ঢাকা, সোমবার, ৩ আষাঢ় ১৪৩১, ১৭ জুন ২০২৪, ০৯ জিলহজ ১৪৪৫

তথ্যপ্রযুক্তি

তথ্যপ্রযুক্তি খাতের উন্নয়নে বেসিসের প্রস্তাবনা

আইসিটি ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২২৯ ঘণ্টা, মার্চ ১৩, ২০১৭
তথ্যপ্রযুক্তি খাতের উন্নয়নে বেসিসের প্রস্তাবনা বেসিসের সাথে বাংলাদেশ ব্যাংকের বৈঠক

তথ্যপ্রযুক্তি খাতের উন্নয়ন ও জটিলতা নিরসনে বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব সফটওয়্যার অ্যান্ড ইনফরমেশন সার্ভিসেস (বেসিস) প্রদত্ত বেশ কয়েকটি প্রস্তাবনা বাস্তবায়নের উদ্যোগ নিয়েছে বাংলাদেশ ব্যাংক।

গত ৯ মার্চ ও ১২ মার্চ বাংলাদেশ ব্যাংকের সাথে আইসিটি ডিভিশন ও বেসিসের বৈঠকে এই সিদ্ধান্তের কথা জানানো হয়।

প্রথমদিন বাংলাদেশ ব্যাংক গভর্ণর ফজলে কবিরের সাথে বৈঠকে উপস্থিত ছিলেন তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক, তথ্যপ্রযুক্তি বিভাগের ভারপ্রাপ্ত সচিব সুবীর কিশোর চৌধুরী, বেসিস সভাপতি মোস্তাফা জব্বার, বেসিসের সাবেক সভাপতি মাহবুব জামান, বেসিসের সাবেক মহাসচিব শোয়েব আহমেদ মাসুদ, এলআইসিটি প্রকল্পের কম্পোনেন্ট টিম লিডার সামি আহমেদ প্রমুখ।

বৈঠকে জুনাইদ আহমেদ পলক দেশের তথ্যপ্রযুক্তি খাতের আর্থিক সমস্যাগুলো দূরীকরণে বাংলাদেশ ব্যাংকের গভর্ণরকে অনুরোধ জানান। এলআইসিটি প্রকল্পের কম্পোনেন্ট টিম লিডার সামি আহমেদ পাওয়ার পয়েন্ট প্রেজেন্টেশনের মাধ্যমে এই খাতের সমস্যাগুলো তুলে ধরেন। একইসাথে বেসিস নেতারা তথ্যপ্রযুক্তি খাতের প্রস্তাবনাগুলো বাংলাদেশ ব্যাংকের গভর্ণর ও কর্মকর্তাদের বিস্তারিত বুঝিয়ে বলেন।

বেসিসের ‌এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়, প্রথম বৈঠকে প্রস্তাবনাগুলো পর্যালোচনার জন্য বাংলাদেশ ব্যাংক, আইসিটি ডিভিশন ও বেসিসের সমন্বিত সভা আয়োজনের কথা বলা হয়। তারই পরিপ্রেক্ষিতে রোববার দ্বিতীয় বৈঠক অনুষ্ঠিত হয়।

বৈঠকে বেসিসের পক্ষ থেকে আর্থিক খাত সংক্রান্ত প্রস্তাবনাসমূহ পেশ করা হয়। সেগুলো পর্যালোচনার মাধ্যমে বাস্তবায়নের সিদ্ধান্তের কথাও জানানো হয়। উভয়পক্ষের সম্মিলিত সিদ্ধান্তের মধ্যে রয়েছে - আইসিটি খাতের উপযোগী সি-ফর্ম তৈরি, আইসিটি রেমিট্যান্সের ক্ষেত্রে ১০ শতাংশ এআইটি কর্তন না করা।

দ্রুতই এগুলো সার্কুলার আকারে প্রকাশের কথা জানিয়েছে বাংলাদেশ ব্যাংক।

বাংলাদেশ সময়: ১৮২৯ ঘণ্টা, মার্চ ১৩, ২০১৭

এসজেডএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।