ঢাকা, শুক্রবার, ৬ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

তথ্যপ্রযুক্তি

ফোল্ডেবল স্মার্টওয়াচের কাজ করছে স্যামসাং

আইসিটি ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১৫১ ঘণ্টা, জানুয়ারি ২, ২০১৭
ফোল্ডেবল স্মার্টওয়াচের কাজ করছে স্যামসাং ছবি: সংগৃহীত

ভাঁজ করা যায় এমন স্মার্টওয়াচ বা প্রযুক্তিসম্পন্ন পরিধেয় ঘড়ি নিয়ে কাজ করছে স্যামসাং। অনুমানের উপর ভিত্তি করে খবরটি প্রথম প্রকাশ করেছে পেটেন্টলি মোবাইল।

যেখানে বলা হয়েছে দক্ষিণ কোরিয়ার প্রযুক্তি প্রতিষ্ঠান স্যামসাং এবার নতুন দুইটি স্মার্টওয়াচের পেটেন্টের জন্য আবেদন করেছে।
বিশেষকের ছবিতে প্রদর্শিত স্মার্টওয়াচগুলোর মধ্যে একটি ফোল্ডেবল।

ব্রেসলেট টাইপের ডিভাইসটি পুরোপুরি বাঁকানো যায়। ফলে ব্যবহারকারী তার সুবিধা মতো যতোটুকু প্রয়োজন বাঁকিয়ে নিয়ে পরতে পারবেন।

স্যামসাং এর বর্তমান এই কর্ম পরিকল্পনা সম্পর্কে বলা হচ্ছে, এটি নতুন কোনো উদ্ভাবন নয়। কারণ বাজারে বিদ্যমান স্মার্টওয়াচগুলোতে ভাঁজানো ডিসপ্লে রয়েছে। তবে এ মুহূর্তের দুইটি পেটেন্ট ফাইলের মাধ্যমে এমন ডিজাইনের আভাস আসছে আর যেটি তৈরি করছে কোরিয়ান প্রযুক্তি প্রতিষ্ঠান স্যামসাং।

ধারণা মতে, স্মার্টওয়াচ দুটির একটি বেশ কার্যকর হবে। এটি মানুষের শরীর-বৃত্তীয় কার্যক্রমকে সুবিন্যস্তভাবে তুলে ধরতে পারবে এবং স্মার্টওয়াচটি একেবারে ব্রেসলেটে রুপান্তর করা যাবে।

দ্বিতীয়টির পেটেন্টের মাধ্যমে আভাস আসছে এটি অত্যন্ত চমকপ্রদ স্ট্রেপ বা বেল্ট নিয়ে আসবে। এছাড়া ডিভাইসটি যেখানে কাজ করার উপযোগী হবে তার পুরো বিস্তর তুলে ধরতেও চেষ্টা করেছে নির্মাতা প্রতিষ্ঠান।

তবে বিষয়টি নিয়ে এখন বলাবলি হচ্ছে, বিভিন্ন ভাঁজযোগ্য এবং বাঁকানো প্রযুক্তির জন্য স্যামসাং এর পেটেন্ট অ্যাপলিকেশন ফাইলিংয়ের খবর আমরা দেখেছি। যেমন বাঁকানো যায় এমন স্মার্টফোনের খবর মাত্র কয়েক সপ্তাহ আগেই গণমাধ্যমে এসেছে।

তাই এখন সত্যিটা দেখার জন্য আমদের অপেক্ষা করতে হবে।

বাংলাদেশ সময়: ১৭৫২ ঘণ্টা, জানুয়ারি ০২, ২০১৭

এমএডি/এসজেডএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।