ঢাকা, শনিবার, ২১ বৈশাখ ১৪৩১, ০৪ মে ২০২৪, ২৪ শাওয়াল ১৪৪৫

তথ্যপ্রযুক্তি

মুসলিমদের ভ্রমণ নিষেধাজ্ঞা বাতিলে ট্রাম্পকে টেক ফার্ম’র চিঠি

আইসিটি ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩২৬ ঘণ্টা, ফেব্রুয়ারি ৭, ২০১৭
মুসলিমদের ভ্রমণ নিষেধাজ্ঞা বাতিলে ট্রাম্পকে টেক ফার্ম’র চিঠি ছবি: সংগৃহীত

মসনদে বসেই একের পর এক বিতর্কের জন্ম দেয়া যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প এখন যেন আতংক হয়ে দাড়িয়েছেন। একেক সময় তিনি একেক আদেশ জারি করে তটস্থ করে রাখছেন যুক্তরাষ্ট্রসহ পুরো বিশ্বকে।

এর মধ্যে সবচেয়ে আলোচিত ঘটনা হল সাত মুসলিম দেশের নাগরিকদের যুক্তরাষ্ট্র ভ্রমণে নিষেধাজ্ঞা।

তবে ট্রাম্পের এমন আদেশ আর গোয়ার্তুমিকে মোটেও সহজভাবে নিচ্ছে না যুক্তরাষ্ট্রের মানুষ।

বিশেষকরে যুক্তরাষ্ট্র ভিত্তিক বৃহৎ তথ্যপ্রযুক্তি প্রতিষ্ঠানগুলো বিষয়টির বিপরীতে একাট্টা হয়ে নড়েচড়ে বসেছেন।

আন্তর্জাতিক গণমাধ্যমের বরাতে জানা গেছে, সাত মুসলিম দেশ থেকে যুক্তরাষ্ট্র ভ্রমণের নিষেধাজ্ঞা শিথীল করতে বা তুলে নিতে ট্রাম্পকে আনুষ্ঠানিকভাবে চিঠি দিচ্ছে যুক্তরাষ্ট্রের প্রথম সারির প্রযুক্তি প্রতিষ্ঠানগুলো। গত রোববার এই চিঠি তৈরি করা হয়েছে। সোমবার ট্রাম্পের দপ্তরে পাঠানোর কথা সেই চিঠি।

চিঠিতে স্বাক্ষর করা প্রতিষ্ঠানগুলোর মধ্যে রয়েছে অ্যাপল, ফেসবুক, গুগলের প্রধান প্রতিষ্ঠান অ্যালফাবেট, টুইটার, মাইক্রোসফট এবং ইয়াহু সহ আরও কয়েকটি প্রতিষ্ঠান।

প্রসঙ্গত, ২৭ জানুয়ারি ট্রাম্প এক নির্বাহী আদেশে ইরান, ইরাক, লিবিয়া, সোমালিয়া, সুদান, সিরিয়া এবং ইয়েমেনের নাগরিকদের যুক্তরাষ্ট্র ভ্রমণে ৯০ দিনের নিষেধাজ্ঞা জারি করেন। যদিও পরে যুক্তরাষ্ট্রের একটি আদালত সাময়িকভাবে ট্রাম্পের সেই আদেশকে স্থগিত করে দেয়।

তবে ট্রাম্প জানিয়েছে, তার প্রশাসন আদালতের এই রায়ের বিরুদ্ধে আপিল করবে।

এদিকে চিঠিতে স্বাক্ষরকারীদের মধ্যে অ্যামাজন এবং এক্সপেডিয়া আছে কিনা জানা না গেলেও ট্রাম্পের নির্বাহী আদেশের বিরুদ্ধে আদালতের স্থগিতাদেশের পর স্বস্তি প্রকাশ করেছিল প্রতিষ্ঠান দুইটি।

বাংলাদেশ সময়: ১৯২৬ ঘণ্টা, ফেব্রুয়ারি ০৭, ২০১৭
টিএস/এসজেডএম

 

 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।