ঢাকা, সোমবার, ১৩ আষাঢ় ১৪২৯, ২৭ জুন ২০২২, ২৭ জিলকদ ১৪৪৩

তথ্যপ্রযুক্তি

বিগডাটা ও আইওটি নিয়ে সেমিনার

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩৫২ ঘণ্টা, ডিসেম্বর ২৮, ২০১৬
বিগডাটা ও আইওটি নিয়ে সেমিনার ছবি: সংগৃহীত

বিগডাটা ও আইওটি বিষয়ক গবেষক এবং আন্তর্জাতিক ব্যক্তিত্বের অংশগ্রহণে ‘nnovation With Big Data- IOT & Mobile’ শীর্ষক সেমিনার অনুষ্ঠিত হয়েছে।

বিগডাটা ও আইওটি বিষয়ক গবেষক এবং আন্তর্জাতিক ব্যক্তিত্বের অংশগ্রহণে ‘nnovation With Big Data- IOT & Mobile’ শীর্ষক সেমিনার অনুষ্ঠিত হয়েছে।

চট্রগ্রামের প্রফেশনাল ডেভলপমেন্ট সেন্টারে (পিডিসি) অনুষ্ঠিত এই সেমিনারের আয়োজন করে বাংলাদেশ ইনোভেশন ফোরাম।

‘ইনোভেটরস হাব’ কার্যক্রমের অংশ হিসেবে দেশের বিভাগীয় শহরের মধ্যে প্রথমবার চট্রগ্রামে সেমিনারের আয়োজন করলো তারা।

বাংলাদেশ ইনোভেশন ফোরামের প্রতিষ্ঠাতা আরিফুল হাসান অপুর সঞ্চালনায় এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন চট্রগ্রাম  চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির সভাপতি মাহবুবুল আলম।

বক্তা হিসেবে উপস্থিত ছিলেন চট্রগ্রাম ইউনিভার্সিটির সিএসই ডিপার্টমেন্টের প্রফেসর ডঃ হানিফ সিদ্দিকি, চুয়েটের সিএসই ডিপার্টমেন্টের চেয়ারম্যান ডঃ মশিউল হক, ভারচুসট্রিম, নিউ জার্সি, আমেরিকা-পরিচালক মোহাম্মাদ জামান,  রাইজআপ ল্যাবস’র ফাউন্ডার এরশাদুল হক, পিবাজারের ম্যানেজিং ডিরেক্টর মোঃ শাহীন ।

মাহবুবুল আলম বলেন, উদ্যোক্তা থেকেই ভালো কিছু করা সম্ভব। তিনি নিজে একজন উদ্যোক্তা ছিলেন উল্লেখ করে আরো বলেন, একজন উদ্যোক্তা হতে গেলে জীবনে অনেক হোঁচট খেতে হতে পারে। তাই বলে পিছিয়ে আসলে হবে না। সবকিছুকে অতিক্রম করেই সাফল্যের দেখা মিলবে।

বাংলাদেশ ইনোভেশন ফোরামের এমন উদ্যোগকে স্বাগত জানিয়ে তিনি বলেন, এভাবে এগিয়ে চললে আমদের দেশের তরুণ প্রজন্মের অনেক উদ্ভাবন বিকশিত হবে। ফলে দেশ-সমাজ-অর্থনীতির পরিবর্তন আসবে।  

ডঃ হানিফ সিদ্দিকি বলেন, এমন দিন বেশি দূরে নয় যেদিন মানুষের সহযোগিতায় মেশিন যে কোনো সিদ্ধান্ত নিবে।

তিনি আগামীর ইন্ডাস্ট্রি-৪ সম্পর্কে বলেন, ইন্ডাস্ট্রি-৪ হলো এমন কিছু যা সবসময় কাস্টমার সেফটির কথা ভাববে। কাস্টমার যেভাবে চাইবে, সেভাবে সে ব্যবহার অথবা পরিচালনা করতে পারবে।

মোহাম্মাদ জামান বলেন, উদ্ভাবন হলো এমন কিছু করা যা কোনো সমস্যার সমাধানের রাস্তা তৈরি করে কিংবা তৈরিতে সহায়তা করে। তিনি প্রযুক্তিতে আইওটি এর ব্যবহারের বিস্তার নিয়ে সংক্ষিপ্ত আলোচনা করেন।

আরিফুল হাসান অপু বলেন, বাংলাদেশ আর এখন পিছিয়ে নেই। তথ্যপ্রযুক্তির উন্নয়নে আমাদের দেশ এখন অগ্রণী ভূমিকা পালন করছে। দেশের তরুণ প্রজন্মের উদ্ভাবনী চিন্তার ক্রমবর্ধমান বিকাশেই নতুন সম্ভাবনার দ্বার তৈরি হবে বলে আশা প্রকাশ করেন তিনি।

বাংলাদেশ সময়: ১৯৫২ ঘণ্টা, ডিসেম্বর ২৮, ২০১৬

এসজেডএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa