ঢাকা, সোমবার, ১৭ আষাঢ় ১৪৩১, ০১ জুলাই ২০২৪, ২৩ জিলহজ ১৪৪৫

তথ্যপ্রযুক্তি

খুলনায় এক শপেই ডিজিটাল সব সেবা!

মাহবুবুর রহমান মুন্না, সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৫৩০ ঘণ্টা, এপ্রিল ১২, ২০১৭
খুলনায় এক শপেই ডিজিটাল সব সেবা! মোল্লা ট্রাভেলস্‌ ইন্টারন্যাশনালের ব্যবস্থাপনা পরিচালক মোল্লা সিরাজুল ইসলাম নয়ন। ছবি: মানজারুল ইসলাম

খুলনা: ‘খুলনার জনগণের কাছে একসঙ্গে ডিজিটাল সব সেবা পৌঁছে দেওয়ার লক্ষ্যে আমরা কাজ করছি। তথ্যপ্রযুক্তিভিত্তিক এ সেবার মাধ্যমে মোল্লা ট্রাভেলস্‌ ইন্টারন্যাশনাল সকল নাগরিককে তথ্যপ্রবাহের আধুনিক ব্যবস্থার সঙ্গে যুক্ত করতে সূদুরপ্রসারী ভূমিকা রাখছে’।

বুধবার (১২ এপ্রিল) খুলনার মডার্ন ফার্নিচারের মোড়ে তার শপে বাংলানিউজকে একান্ত সাক্ষাৎকারে এসব কথা বলেন মোল্লা ট্রাভেলস্‌ ইন্টারন্যাশনালের ব্যবস্থাপনা পরিচালক মোল্লা সিরাজুল ইসলাম নয়ন।

নয়ন একইসঙ্গে অ্যাপসের মাধ্যমে কার সেবা ‘চলো’ ফ্র্যাঞ্চাইজিভিত্তিক সার্ভিস সেন্টারের খুলনার ফ্র্যাঞ্চাইজি, খুলনা মোবাইল ব্যাংকিং এজেন্ট অ্যান্ড রির্চাজ অ্যাসোসিয়েশনের সাংগঠনিক সম্পাদক, খুলনা চেম্বার অব কর্মাস অ্যান্ড ইন্ডাস্ট্রিজের সদস্যসহ বিভিন্ন সামাজিক সংগঠনের সঙ্গে জড়িত।

মোল্লা ট্রাভেলস্‌ ইন্টারন্যাশনালের ডিজিটাল সেবাগুলো সম্পর্কে তিনি বলেন, ‘যেকোনো প্রান্তের বিমান, ট্রেন ও বাসের টিকিট, বিদ্যুৎ বিল, পানির বিল, বিকাশ, রকেট সার্ভিস দিয়ে থাকি। বিভিন্ন প্যাকেজের মাধ্যমে ভ্রমণ পিপাসুদের ট্রাভেলসে সহায়তা দিয়ে থাকি’।

‘জনগণকে আর এসব বিষয় নিয়ে দ্বারে দ্বারে ঘুরতে হচ্ছে না। মানুষ একটি দোকানে প্রবেশ করেই যেন সব সেবা নিতে পারেন, সে লক্ষ্যেই আমাদের এ প্রচেষ্টা’।

তরুণ এ উদ্যোক্তা বলেন, ‘সম্প্রতি অ্যাপস্‌ভিত্তিক কার সেবা ‘চলো’ চালু করেছি। চলো মূলত অনডিমান্ড কার সার্ভিস বা প্রয়োজন অনুসারে গাড়ি সেবা প্রদানকারী প্রতিষ্ঠান। এর পাশাপাশি গ্রাহকদের সুবিধার কথা বিবেচনায় রেখে কাস্টমার সার্ভিস সেন্টার চালু করা হয়েছে। এ কাস্টমার সার্ভিস সেন্টার ‘চলো সুপারশপ’ হিসেবে পরিচিত। এটি মূলত সেবাভিত্তিক সুপারশপ, যেখান থেকে সব ধরনের সেবা পাওয়া যাচ্ছে’।

মোল্লা সিরাজুল ইসলাম নয়ন বলেন, ‘চলো সুপারশপে সহজে, কম খরচে ও ঝামেলাহীনভাবে ডিজিটাল সেবাগুলো পাওয়া যাচ্ছে। আশা করি, আমাদের এ উদ্যোগের মাধ্যমে গ্রাহকরা উপকৃত হবেন’।

মোল্লা সিরাজুল ইসলাম নয়ননয়ন বলেন, ‘২০০৯ সালে নয়ন টেলিকম নামে ব্যবসা শুরু করি। অনলাইনে ভোক্তার নির্ভরতা দিন দিন বেড়েছে। যে কারণে একে একে ব্যবসার পরিধিও বাড়িয়েছি আমি। ২০১৩ সালে স্কয়ার ফুড অ্যান্ড বেভারেজ লিমিটেডের পরিবেশক হই। ২০১৫ সালে মোল্লা ট্রেড লিংক এর যাত্রা শুরু করি। এ বছর মোল্লা ট্রাভেলস্‌ ইন্টারন্যাশনালের মাধ্যমে শুরু হয়েছে চলো’র যাত্রা’।

তিনি বলেন, ‘অনলাইন শপের ক্যারিয়ার সুন্দর ও স্মার্ট। বর্তমানে আমার ফার্মে ২২ জন কর্মী কর্মরত আছেন’।

সদ্য বিবিএ সম্পন্ন করা তরুণ এ ব্যবসায়ী বলেন, ‘সময়ের সঙ্গে তাল মিলিয়ে প্রতিনিয়ত মানুষ হয়ে পড়ছেন অনলাইনমুখী। সব কিছুতেই এখন ডিজিটালাইজেশনের ছোঁয়া। প্রযুক্তির এ পরিবর্তনে অনলাইনে সব কাজের চাহিদা দিন দিন বাড়ছে। তাই আমরাও ভালো সাড়া পাচ্ছি’।  
 
বাংলাদেশ সময়:  ১১২৮ ঘণ্টা,  এপ্রিল ১২, ২০১৭
এমআরএম/এএসআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।