ঢাকা, বুধবার, ১১ বৈশাখ ১৪৩১, ২৪ এপ্রিল ২০২৪, ১৪ শাওয়াল ১৪৪৫

তথ্যপ্রযুক্তি

ইন্টারনেটে পাসওয়ার্ড ব্যবহারে সতর্ক থাকার নির্দেশ

মনোয়ারুল ইসলাম | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৪১৫ ঘণ্টা, আগস্ট ১৬, ২০১০
ইন্টারনেটে পাসওয়ার্ড ব্যবহারে সতর্ক থাকার নির্দেশ

ইন্টারনেটে পাসওয়ার্ড ব্যবহারে বেশিরভাগ ব্যবহারকারীই উদাসীন। সঙ্গে ব্যক্তিগত তথ্য সংরক্ষণেও তারা অসচেতন।

ব্রিটেনে এ সংখ্যা মোট ইন্টারনেট ব্যবহারকারীর প্রায় অর্ধেক। ক্রেডিট রেফারেন্স এজেন্সি এক্সপেরিয়ন এ তথ্য প্রকাশ করেছে।

এক্সপেরিয়ন সূত্র জানায়, অনলাইন ডেটিং এবং সামাজিক সাইটগুলোতে ব্রিটেন এর ইন্টারনেট ব্যবহারকারীরা ব্যক্তিগত তথ্য প্রকাশ করে থাকে। আবার বেশিরভাগ ব্যবহারকারীই নিজেদের জীবন বৃত্তান্তের সঙ্গে সংশ্লিষ্ট তথ্যকে পাসওয়ার্ড হিসেবে ব্যবহার করে। যেমন জন্ম তারিখ, জন্মস্থান বা নিজেদের স্কুল, কলেজ ও বিশ্ববিদ্যালয় এর নাম। অন্যদিকে পাসওয়ার্ড ব্যবহারে সচেতন না হওয়ায় সহজেই তা অনুমান করা যায়।

সম্প্রতি পরিচালিত জরিপে দেখা গেছে, ইন্টারনেট ব্যবহারকারী দুই হাজার প্রাপ্ত বয়স্ক ব্যক্তির শতকরা ১৮ ভাগই নিজেদের জন্মস্থান ইন্টারনেট এ প্রকাশ করে থাকে। অন্যদিকে শতকরা তিন ভাগ ব্যক্তি টেলিফোন এর মাধ্যমে এ তথ্য অপরিচিত ব্যক্তিকে দিয়ে থাকে। শতকরা ২৭ ভাগ ব্যক্তি নিজেদের জন্ম তারিখ ইন্টারনেটে প্রকাশ করে। আর শতকরা ২৩ ভাগ ব্যক্তি টেলিফোনে অন্যকে এ তথ্য জানায়।

উল্লেখ্য, ব্রিটেন এর শতকরা ৫৭ ভাগ ইন্টারনেট ব্যবহারকারী অনলাইন ডেটিং এবং সামাজিক নেটওয়ার্কিং সাইটে নিজেদের ব্যক্তিগত তথ্য না জেনেই প্রকাশ করে থাকে। যার অবৈধ সুবিধা লুফে নিচ্ছে বিশ্বব্যাপী ছড়িয়ে থাকা সাইবার অপরাধীরা।

বাংলাদেশ স্থানীয় সময় ১৪৩৫ ঘণ্টা, আগস্ট ১৬, ২০১০

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।