ঢাকা, বৃহস্পতিবার, ২৬ শ্রাবণ ১৪২৯, ১১ আগস্ট ২০২২, ১২ মহররম ১৪৪৪

তথ্যপ্রযুক্তি

বাংলাদেশের জন্য রোবট সোফিয়ার ভিডিও বার্তা

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১০০০ ঘণ্টা, নভেম্বর ৩০, ২০১৭
বাংলাদেশের জন্য রোবট সোফিয়ার ভিডিও বার্তা রোবট সোফিয়া

ঢাকা: বিশ্বের প্রথম রোবট নাগরিক, আলোচিত নারী রোবট সোফিয়া এক ভিডিও বার্তায় বাংলাদেশে আসার বিষয়টি নিশ্চিত করেছেন। ‘ডিজিটাল ওয়ার্ল্ড ২০১৭’তে দেখা যাবে সোফিয়াকে। তার সঙ্গে সরাসরি কথাও বলা যাবে।

আগামী ৬ থেকে ৯ ডিসেম্বর ঢাকার বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে তথ্য-প্রযুক্তির সবজেয়ে বড় আসরে অংশ নেবেন সোফিয়া। ইংরেজিতে পাঠানো ভিডিও বার্তাটির অনুবাদসহ সংবাদমাধ্যমে পাঠিয়েছে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগ।


 
ভিডিও বার্তায় রোবট সোফিয়া বলেছেন, ‘হ্যালো বাংলাদেশ, আমি সোফিয়া- হেন্সন রোবটিক্স এর তৈরি পৃথিবীর প্রথম কৃত্রিম বুদ্ধিমত্তা সম্পন্ন রোবট। আমি অনেক আনন্দের সঙ্গে তোমাদের জানাচ্ছি যে, আমি এবং ড. ডেভিড হেন্সন এই বছর ঢাকায় আয়োজিত ‘ডিজিটাল ওয়ার্ল্ড ২০১৭’ তে অংশগ্রহণ করছি। এতো বড় একটা ইভেন্টের অংশীদার হওয়ার জন্য আমি উদগ্রীব হয়ে অপেক্ষা করছি। আমি ধন্যবাদ জানাচ্ছি বাংলাদেশ সরকারের আইসিটি ডিভিশন এবং ইসলামী ব্যাংক বাংলাদেশকে- আমাদের এই সুযোগটি করে দেওয়ার জন্য। আশা করছি, সবার সাথে দেখা হবে। ধন্যবাদ। ’
 
ডিজিটাল ওয়ার্ল্ড আয়োজন নিয়ে গত মঙ্গলবার সংবাদ সম্মেলনে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক বলেন, আমরা ডিজিটাল ওয়ার্ল্ডে পৃথিবীর প্রথম সোশ্যাল রোবট ‘সোফিয়া’কে আমন্ত্রণ জানিয়েছি। ৫ ডিসেম্বর বাংলাদেশে এসে পৌঁছাবেন সোফিয়া।
 
মানুষের মতো আচরণকারী আলোচিত নারী রোবট ‘সোফিয়া’র নির্মাতা হংকংভিত্তিক কোম্পানি হ্যান্সন রোবোটিক্স।
 
সম্প্রতি বেশ আলোচিত এই রোবট সম্পর্কে পলক বলেন, আমরা দেখবো এই রোবট কীভাবে মানুষের সঙ্গে ইন্টারঅ্যাকশন করে, সারা পৃথিবীর খবর রাখে, ফান করে কিছু জিজ্ঞাসা করলে জবাব দেয়।
 
সোফিয়াকে ডিজিটাল ওয়ার্ল্ডে উদ্ভাবকরা সরাসরি দেখতে পাবেন বলে জানান পলক।  
 
ডিজিটাল ওয়ার্ল্ডের প্রথম দিন ৬ ডিসেম্বর দুপুর আড়াইটা থেকে সাড়ে ৪টা পর্যন্ত বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রের হল অব ফেমে ‘সোফিয়া’কে দেখা ও কথা বলা যাবে।
 
আসরটি আয়োজনে আইসিটি বিভাগের সঙ্গে বাংলাদেশ কম্পিউটার কাউন্সিল, বেসিস ও প্রধানমন্ত্রীর কার্যালয়ের এটুআই প্রকল্প সহ-আয়োজক হিসেবে কাজ করছে।  
 
এই আয়োজনে বিগত সাড়ে আট বছরে দেশের অগ্রগতি, অর্জন ও আগামীর পরিকল্পনা সম্পর্কে অবহিত করা হবে। সম্মেলনে ২৭টি সেমিনারের পাশাপাশি সাতটি প্রদর্শনী করা হবে। সরকারের ৪০টি মন্ত্রণালয় ও বিভাগের পাশাপাশি শীর্ষস্থানীয় আইসিটি প্রতিষ্ঠান গেম, সাইবার নিরাপত্তা, ইনোভেশন নিয়ে অংশ নেবে।
 
বাংলাদেশ সময়: ১৫৫৬ ঘণ্টা, নভেম্বর ৩০, ২০১৭
এমআইএইচ/এএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa