ঢাকা, শুক্রবার, ১৭ আষাঢ় ১৪২৯, ০১ জুলাই ২০২২, ০০ জিলহজ ১৪৪৩

তথ্যপ্রযুক্তি

মেয়েদের প্রোগ্রামিং ক্যাম্প টাঙ্গাইলে

আইসিটি ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২৫৩ ঘণ্টা, ডিসেম্বর ২৫, ২০১৬
মেয়েদের প্রোগ্রামিং ক্যাম্প টাঙ্গাইলে ছবি: টাঙ্গাইলে মেয়েদের প্রোগ্রামিং ক্যাম্পের আয়োজন (সংগৃহীত)

হাইস্কুল, কলেজ ও বিশ্ববিদ্যালয়ের ৪২জন মেয়েকে নিয়ে টাঙ্গাইলে “গ্রেস হপার গার্লস ক্যাম্প ফর প্রোগ্রামিং কনটেস্ট” অনুষ্ঠিত হয়েছে।

হাইস্কুল, কলেজ ও বিশ্ববিদ্যালয়ের ৪২জন মেয়েকে নিয়ে টাঙ্গাইলে “গ্রেস হপার গার্লস ক্যাম্প ফর প্রোগ্রামিং কনটেস্ট” অনুষ্ঠিত হয়েছে।

শনিবার (২৪ ডিসেম্বর) বাংলাদেশ ওপেন সোর্স নেটওয়ার্ক আয়োজিত এই ক্যাম্পের ব্যবস্থাপনায় ছিল টাঙ্গাইল মাওলানা ভাসানী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের কম্পিউটার কৌশল বিভাগ (সিএসই)।

বৃহস্পতিবার বিশ্ববিদ্যালয়ের বিভাগীয় প্রধান ড. মতিউর রহমান তিন দিনব্যাপী এই ক্যাম্পের উদ্বোধন করেন।

এ আয়োজনে প্রোগ্রামিং-এর মূল বিষয়গুলোর পাশাপাশি ডাইনামিক প্রোগ্রামিং, প্রোগ্রামিং-এর জন্য প্রয়োজনীয় গণিত এবং প্রোগ্রামিং প্রতিযোগিতার বিভিন্ন সমস্যা সম্পর্কে আলোচনা ও হাতে কলমে প্রশিক্ষণ দেওয়া হয়।

প্রশিক্ষণ পরিচালনা করেন মাওলানা ভাসানী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের কম্পিউটার বিজ্ঞান বিভাগের শিক্ষক দেলওয়ার হোসেন ও  মোহাম্মদ আশরাফুল ইসলাম।

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের নাহিদুল ইসলাম ক্যাম্প পরিচালনায় সহযোগিতা করেন।

উল্লেখ্য, মেয়েদের মধ্যে প্রোগ্রামিং-কে জনপ্রিয় করতে ও প্রোগ্রামিং দক্ষতার উন্নয়নে বিডিওএসএনের #মিসিংডটার কার্যক্রমের আওতায় দেশের বিভিন্ন স্থানে মেয়েদের জন্য এ প্রোগ্রামিং ক্যাম্পের আয়োজন করছে।

আগামী ২৭ থেকে ২৯ ডিসেম্বর নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে পরবর্তী ক্যাম্প অনুষ্ঠিত হবে।

বাংলাদেশ সময়: ১৯৫২ ঘণ্টা, ডিসেম্বর ২৫, ২০১৬
এসজেডএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa