ঢাকা, মঙ্গলবার, ১ ভাদ্র ১৪২৯, ১৬ আগস্ট ২০২২, ১৭ মহররম ১৪৪৪

তথ্যপ্রযুক্তি

৪১ হাজার ৯৯৯ লেড’র লেক্সাস কার

আইসিটি ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৭৫৩ ঘণ্টা, ডিসেম্বর ১৪, ২০১৬
৪১ হাজার ৯৯৯ লেড’র লেক্সাস কার ছবি: সংগৃহীত

জাপান এমনিতে একটু ব্যতিক্রম। সূর্য উদয়ের এই দেশটি বিষ্ময়কর কতো না জিনিস উদ্ভাবন করে গোটা বিশ্বকে তাক লাগিয়ে দিয়ে আসছে।

জাপান এমনিতে একটু ব্যতিক্রম। সূর্য উদয়ের এই দেশটি বিষ্ময়কর কতো না জিনিস উদ্ভাবন করে গোটা বিশ্বকে তাক লাগিয়ে দিয়ে আসছে।

এখানকার বিলাসবহুল গাড়ি নির্মাতা লেক্সাসের গাড়িতে লেড লাইট ব্যবহারের সিদ্ধান্ত, নতুনকরে সবাইকে আরো একটু অবাক করে দিল।

প্রতিষ্ঠানটি তাদের নতুন ২০১৭ আইএস উন্মোচন করেছে। গাড়িতে লাগানোর এই আবরণে ৪১ হাজার ৯৯৯ লাইট এমিটিং ডায়োড (লেড) ব্যবহার হয়েছে।

যদিও এটা গাড়ির আগাগোড়া মোড়ানো, তারপরও দুরুত্বের হিসাবে এটা অর্ধমাইল পর্যন্ত বিস্তৃত করা যাবে। লেক্সাসের এই আইএস ২০১৭ আবর্তনের সময় দেখতে ঠিক বিলবোর্ডের মতো লাগবে।
 
এটা প্রোগ্রামেবল লাইটসের সমন্বয়ে তৈরি হওয়ায় গাড়িকে ডিজিটাল সাইনবোর্ড রুপে রুপান্তর করতে পারে।

লেক্সাসের বিশ্বাস, হাজার হাজার লেড তাদের সর্বাধুনিক এই আইএস এর শক্তিশালী নকশাকে বিকশিত করবে।

টয়োটার এক ব্লগ পোষ্টে বলা হয়েছে, এসব লাইট হাত দিয়ে বসানো হয়েছে। এছাড়া গ্রাফিক্স প্রদর্শনের জন্য এই কার জেস্চার অথবা মিউজিকের উপর ভিত্তি করে প্রাণবন্ত ছবি উপস্থাপন করতে পারে।

যখন এগুলো সম্পূর্ণভাবে আলোকিত করা হয়, তখন লেক্সাস আইএস ১ লাখ ৭৫ হাজার লুমেন্স উৎপাদন করে। এই কারের একটি ফিচার মিউজিক ভিজ মোড যেটা মিউজিকের সাথে লেডগুলোকে মানানসই করতে নিয়ন্ত্রণ করে। আর জেস্চার মোড ব্যবহারকারীর হাতের নাড়াচাড়ায় লাইটগুলোক পরিবর্তন করে।

এর আরো একটি সুবিধা, লেক্সাস এতে মাইক্রোসফটের এক্সবক্স ওয়ান কিন্যাক্ট হার্ডওয়্যার ব্যবহার করেছে। ফলে এটা বন্ধ করা যাবে।  

বাংলাদেশ সময়: ১৩৫৩ ঘণ্টা, ডিসেম্বর ১৪, ২০১৬
এসজেডএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa