্ছে।

অধিগ্রহণ সম্পন্ন হওয়ায় সত্য নাদেলা এক পোষ্টে লিখেছেন আজ আমি অনেক বেশি কৌতুহলী এবং আমাদের কাজের উদ্দেশ্য শেয়ার করছি।

আমাদের কার্যক্রম রীতিনীতিতে অনেক মিল রয়েছে এছাড়া এই অর্থ লিংকডইন সদ্যসের জন্য ব্যয় করতে পারি। যাতে প্রফেশনালদের কাজের উন্নতি সাধনে সাহায্য করা যায়।

এদিকে বিষয়টি প্রকাশ্যে আসায় বলা হচ্ছে, টেক কোম্পানি অধিগ্রহণের ইতিহাসে এটা সবচেয়ে বড় অধিগ্রহণ। আর মাইক্রোসফটের ইতিহাসে অবশ্যই এটা বড়। এই অধিগ্রহণের পরে মাইক্রোসফটের সবচেয়ে মূল্যবান অধিগ্রহণ স্কাইপে। ২০১১ সালে ৮.৫ বিলিয়ন ডলারে তারা এটি কিনে নেয়।

বহু প্রতিষ্ঠানের বিশেষজ্ঞরা বলছেন, মাইক্রোসফট প্রচুর পরিমান অর্থের হিসাব নিকাশের কাজ সম্পূর্ণ করছে। এর উদ্দেশ্যে হলো সফটওয়্যার জায়ান্ট লাখ লাখ সিভি’তে প্রবেশাধিকার নিয়ে শিল্প প্রতিষ্ঠান খাতে নিজেদের সর্ববৃহৎ এইচআর হয়ে উঠতে চায়।  

এই চুক্তির বিষয়টি নিয়ে এখন মাইক্রোসফটের আগের চুক্তির কথাও উঠে এসেছে। কারণ নকিয়ার ডিভাইস ডিভিশন অধিগ্রহণের পর রেডমন্ডের  প্রতিষ্ঠানটির অবস্থা ভাল যায় নি। এজন্য হাজারোধিক কর্মীকে ছাটাই করতে হয়েছে, এমনকি চুক্তির খাতা থেকে এই চুক্তিটিকে প্রত্যাখান করেছে।

বাংলাদেশ সময়: ১৬৪৬ ঘণ্টা, ডিসেম্বর ১২, ২০১৬
এসজেডএম  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa