ঢাকা, বৃহস্পতিবার, ২৭ শ্রাবণ ১৪২৯, ১১ আগস্ট ২০২২, ১২ মহররম ১৪৪৪

তথ্যপ্রযুক্তি

বিজয়ের মাসেই আসছে ডটবাংলা

ইসমাইল হোসেন, সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩৪৬ ঘণ্টা, ডিসেম্বর ১২, ২০১৬
বিজয়ের মাসেই আসছে ডটবাংলা

মাতৃভাষার নামে বহুল প্রতীক্ষিত ‘ডটবাংলা’ ডোমেইনের অপারেশনাল কার্যক্রম ডিসেম্বরেই চালু হতে যাচ্ছে বলে জানিয়েছে ডাক ও টেলিযোগাযোগ বিভাগ।

ঢাকা: মাতৃভাষার নামে বহুল প্রতীক্ষিত ‘ডটবাংলা’ ডোমেইনের অপারেশনাল কার্যক্রম ডিসেম্বরেই চালু হতে যাচ্ছে বলে জানিয়েছে ডাক ও টেলিযোগাযোগ বিভাগ।
 
প্রধানমন্ত্রী শেখ হাসিনা এ মাসেই ডটবাংলা’র উদ্বোধন করবেন বলে জানিয়েছেন ডাক ও টেলিযোগাযোগ প্রতিমন্ত্রী তারানা হালিম।


 
ডটবাংলা উদ্বোধনের রোলআউটসহ সব পরিকল্পনা শেষ হয়েছে জানিয়ে প্রতিমন্ত্রী বাংলানিউজকে বলেন, প্রধানমন্ত্রী নিজেই উদ্বোধনের জন্য অনুমতি দিয়েছেন।
 
‘২০১১ সালে আইডিয়াটি প্রধানমন্ত্রীর মাথা থেকেই এসেছে, উনিই এটি উদ্বোধন করবেন’।  

ডাক ও টেলিযোগাযোগ বিভাগ জানায়, ১৬ ডিসেম্বর বিজয় দিবসে ডটবাংলা’র উদ্বোধনের পরিকল্পনা নেওয়া হলেও ওইদিন জাতীয়সহ নানা কর্মসূচির কারণে চলতি মাসের মধ্যে চালু করার সিদ্ধান্ত হয়েছে।
 
ডোমেইনের মূল্যসহ আনুষঙ্গিক বিষয় ঠিক করা হয়েছে জানিয়ে ডাক ও টেলিযোগাযোগ বিভাগের সচিব ফয়জুর রহমান চৌধুরী বাংলানিউজকে বলেন, ওইদিনই এসব ঘোষণা করা হবে।
 
পশ্চিমবঙ্গ এবং সিয়েরালিওনকে পেছনে ফেলে ‘ডটবাংলা’ ডোমেইন চালু করার জন্য গত ৬ অক্টোবর আন্তর্জাতিক সংস্থার কাছে অনুমোদন পায় বাংলাদেশ।  
 
ডোমেইন নেম পরিচালনাকারী সংস্থা ইন্টারনেট করপোরেশন ফর অ্যাসাইন্ড নেমস অ্যান্ড নাম্বারস (আইসিএএনএন) অনুমোদনের পর অপারেশনাল কাজের জন্য প্রস্তুতি নিয়েছে ডটবাংলা’র কারিগরি বিষয় পরিচালনার দায়িত্বে থাকা সংস্থা বিটিসিএল।
 
বিটিসিএল’র এক কর্মকর্তা বাংলানিউজকে বলেন, ডোমেইন কেনার জন্য এখন গ্রাহকদের বিটিসিএলের কাছে নিবন্ধন করতে হবে।
 
ইতোমধ্যে ডোমেইনের নিবন্ধন মূল্যও নির্ধারণ করে ফেলেছে জানিয়ে ওই কর্মকর্তা বলেন, গ্রাহকরা স্বল্প খরচে রাষ্ট্রীয় এ মর্যাদাপূর্ণ ডোমেইনে নিবন্ধন করতে পারবেন।
 
আইসিএএনএন’র তথ্যানুযায়ী, বর্তমানে বিশ্বের ৬০ শতাংশ ইন্টারনেট ব্যবহারকারী নিজস্ব ভাষার মাধ্যমে ইন্টারনেটে প্রবেশ করেন।
 
বাংলা ভাষার নামে ডোমেইন চালুর জন্য ২০১০ সালের ২১ ফেব্রুয়ারি আন্তর্জাতিক মাতৃভাষা দিবসে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ডাক ও টেলিযোগাযোগ বিভাগকে নির্দেশনা দেন।
 
‘ডটবাংলা’ (.bangla) চালুর ফলে বাংলাদেশ এবং বিশ্বের বাংলা ভাষাভাষী মানুষ মাতৃভাষায় ইন্টারনেটে প্রবেশ ও ব্যবহার করতে পারবেন।
 
বাংলাদেশ সময়: ১৯৪৫ ঘণ্টা, ডিসেম্বর ১২, ২০১৬
এমআইএইচ/জেডএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa