ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

তথ্যপ্রযুক্তি

রিপ্লেস নয়, মানুষকে সাহায্য করছি: সোফিয়া

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৮৪১ ঘণ্টা, ডিসেম্বর ৬, ২০১৭
রিপ্লেস নয়, মানুষকে সাহায্য করছি: সোফিয়া রোবট সোফিয়া। ছবি: কাশেম হারুন/বাংলানিউজ

ঢাকা: সবাই খোঁজ করছেন সোফিয়ার- ‘সোফিয়া কোথায়, সোফিয়া কোথায়?’। বিশাল হলরুমের মঞ্চের পেছনের একটি কক্ষের দরজায়ও ঊঁকি মারছেন বেশ কয়েকজন। তবে দরজার সামনে কড়া পাহারায় একজন। তার মধ্যেই সুযোগ পেয়ে ঢুকে পড়লেন হাতেগোনা কয়েকজন তরুণ-তরুণী।   

ওই কক্ষেরই টেবিলে সাদা কাপড়ের ওপর অর্ধেক আকৃতি নিয়ে হলুদ পোশাকে বসে আছে সোফিয়া!
 
‘ইয়াহু! এই তো সোফিয়া, হ্যালো সোফিয়া’- এভাবে উচ্ছ্বাস প্রকাশ করছেন ছোট হলরুমের ভেতরে যেতে পারা তরুণ প্রজন্ম।
 
সোফিয়ার পাশে চেয়ারে বসে আছেন তার অপারেটর, ল্যাপটপে প্রোগ্রামিংয়ের মাধ্যমে নির্দেশনা দিচ্ছিলেন তিনি।

এক ফাঁকে হ্যান্ডমাইক নিয়ে কথা বলা শুরু করলেন সোফিয়ার সঙ্গে। রোবট সোফিয়া।                                          ছবি: কাশেম হারুন/বাংলানিউজ
‘হ্যালো’ বলতেই সাড়া দিলো নারীরূপী রোবট সোফিয়া। ‘হ্যালো, হাউ আর ইউ?’ সোফিয়ার জবাব- ‘ফাইন’।
 
তরুণদের একজন মজা করে সোফিয়াকে ইংরেজিতেই প্রশ্ন করে বসলেন, ‘তুমি মানুষকে রিপ্লেস করতে চাচ্ছ?’ সোফিয়ার জবাব, ‘না, আমি মানুষকে সাহায্য করছি। আমি কৃত্রিম জ্ঞানসম্পন্ন মানবরূপী রোবট মাত্র’।
 
কথা শেষে ‘থ্যাঙ্ক ইউ’ বলায় সোফিয়াও সাড়া দিয়ে বললো, ‘ওয়েলকাম’।
 
সোফিয়ার সঙ্গে সেলফি তুলতেও ভোলেননি কেউ কেউ।
 
বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে (বিআইসসি) ডিজিটাল ওয়ার্ল্ডের হল অব ফ্রেমে বুধবার (০৬ ডিসেম্বর) বাংলানিউজের ক্যামেরায় ধরা দিয়েছে সোফিয়া। এখানেই ‘টেক টক উইথ সোফিয়া’ অনুষ্ঠানে কথা বলবে এই নারী রোবট।
 
ডিজিটাল ওয়ার্ল্ডে বাংলাদেশিদেরকে আনন্দ দিতে এসেছে সোফিয়া। দেশের সবচেয়ে বড় বার্ষিক এ তথ্যপ্রযুক্তি সম্মেলনের উদ্বোধনী অনুষ্ঠানের মঞ্চে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে কথা বলেছে সে। সোফিয়ার সঙ্গে কথা বলতে পেরেছেন কয়েকজন সৌভাগ্যবান তরুণ।  ছবি: কাশেম হারুন/বাংলানিউজতবে তাকে এখনও সাধারণের সামনে আনা হয়নি।
 
সোফিয়ার দর্শন পেতে মেলা প্রাঙ্গণে বিপুল সংখ্যক তরুণ-তরুণীর সমাগম ঘটেছে ইতোমধ্যেই। দু’দিন আগে হংকং থেকে এসেছে এই রোবট, নির্মাতা ডেভিট হ্যান্সও এসেছেন বাংলাদেশে। দর্শনার্থীদের সাক্ষাৎ দিয়ে বুধবারই ঢাকা ছাড়বে সোফিয়া।
 
বাংলাদেশ সময়: ১৪৪০ ঘণ্টা, ডিসেম্বর ০৬, ২০১৭
এমআইএইচ/এএসআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।