ঢাকা, বুধবার, ২ ভাদ্র ১৪২৯, ১৭ আগস্ট ২০২২, ১৮ মহররম ১৪৪৪

তথ্যপ্রযুক্তি

ঢাকায় আসছে রোবট ‘সোফিয়া’

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৯২৫ ঘণ্টা, নভেম্বর ২৮, ২০১৭
ঢাকায় আসছে রোবট ‘সোফিয়া’ মানুষের মতো আচরণকারী আলোচিত নারী রোবট ‘সোফিয়া’ (ফাইল ফটো)

ঢাকা: মানুষের মতো আচরণকারী আলোচিত নারী রোবট ‘সোফিয়া’ বাংলাদেশে আসছে। এবারের ‘ডিজিটাল ওয়ার্ল্ড-২০১৭’ এ হংকং ভিত্তিক কোম্পানি হ্যান্সন রোবোটিক্সের তৈরি রোবটটির সাক্ষাৎ মিলবে।

মঙ্গলবার (২৮ নভেম্বর) সচিবালয়ে তথ্য অধিদফতরের সম্মেলন কক্ষে সংবাদ সম্মেলনে এ তথ্য জানান তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক।
 
আগামী ০৬ থেকে ০৯ ডিসেম্বর রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে তথ্যপ্রযুক্তির সবচেয়ে বড় আসরটি অনুষ্ঠিত হবে।


 
তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী বলেন, ‘আমরা অত্যন্ত আনন্দের সঙ্গে জানাতে চাই, আমরা এবার ডিজিটাল ওয়ার্ল্ডে পৃথিবীর প্রথম সোশ্যাল রোবট ‘সোফিয়া’কে আমন্ত্রণ জানিয়েছি। হংকংয়ের এই রোবটের নির্মাতা হ্যান্সনও আসছেন। আগামী ০৫ ডিসেম্বর বাংলাদেশে এসে পৌঁছাবেন রোবট সোফিয়া ও তার নির্মাতা’।
 
সংবাদ সম্মেলনে জানানো হয়, ডিজিটাল ওয়ার্ল্ডের প্রথম দিন ০৬ ডিসেম্বর দুপুর আড়াইটা থেকে সাড়ে ৪টা পর্যন্ত বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রের হল অব ফেমে ‘সোফিয়া’কে দেখা ও কথা বলা যাবে।
 
সাম্প্রতিক সময়ের বেশ আলোচিত চরিত্র রোবটটি সম্পর্কে প্রতিমন্ত্রী বলেন, ‘আমরা দেখবো- এ রোবট কীভাবে মানুষের সঙ্গে ইন্টারঅ্যাকশন করে, সারা পৃথিবীর খবর রাখে, ফান করে কেউ কিছু জিজ্ঞাসা করলে জবাব দেয়’।
 
সোফিয়া’কে ডিজিটাল ওয়ার্ল্ডে উদ্ভাবকরা সরাসরি দেখতে পাবেন বলেও জানান পলক।
 
তথ্য ও যোগাযোগ প্রযুক্তির সুবিধার ব্যবহারে জাতীয় লক্ষ্য অর্জন, তথ্য ও যোগাযোগ প্রযুক্তি খাতের উন্নয়ন, অর্জিত সক্ষমতা প্রদর্শন এবং সংশ্লিষ্ট খাতের অর্থনৈতিক সম্ভাবনাকে কাজে লাগাতে ২০১১ সাল থেকে আইসিটি বিভাগের উদ্যোগে এ আয়োজন অনুষ্ঠিত হচ্ছে। আইসিটি বিভাগের সঙ্গে বাংলাদেশ কম্পিউটার কাউন্সিল, বেসিস এবং প্রধানমন্ত্রীর কার্যালয়ের এটুআই প্রকল্প সহ-আয়োজক হিসেবে কাজ করছে।  
 
সংবাদ সম্মেলনে বক্তব্য দিচ্ছেন তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু।  ছবি: পিআইডিএবারের আয়োজনে গত সাড়ে আট বছরে দেশের অগ্রগতি, অর্জন এবং আগামীর পরিকল্পনা সম্পর্কে অবহিত করা হবে। সম্মেলনে ২৭টি সেমিনারের পাশাপাশি সাতটি প্রদর্শনী অনুষ্ঠিত হবে। সরকারের ৪০টি মন্ত্রণালয় ও বিভাগের পাশাপাশি শীর্ষস্থানীয় আইসিটি প্রতিষ্ঠান গেমস্‌, সাইবার নিরাপত্তা ও ইনোভেশন নিয়ে অংশ নেবে।
 
তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু, প্রধান তথ্য কর্মকর্তা কামরুন নাহার, বেসিস সভাপতি মোস্তফা জব্বার সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন।
 
বাংলাদেশ সময়: ১৫২০ ঘণ্টা, নভেম্বর ২৮, ২০১৭
এমআইএইচ/এএসআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa