ঢাকা, শুক্রবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

তথ্যপ্রযুক্তি

গুপ্তঘাতক নিনজার সঙ্গে শিশুদের ‘লড়াই’

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৮১৫ ঘণ্টা, জানুয়ারি ৭, ২০১৭
গুপ্তঘাতক নিনজার সঙ্গে শিশুদের ‘লড়াই’ নিনজার সঙ্গে লড়ছে এক শিশু। ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ঢাকা: নিনজা। মধ্যযুগে সংঘাত-বিরোধপূর্ণ জাপানে গুপ্তহত্যাকারী হিসেবে কাজ করতো তারা। শারীরিক দক্ষতার অধিকারী কূটকৌশলদীপ্ত এই নিনজাদের সঙ্গে এখন লড়ছে বাঙালি শিশুরা। তবে বাস্তবে নয়, বিশেষ গেমের মাধ্যমে নিনজাদের সঙ্গে লড়াই করছে তারা।

রাজধানীর শাহবাগে গণ গ্রন্থাগার প্রাঙ্গণে দুই দিনব্যাপী সায়েন্স ফিকশন ফেস্টিভ্যালের শেষ দিন শনিবার (৭ জানুয়ারি)। এই ফেস্টিভ্যালে শিশুদের জন্য আনা হয়েছে অত্যাধুনিক সব গেম।

 

নিনজা গেমে মত্ত শিশুদের কর্নারে দেখা গেলো, মনিটর থেকে ৬ ফুট দূরত্বের মধ্যে তারা অবস্থান নিচ্ছে। বিশেষ ধরনের সেন্সরের সাহায্যে তাদের খুঁজে নেওয়া হচ্ছে। মনিটরের নিনজার সঙ্গে লড়াই করতে তাদের কোনো ফি লাগছে না। উপরন্তু নিনজা বা গেমে থাকা অন্য কোনো প্রতিপক্ষকে হারাতে পারলেই পুরস্কার হিসেবে পাচ্ছে মি. নুডুলসের কাপ নুডুলস।

নিনজার সঙ্গে লড়াই করে খুশি শিশু ধ্রুব। বাংলানিউজকে সে বলে, আগে তো কি-বোর্ডের মাধ্যমে খেলেছি, এখন আমি নিজে ফাইট করলাম। খুব মজা লাগছে। ফেস্টিভ্যালে রয়েছে কার রেসিংওফেস্টিভ্যালে রয়েছে কার রেসিংও। ডামি কারের রিমোর্ট কন্ট্রোল শিশুদের হাতে। শিশুরা রিমোর্ট কন্ট্রোলের মাধ্যমে কার নিয়ে ঘুরে বেড়াচ্ছে পুরো ডামিজুড়ে।  

ফেস্টিভ্যালের কর্মকর্তা রাকিবুর রহমান রাতুল বাংলানিউজকে বলেন, বিজ্ঞানের প্রতি শিশুদের আকর্ষণ বাড়াতেই এ মেলার আয়োজন করা হয়েছে। শিশুরা সরাসরি খেলতে পেরে খুবই আনন্দিত।  

তৃতীয়বারের মতো এই ফেস্টিভ্যালের আয়োজন করা হয়েছে। এবারের ফেস্টিভ্যালে গত দুই বছরের কার্যক্রমের মূল্যায়ন করে পাঁচজনকে ক্রিয়েটিভ সদস্য সম্মাননা দেওয়া হয়েছে আয়োজনের প্রথম দিন শুক্রবার (৬ জানুয়ারি)।  

ফেস্টিভ্যালে শিশুদের জন্য খেলার পাশাপাশি রয়েছে সায়েন্স ফিকশন বইয়ের স্টল।

বাংলাদেশ সময়: ১৪০৯ ঘণ্টা, জানুয়ারি ০৭, ২০১৭
ইউএম/আরআর/এইচএ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।