ঢাকা, বৃহস্পতিবার, ১১ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

তথ্যপ্রযুক্তি

ইন্টারনেটে খুব বেশি সমস্যা হচ্ছে না

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১০৬ ঘণ্টা, অক্টোবর ২৪, ২০১৭
ইন্টারনেটে খুব বেশি সমস্যা হচ্ছে না

ঢাকা: রক্ষণাবেক্ষণের জন্য প্রথম সাবমেরিন ক্যাবল (এসএমডব্লিউ-৪) বিচ্ছিন্ন থাকায় দ্বিতীয় সাবমেরিন ক্যাবল দিয়ে সংযোগ দেওয়া এবং অতিরিক্ত ব্যান্ডউইডথ দিয়ে সেবা দেওয়ায় গ্রাহকরা খুব বেশি সমস্যায় পড়েন নি।

বাংলাদেশ সাবমেরিন ক্যাবল কোম্পানি লিমিটেড (বিএসসিসিএল) এ দাবি করে বলছে, রক্ষণাবেক্ষণ কাজ নির্ধারিত সময়ের আগেই শেষ করা যাবে।
 
বিএসসিসিএল’র ব্যবস্থাপনা পরিচালক (এমডি) মশিউর রহমান বাংলানিউজকে বলেন, সোমবার (২৩ অক্টোবর) দিনগত মধ্যরাত সাড়ে ১২টায় রক্ষণাবেক্ষণ কাজ শুরু হয়েছে।

সবশেষ খবর পর্যন্ত ক্যাবল কেটে মেরামতের কাজ শুরু হয়েছে। রাতের মধ্যে রিপিটার যুক্ত করে কাল (বুধবার) সংযোগ দেওয়া হবে। পরের দিন ভোরের (বৃহস্পতিবার) মধ্যেই সংযোগ চালু হবে বলে আশা করছি।
 
প্রথম সাবমেরিন ক্যাবলের কক্সবাজারের কলাতলী ল্যান্ডিং স্টেশন থেকে ১০৫ কিলোমিটার দূরে গভীর সমুদ্রে দ্বিতীয় রিপিটারটিতে ফল্ট দেখা দিয়েছিল বলে জানিয়েছিলেন সেখানকার ডেপুটি জেনারেল ম্যানেজার (ডিজিএম) সাখাওয়াত হোসেন।
 
এসএমডব্লিউ-৪ থেকে ২৫০ জিবিপিএস (গিগাবাইট পার সেকেন্ড) ব্যান্ডউইডথ সরবরাহ করা হয় জানিয়ে তিনি বলেন, রক্ষণাবেক্ষণের সময় পুরো লাইন বন্ধ থাকবে। এ সময়ে কুয়াকাটায় দ্বিতীয় সাবমেরিন ক্যাবল এসএমডব্লিউ-৫ দিয়ে বিকল্প সেবা দেওয়া হবে।
 
তবে এসএমডব্লিউ-৫ চালু হলেও সেখান থেকে ২৫০ জিবিপিএস ব্যান্ডউইডথ পাওয়া যাবে না। এজন্য ২৪ থেকে ২৭ অক্টোবর পর্যন্ত ইন্টারনেটের গতি স্লো থাকতে পারে বলে আশঙ্কা করে আসছিলেন সংশ্লিষ্টরা।

বিএসসিসিএল থেকে সামিট, আর্থ, আমরা, বিটিসিএল ছাড়াও কয়েকটি প্রতিষ্ঠান ব্যান্ডউইডথের গ্রাহক জানিয়ে এমডি বলেন, আমরা গ্রাহকদের কাছ থেকে খুব বেশি অভিযোগ পাচ্ছি না। তবে বিটিসিএল এর কনফিগারেশনের কাজের জন্য কিছুটা সমস্যা হয়েছিল। সেটাও তারা ওভারকাম করে ফেলেছে।
 
অন্যতম ইন্টারনেট সেবাদাতা প্রতিষ্ঠান আমরা নেটওয়ার্কসের এক কর্মকর্তা বাংলানিউজকে বলেন, তারা বড় অংশ প্রথম সাবমেরিন ক্যাবল থেকে নেন। সাবমেরিন ক্যাবল বিচ্ছিন্ন থাকলেও বিকল্পভাবে প্রায় ৭০ শতাংশ ইন্টারনেট নিশ্চিত করছি। আর গ্রাহকের এ নিয়ে তেমন কোনো অভিযোগ নেই।
 
আপদকালীন সময়ে অযথা ইউটিউবের মতো বেশি ব্যান্ডউইডথ ব্যবহার হয় এমন ওয়েবসাইটে না যাওয়ার পরামর্শ দেন ওই কর্মকর্তা।
 
ডাক ও টেলিযোগাযোগ বিভাগ জানায়, এসএমডব্লিউ-৪ সাবমেরিন ক্যাবলের বাংলাদেশ ব্রাঞ্চ অংশে রিপিটার প্রতিস্থাপনের কাজের জন্য আনুমানিক ৩/৪ দিন এসএমডব্লিউ-৪ সাবমেরিন ক্যাবলের বাংলাদেশ অংশে বিএসসিসিএলের সব সার্কিট বন্ধ থাকবে। এরইমধ্যে এসএমডব্লিউ-৫ সাবমেরিন ক্যাবলের মাধ্যমে সার্ভিস চালু হওয়ায় এবং ইন্টারন্যাশনাল টেরিস্ট্রিয়াল ক্যাবল (আইটিসি) অপারেটরগুলোর মাধ্যমে সার্ভিস চালু থাকায় দেশের ব্যান্ডউইডথ চাহিদা পূরণ করা সম্ভব হবে।
 
বিএসসিসিএল’র নিজস্ব আইআইজি থেকে আইপি ট্রানজিট সার্ভিস দিতে বিকল্প পথে এসএমডব্লিউ-৫ ক্যাবলের মাধ্যমে অতিরিক্ত ব্যান্ডউইডথ সংগ্রহের ব্যবস্থা নেওয়া হয়েছে।

দেশের প্রথম সাবমেরিন ক্যাবলটি ১২ বছরের মধ্যে প্রথমবারের মতো দীর্ঘ সময়ের জন্য বিচ্ছিন্ন থাকছে।
 
বাংলাদেশ প্রথমবারের মতো সাবমেরিন ক্যাবল ‘এসএমডব্লিউ-৪’ এ যুক্ত হয় ২০০৫ সালে, যার মাধ্যমে ২৫০ জিবিপিএস (গিগাবাইট পার সেকেন্ড) ব্যান্ডউইডথ পাওয়া যাচ্ছে।

এটি ছাড়াও বাংলাদেশ ছয়টি বিকল্প সাবমেরিন ক্যাবলের সঙ্গে যুক্ত রয়েছে।

গত ১০ সেপ্টেম্বর পটুয়াখালীর কলাপাড়ায় চালু হয়েছে দেশের দ্বিতীয় সাবমেরিন ক্যাবল ল্যান্ডিং স্টেশন। পটুয়াখালীর কলাপাড়া উপজেলার গোড়া আমখোলাপাড়ার এ ল্যান্ডিং স্টেশনের মাধ্যমে সাউথইস্ট এশিয়া-মিডলইস্ট-ওয়েস্টার্ন ইউরোপ (এসইএ-এমই-ডব্লিউই-৫) আন্তর্জাতিক কনসোর্টিয়ামের সাবমেরিন ক্যাবল থেকে সেকেন্ডে ১৫০০ গিগাবাইট (জিবি) গতির ইন্টারনেট পাবে বাংলাদেশ।

বাংলাদেশ সময়: ১৭০৫ ঘণ্টা, অক্টোবর ২৪, ২০১৭
এমআইএইচ/জেডএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।