ঢাকা, বুধবার, ১৫ আষাঢ় ১৪২৯, ২৯ জুন ২০২২, ২৯ জিলকদ ১৪৪৩

তথ্যপ্রযুক্তি

২০১৬ সালের গুগলনামা

আইসিটি ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩১৯ ঘণ্টা, ডিসেম্বর ৩১, ২০১৬
২০১৬ সালের গুগলনামা ছবি: সংগৃহীত

যদি সাদামাটাভাবে প্রশ্ন করা হয়, ২০১৬ সালটা কোন প্রযুক্তি প্রতিষ্ঠান সবচেয়ে বাজেভাবে কাটিয়েছে তাহলে নিশ্চিতভাবেই চলে আসবে স্যামসাংয়ের নাম। আর যদি প্রশ্ন করা হয়, সবচেয়ে সফল সময় পার করেছে কে?

এর উত্তর হবে অবশ্যই গুগল। ২০১৬ সালে একদিকে ভার্চুয়াল দুনিয়ায় যেমন রাজত্ব ছিল, তেমনি বিভিন্ন পণ্য দিয়েও বাজার মাতিয়েছে সার্চ জায়ান্ট খ্যাত প্রতিষ্ঠানটি।

২০১৬ সালে প্রযুক্তি দুনিয়ায় আধিপত্য করে যাওয়া গুগলের উল্লেখ্যযোগ্য কিছু কার্যক্রম সবিস্তারে তুলে ধরা হলো আজকের এই প্রতিবেদনে।
এ বছর ‘অপারেটিং সিস্টেম অ্যান্ড্রয়েড’ গুগলের সবচেয়ে সফল এবং প্রযুক্তিপণ্য ব্যবহারকারীদের জন্য অপরিহার্য একটি পণ্য ছিল।

কারণ বিশ্বের ৬৫ শতাংশ মোবাইল ফোনে ব্যবহার হয়েছে এটি। বিশেষকরে চলতি বছর এর বিস্তার ছিল বাজারে আসা বেশ কিছু হ্যান্ডসেট, গেজেট এবং পরিধেয় প্রযুক্তি পণ্যতে।

তার উপর ২০১৬ সালেই গুগল অবমুক্ত করেছিল এ বছরের সবচেয়ে আকাঙ্খিত নতুন অ্যান্ড্রয়েড ভার্সন ন্যূগাট। বাজারে এসেই এটি মুগ্ধ করেছে অ্যান্ড্রয়েড ব্যবহারকারীদের।

গত মে মাসে এক সম্মেলনে এ বছরেই নতুন পণ্য ‘অ্যান্ড্রয়েড ওয়্যার টু’ প্রকাশের ঘোষণা দেয় গুগল। এটি প্রযুক্তি সুবিধাসম্পন্ন ঘড়ি। কিন্তু শেষ পর্যন্ত কথা রাখতে পারেনি।

তবে গুগলের আশা ২০১৬ সালে আলোর মুখ না দেখা ‘ওয়্যার টু’ ২০১৭ সালের শুরুতেই প্রকাশ করার।

এ বছর ভার্চুয়াল রিয়েলিটির দুনিয়ায় শুধু যে সরব উপস্থিতি ছিল গুগলের, তা নয়। রীতিমত তারা ভার্চুয়াল রিয়েলিটি নির্মাতা প্রতিদন্ধী প্রতিষ্ঠানগুলোর কাছে আতঙ্ক হয়ে উঠেছিল। এর কারণ গুগল ডেড্রিমের মূল্য ছিল তুলনামূলক সস্তা। ব্যবহারকারীদের কাছে এর গুণগত মানও ছিল সন্তোষজনক। তাই বাজারে আসার পর থেকেই ভিআর প্রেমীদের প্রথম পছন্দ ছিল গুগলের ভিআর ডেড্রিম গেজেট।

মানুষের জীবন আরও সহজতর করতে এ বছরই গুগল কাজ শুরু করে অ্যান্ড্রয়েড অটো অ্যাপ নিয়ে। এটি আসলে একজন ব্যবহারকারীর প্রযুক্তিগত জীবনের পূর্ণাঙ্গ একটি প্যাকেজ। গুগল ভাবছে আসছে বছরে তারা গুগল অটো ব্যবহার করে অ্যান্ড্রয়েড চালিত গাড়িও নামাবে।

এ পণ্যটি নিয়ে এ বছরে গাড়ি নির্মাতা প্রতিষ্ঠান ফোর্ডের সাথে একটি চুক্তিও করে ফেলেছে গুগল। চুক্তি অনুযায়ী এখন থেকে ফোর্ডের সব গাড়িতে থাকবে ন্যূগাট সুবিধা, যার সাথে থাকবে অটো অ্যাপ।

ট্যাবলেটের বাজারকেও কোণঠাসা করে গুগলের নজরকাড়া স্মার্টফোন সহ ন্যূগাট ফিচারের ‘পিক্সেল সি’।

আর গুগল অ্যাসিস্ট্যান্ট দিয়ে সিরি, অ্যালেক্সা আর কোর্টানার সাথে স্নায়ু যুদ্ধ হয় গুগলের। নিজস্ব ফোন ‘পিক্সেলে’ গুগল অ্যাসিস্ট্যান্ট যুক্ত করার মাধ্যমে অন্যদের থেকে কিছুটা হলেও এগিয়ে ছিল গুগল।

এর আগে অংশীদারিত্বের ভিত্তিতে নেক্সাস প্রকাশ হলেও বাজারে এটি তেমন সাড়া জাগাতে পারেনি। যে কারণে নতুন ন্যূগাট ওএস সহ বেশ কিছু সুবিধা যুক্ত করে পিক্সেলকে প্রবেশ করায় স্মার্টফোনের বাজারে। আশানুরুপ সাড়াও তোলে গুগলের এই পিক্সেল।

এছাড়া এ বছর লেখনীর দুনিয়ায় গুগল অবমুক্ত করে সার্বজনীন ফ্রন্ট। যেখানে রাখা হয়েছে দুনিয়ার প্রায় সব ভাষাকেই। আর সার্চ দুনিয়ায় কিছুদিন পর পরই নিজেদের মেধা আর মননের প্রকাশ ছিল নতুন নুতন গুগল ডুডুলের মাধ্যমে।

তবে এতো কিছু পাওয়ার পরও অনেকে কষ্ট পেয়েছেন গুগলের মডুলার ফোন পরিকল্পনাটি বাতিল ঘোষণা করায়।

বাংলাদেশ সময়: ১৯২০ ঘণ্টা, ডিসেম্বর ৩১, ২০১৬
এমএডি/এসজেডএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa