ঢাকা, বৃহস্পতিবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৮ মার্চ ২০২৪, ১৭ রমজান ১৪৪৫

তথ্যপ্রযুক্তি

বেসিস সফটএক্সপো শুরু ১ ফেব্রুয়ারি

তথ্যপ্রযুক্তি ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৩০২ ঘণ্টা, জানুয়ারি ৫, ২০১৭
বেসিস সফটএক্সপো শুরু ১ ফেব্রুয়ারি

ঢাকা: ‘ফিউচার ইন মোশন’ স্লোগান নিয়ে আগামী ১ ফেব্রুয়ারি শুরু হচ্ছে দেশের বেসরকারি খাতের সবচেয়ে বড় তথ্যপ্রযুক্তি বিষয়ক প্রদর্শনী বেসিস সফটএক্সপো। চার দিনব্যাপী-এ এক্সপো চলবে ৪ ফেব্রুয়ারি পর্যন্ত।

রাজধানীর আগারগাঁওয়ে বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে ১১তম এ মেলার আয়োজন করছে তথ্যপ্রযুক্তি খাতের শীর্ষ বাণিজ্যিক সংগঠন বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব সফটওয়্যার অ্যান্ড ইনফরমেশন সার্ভিসেস (বেসিস)।

আগের যেকোনো সফটএক্সপোর তুলনায় বর্ধিত পরিসরে ও বিভিন্ন আয়োজনে এবারের বেসিস সফটএক্সপো অনুষ্ঠিত হবে।

বেসিসের সদস্য প্রতিষ্ঠানসহ দেড় শতাধিক প্রতিষ্ঠান প্রদর্শনীতে অংশ নিচ্ছে।  

মেলায় অতিথি হিসেবে সরকারের বিভিন্ন মন্ত্রণালয়ের মন্ত্রী, আন্তর্জাতিক প্রতিষ্ঠানের প্রতিনিধি, দেশের তথ্যপ্রযুক্তি খাতের প্রতিনিধিসহ অন্তত ৫ লাখ দর্শনার্থী উপস্থিত থাকবেন বলে আশা করছে বেসিস।  

প্রদর্শনী এলাকাকে বিজনেস সফটওয়্যার জোন, আইটিইএস ও বিপিও জোন, মোবাইল ইনোভেশন জোন এবং ই-কমার্স জোন এ ৪টি ভাগে ভাগ করা হয়েছে। তথ্যপ্রযুক্তি প্রতিষ্ঠানগুলোর ব্যবসায় প্রসারে থাকছে স্থানীয় ও আন্তর্জাতিক বিজনেস ম্যাচমেকিং সেশন। বাড়তি সুবিধা হিসেবে থাকবে বিজনেস লাউঞ্জ। এছাড়া উল্লেখযোগ্য ইভেন্টের মধ্যে রয়েছে সিএক্সও নাইট এবং অ্যাওয়ার্ড নাইট।

তরুণ প্রজন্মকে দেশের তথ্যপ্রযুক্তি খাতে চাকরির সুযোগ করে দেওয়ার লক্ষ্যে থাকছে আইটি জব ফেয়ার। যেখানে বিভিন্ন তথ্যপ্রযুক্তি কোম্পানিগুলো খুঁজে নেবে তাদের পছন্দসই প্রার্থীদের। শিশুদের জন্য থাকছে চিত্রাঙ্কন প্রতিযোগিতা।
    
চারদিনের এই প্রদর্শনী চলাকালে প্রায় ৩০টি সেমিনার ও কর্মশালা অনুষ্ঠিত হবে। এতে দেশ-বিদেশের স্বনামধন্য তথ্যপ্রযুক্তিবিদ ও আলোচকরা বিভিন্ন বিষয়ে আলোচনা করবেন।  

আউটসোর্সিং পেশায় জড়িতদের কাজের স্বীকৃতি দিতে গত কয়েক বছর ধরে বেসিস আউটসোর্সিং অ্যাওয়ার্ডের আয়োজন করে আসছে। এবারের সফটএক্সপোতে বেসিস আউটসোর্সিং অ্যাওয়ার্ডের আনুষ্ঠানিক উদ্বোধনও করা হবে।

আগ্রহী যে কেউ প্রদর্শনীস্থলে কিংবা অনলাইনের মাধ্যমে আগে থেকেই নিবন্ধন করে বিনামূল্যে প্রদর্শনীতে প্রবেশ করতে পারবেন। বেসিস সফটএক্সপোর নিজস্ব ওয়েবসাইট (http://www.softexpo.com.bd) ভিজিট করে আগ্রহীরা নিবন্ধন করতে পারবেন।  

বাংলাদেশ সময়: ০৯০৩ ঘণ্টা, জানুয়ারি ০৫, ২০১৭
জেডএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।