ঢাকা, সোমবার, ১৭ আষাঢ় ১৪৩১, ০১ জুলাই ২০২৪, ২৩ জিলহজ ১৪৪৫

তথ্যপ্রযুক্তি

ফেসবুক ব্যবহারকারীর সংখ্যায় ঢাকা বিশ্বে দ্বিতীয়

তথ্যপ্রযুক্তি ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৭১১ ঘণ্টা, এপ্রিল ১৫, ২০১৭
ফেসবুক ব্যবহারকারীর সংখ্যায় ঢাকা বিশ্বে দ্বিতীয় ছবি: সংগৃহীত

বিশ্বের সক্রিয় ফেসবুক ব্যবহারকারীদে সংখ্যায় ঢাকা দ্বিতীয় অবস্থানে রয়েছে। এ তালিকায় শীর্ষে রয়েছে ব্যাংকক এবং তৃতীয় অবস্থানে জাকার্তা।

উই আর সোশ্যাল’ এবং ‘হুটস্যুট’ নামে দু’টি সামাজিক যোগাযোগ মাধ্যম গবেষণা প্রতিষ্ঠানের করা প্রতিবেদনে এসব তথ্য উঠে এসেছে।  

এছাড়া সক্রিয় ফেসবুক ব্যবহারকারী দেশের মধ্যে শীর্ষে অবস্থান আমেরিকার।

এরপর রয়েছে ভারত এবং তৃতীয় অবস্থানে ব্রাজিল।

প্রতিবেদনে দেখা গেছে, বিশ্বের অন্যান্য শহরের মধ্যে ঢাকা শহরে ২ কোটি ২০ লাখ সক্রিয় ব্যবহারকারী রয়েছে। এ তালিকায় এক নম্বরে থাকা ব্যাংকক শহের রয়েছে ৩ কোটি এবং তৃতীয় অবস্থানে থাকা জাকার্তা রয়েছে ২ কোটি ২০ লাখ ব্যবহারকারী।

ফেসবুক প্রতিবেদনইন্টারনেট ব্যবহারের ওপর ভিত্তি করে ওই প্রতিষ্ঠান দু’টি এ প্রতিবেদন প্রকাশ করেছে। প্রতিবেদনে বলা হয়েছে বিশ্বের মোট জনসংখ্যার অর্ধেকেরও বেশি মানুষ এখন ইন্টারনেট ব্যবহার করে। বিশ্বের অর্ধেক জনসংখ্যা স্মার্টফোন ব্যবহার করে এবং দুই তৃতীয়াংশ মানুষ মোবাইল ফোন ব্যবহার করে। আর অর্ধেকেরও বেশি ওয়েব ট্রাফিক আসে মোবাইল ফোন থেকে। অর্ধেকরও বেশি মোবাইলে ইন্টারনেট ব্যবহারকারীরা ব্রডব্যান্ড লাইন ব্যবহার করে।  

ঢাকায় দেড় কোটিরও বেশি জনসংখ্যা থাকলেও সিটি করপোরেশন এবং এর আশপাশের এলাকার ইন্টারনেটে ফেসবুক ব্যবহারকারীদের বিবেচনা করা হয়েছে।

এ প্রতিবেদনের শিরোনাম দেওয়া হয়েছে ‘ডিজিটাল ইন-২০১৭’ ২০১৬। তবে ২০১৬ সালের ফেইসবুক ব্যবহারের ওপর ভিত্তি করে এ প্রতিবেদন করা হয়েছে। যা প্রকাশ করা হয় ২০১৭ সালে।  
ফেসবুক
উই আর সোশ্যাল’ এবং ‘হুটস্যুট’ নামে ওই দুই প্রতিষ্ঠানের প্রতিবেদনে জানুয়ারিতে বাংলাদেশের অবস্থান ছিল তৃতীয়। তবে এপ্রিলে এসে ঢাকা দ্বিতীয় অবস্থানে চলে আসে।
  
বাংলাদেশ সময়: ১৩০৯ ঘণ্টা, এপ্রিল ১৫, ২০১৭/আপডেটেড ১৬৩২ ঘণ্টা
এসএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।