ঢাকা, সোমবার, ১৭ আষাঢ় ১৪৩১, ০১ জুলাই ২০২৪, ২৩ জিলহজ ১৪৪৫

তথ্যপ্রযুক্তি

যুক্তরাষ্ট্রের জাতীয় নিরাপত্তা সংস্থার হ্যাকিং টুল ফাঁস

আইসিটি ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৪৪৮ ঘণ্টা, এপ্রিল ১৫, ২০১৭
যুক্তরাষ্ট্রের জাতীয় নিরাপত্তা সংস্থার হ্যাকিং টুল ফাঁস যুক্তরাষ্ট্রের জাতীয় নিরাপত্তা সংস্থায় হ্যাকিং টুল

পৃথিবী জুড়ে প্রতিটি বিষয়ে যুক্তরাষ্ট্রের আধিপত্য আর অধিকারের কথা কারো অজানা নয়। স্পর্শকাতর সব বিষয় দেখভালের জন্য এমনিতেই তাদের রয়েছে অবাধ পর্যবেক্ষণের সুযোগ। কিন্তু তাতেও সন্তুষ্ট থাকতে পারেনি যুক্তরাষ্ট্র।

এখন জানা যাচ্ছে ব্যাংকিং সিস্টেমের মত খুবই গুরুত্বপূর্ণ, গোপন আর স্পর্শকাতর বিষয়টিতে নজর রাখতে হ্যাকিং টুল ব্যবহার করছে খোদ যুক্তরাষ্ট্রের জাতীয় নিরাপত্তা সংস্থা (এনএসএ)।

আর এমন তথ্য ফাঁস করে আলোচনায় এসেছে অজ্ঞাত একটি হ্যাকিং গ্রুপ ‘দ্য স্যাডো ব্রোকার্স’।

গত শুক্রবার তারা এসব তথ্য ফাঁস করে।

এদিকে বিষয়টি প্রকাশ্যে আসার পর সাইবার সিকিউরিটি কনসালটেন্ট শ্যান শক রয়টার্সকে বলেন, হ্যাকারদের ফাঁসকৃত তথ্য থেকে বোঝা যাচ্ছে এনএসএ এই হ্যাকিং টুল ব্যবহার করতো সুইফট সার্ভার হ্যাক করে অর্থ লেনদেনের বিষয়টি পর্যবেক্ষণ এবং বার্তা আদান প্রদানের তথ্যের উপর নজর রাখতে।

তবে এ বিষয়ে তাৎক্ষণিকভাবে আন্তর্জাতিক গণমাধ্যমের কাছে কোন প্রতিক্রিয়া জানায়নি যুক্তরাষ্ট্রের জাতীয় নিরাপত্তা সংস্থা (এনএসএ)।

বর্তমানে বিশ্বজুড়ে ব্যাংকিং সিস্টেমে হাজার হাজার কোটি টাকা স্থানান্তরে সর্বক্ষন ব্যবহৃত হয় সুইফট কোড। এই সুইফট কোড ব্যবহার করেই বাংলাদেশ ব্যাংকের বিশাল পরিমান অর্থ হাতিয়ে নেয়ার ঘটনা ঘটেছিল গত বছর।

বাংলাদেশ সময়: ১০৪৮ ঘণ্টা, এপ্রিল ১৫, ২০১৭

এসজেডএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।