ঢাকা, শনিবার, ২১ বৈশাখ ১৪৩১, ০৪ মে ২০২৪, ২৪ শাওয়াল ১৪৪৫

তথ্যপ্রযুক্তি

‘ডিজিটাল সিকিউরিটির দিকে নজর দিচ্ছে সরকার’

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২০৫ ঘণ্টা, ফেব্রুয়ারি ৫, ২০১৭
‘ডিজিটাল সিকিউরিটির দিকে নজর দিচ্ছে সরকার’

ঢাকা: সাইবার সিকিউরিটি থেকে বর্তমান সরকার ডিজিটাল সিকিউরিটির দিকে নজর দিচ্ছে বলে জানিয়েছেন তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী  জুনাইদ আহমেদ পলক।

রোববার (০৫ ফেব্রুয়ারি) দুপুরে রাজধানীর জাতীয় রাজস্ব বোর্ডে আয়োজিত ডিজিটাল এনবিআর এ সাইবার নিরাপত্তা কার্যক্রম সেমিনারে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ তথ্য জানান।

প্রতিমন্ত্রী বলেন, গত বছরে বাংলাদেশ ব্যাংকের রিজার্ভ চুরি হওয়ায় ঘটনা থেকে সরকার এটা উপলব্ধি করেছে।

এনবিআরকে থ্রেট ইন্টেলিজেন্টস তৈরি করার পরামর্শ দিয়ে তিনি বলেন, সাইবার সিকিউরিটি বর্তমানে খুবই গুরুত্বপূর্ণ। এ জন্য বাংলাদেশ সরকার যথাযথ ব্যবস্থা নিচ্ছে। ইতিমধ্যে ন্যাশনাল ক্রিটিক্যাল ইনফ্রাকট্রাকচার (অবকাঠামো) আওতায় ২১ প্রতিষ্ঠানকে  স্পর্শকাতর স্থাপনা হিসেবে চিহ্নিত করা হয়েছে যা অগ্রগতির ভিত্তিতে সাইবার নিরাপত্তা শক্তিশালী আরো জোরদার করা হবে।

এসময় তিনি আইটি সিকিউরিটি অডিট সিস্টেম চালু করার জন্য এনবিআরকে আহবান জানান প্রতিমন্ত্রী।

তিনি বলেন, এনবিআরের কাছে ২৭ লাখ অনলাইন টেক্স আইডেনটিফিকেশন নম্বর (টিআইএন) ধারীদের তথ্য রয়েছে। প্রতিটি টিআইএন নম্বরের যথাযথ সুরক্ষা নিতে হবে।

পলক আরো বলেন, প্রযুক্তি যেন আমাদের হুমকিস্বরূপ না হয় সে জন্য প্রযুক্তির সঙ্গে খাপ খাইয়ে নিতে হবে। জনবলের সক্ষমতা বাড়াতে আইসিটি মন্ত্রণালয় প্রতিনিয়ত ট্রেনিং, সেমিনারের আয়োজন করা হবে। এ জন্য আইসিটি মন্ত্রণালয়ের পক্ষ থেকে এনবিআরকে সর্বাত্মক সহযোগিতা করা হবে।

আমাদের সাইবার কাদের দ্বারা নিয়ন্ত্রিত সে দিকে আমাদের লক্ষ্য রাখতে হবে বলেও তিনি মন্তব্য করেন।

জাতীয় রাজস্ব বোর্ডের চেয়ারম্যান নজিবুর রহমার বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন।

বাংলাদেশ সময়: ১৭৫৮ ঘণ্টা, ফেব্রুয়ারি ০৫, ২০১৭
ওএফ/বিএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।