ঢাকা, শুক্রবার, ৬ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

তথ্যপ্রযুক্তি

গুগলের সার্চ বান্ধব জিবোর্ড এখন অ্যান্ড্রয়েডে

আইসিটি ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২২৭ ঘণ্টা, ডিসেম্বর ১৮, ২০১৬
গুগলের সার্চ বান্ধব জিবোর্ড এখন অ্যান্ড্রয়েডে ছবি: সংগৃহীত

যখন প্রথম আইওএস’তে গুগল কিবোর্ড অবমুক্ত করা হয় তখন থেকেই সবার আগ্রহ ছিল, কবে আসবে এই ফিচার গুগলরের নিজস্ব অপারেটিং সিস্টেম অ্যান্ড্রয়েডে।


যখন প্রথম আইওএস’তে গুগল কিবোর্ড অবমুক্ত করা হয় তখন থেকেই সবার আগ্রহ ছিল, কবে আসবে এই ফিচার গুগলরের নিজস্ব অপারেটিং সিস্টেম অ্যান্ড্রয়েডে।

অবশেষে সবার জন্য সুসংবাদ, অ্যান্ড্রয়েডের জন্য অবমুক্ত করা হয়েছে গুগল কিবোর্ড বা সংক্ষেপে জিবোর্ড।

অনেকে মনে করতে পারেন সাধারন কি বোর্ডের থেকে কিভাবে আলাদা গুগলের এই জিবোর্ড।

জেনে নেয়া যাক পার্থক্যটা-সাধারণত আমরা যখন চ্যাট করি তখনও প্রয়োজন পড়ে গুগলের সাহায্য নেয়ার। হয়ত কোনো ঠিকানা বন্ধুকে দিতে চাচ্ছি অথবা পাঠাতে চাচ্ছি কোন ওয়েবসাইটের ঠিকানা। সেক্ষেত্রে আমাদেরকে আলাদাভাবে গুগলে যেয়ে কাঙ্খিত বিষয়টি সার্চ দিয়ে তারপর কপি করে এনে কাউকে পাঠাতে হয়। জিবোর্ড আমাদেরকে মুক্তি দিবে এতোসব ঝামেলা থেকে।

এই কিবোর্ড দিয়ে একদিকে যেমন যে কোনো কিছু লিখতে পারবেন, অন্যদিকে ওখান থেকেই সার্চ দিয়ে যে কোন কিছু খুঁজে তা তৎক্ষনাৎই পাঠানো যাবে যে কাউকে। এক্ষেত্রে কপি পেষ্টের ঝামেলায় যেতে হবে না।

এছাড়া ১০০টি আলাদা ভাষা সাপোর্ট করে এই জিবোর্ড। ফলে অপশনটি এনাবল করে নিলে ভুল বানানকে শুদ্ধ করে দিবে জিবোর্ড নিজেই। আর এটি অ্যান্ড্রয়েডে চলে আসায় এখন আর আলাদাভাবে ইনষ্টল করতে হবে না গুগলের কিবোর্ড অ্যাপটি।

জিবোর্ডে পাওয়া যাবে জিমেইল, ইউটিউব, ডক থেকে শুরু করে গুগলের সবগুলো ফিচারের সুবিধা। তাই এই কিবোর্ড ব্যবহারকারীদের আঙ্গুলের ডগার নীচে চলে আসবে গুগলের কাংখিত সব সুবিধা এমনই মনে করছেন আলোচকরা।

বাংলাদেশ সময়: ১৮২৭ ঘণ্টা, ডিসেম্বর ১৮, ২০১৬
এমএডি/এসজেডএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।