ঢাকা, বুধবার, ১৫ আষাঢ় ১৪২৯, ২৯ জুন ২০২২, ২৯ জিলকদ ১৪৪৩

তথ্যপ্রযুক্তি

আগামী বছরও উইন্ডোজ এক্সপি, ভিস্তার পাশে থাকছে ফায়ারফক্স

আইসিটি ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২৩১ ঘণ্টা, ডিসেম্বর ২৬, ২০১৬
আগামী বছরও উইন্ডোজ এক্সপি, ভিস্তার পাশে থাকছে ফায়ারফক্স ছবি: সংগৃহীত

সময়ের সাথে সাথে ব্রাউজার দুনিয়ার অনেক প্রতিষ্ঠান নিজেদেরকে সরিয়ে নিয়েছে মাইক্রোসফটের পুরনো দুটি অপারেটিং সিস্টেম উইন্ডোজ এক্সপি এবং ভিস্তা থেকে।

সময়ের সাথে সাথে ব্রাউজার দুনিয়ার অনেক প্রতিষ্ঠান নিজেদেরকে সরিয়ে নিয়েছে মাইক্রোসফটের পুরনো দুটি অপারেটিং সিস্টেম উইন্ডোজ এক্সপি এবং ভিস্তা থেকে।

কিন্তু শুধু পুরনো বলে অপারেটিং সিস্টেম দুটিকে এখনই ছুড়ে ফেলে দিতে রাজি নয় বিশ্বের অন্যতম জনপ্রিয় ব্রাউজার প্রতিষ্ঠান মজিলা ফায়ারফক্স।

এক ঘোষণায় মজিলা জানিয়েছে, তাদের হালনাগাদকৃত সব কিছুই কাজ করবে মাইক্রোসফটের পুরনো এই দুটি অপারেটিং সিস্টেমে। এক্সপি এবং ভিস্তা থেকে অন্যদের মত এখনই নিজেদেরকে সরিয়ে নিচ্ছে না তারা।

তবে একইসাথে এটাও জানিয়ে দিয়েছে যে, এই পথ চলা তাদের আজীবনের জন্য নয়। বরং একটি নির্দিষ্ট সময় পর্যন্ত ওই দুটি অপারেটিং সিস্টেমের জন্য তাদের সহযোগিতা অব্যাহত থাকবে।

সময়টা কতদিন তাও জানানো হয়েছে মজিলার ঘোষণায়। সেই হিসাবে ২০১৭ সালের সেপ্টেম্বর পর্যন্ত এক্সপি এবং ভিস্তায় উপভোগ করা যাবে মজিলা ফায়ারফক্সের সকল সুযোগ সুবিধা।

তারপর থেকেই প্রায় ১০ বছরের পুরনো দুটি অপারেটিং সিস্টেম থেকে নিজেদের গুটিয়ে নিবে ব্রাউজার প্রতিষ্ঠানটি। অর্থাৎ ওই সময়ের পর মজিলা ফায়ারফক্সের হালনাগাদকৃত ভার্সন ব্যবহার করা যাবে না অপারেটিং সিস্টেমগুলোতে। ফলে বেড়ে যাবে নিরাপত্তা ঝুঁকি।

তাই নিরাপদ থাকতে চাইলে নতুন অপারেটিং সিস্টেমে যাওয়া ছাড়া ব্যবহারকারীদের আর কোন গতি থাকবে না বলে মনে করছেন বিশ্লেষকরা।

বাংলাদেশ সময়: ১৮৩১ ঘণ্টা, ডিসেম্বর ২৬, ২০১৬
এমএডি/এসজেডএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa