ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

তথ্যপ্রযুক্তি

রাবি-রুয়েটে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি দিবসে র‌্যালি

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১০৫১ ঘণ্টা, ডিসেম্বর ১২, ২০১৭
রাবি-রুয়েটে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি দিবসে র‌্যালি র‌্যালি। ছবি: বাংলানিউজ

রাবি: জাতীয় তথ্য ও যোগাযোগ প্রযুক্তি দিবস উপলক্ষে রাজশাহী বিশ্ববিদ্যালয় (রাবি) এবং রাজশাহী প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (রুয়েট) সমাবেশ ও র‌্যালি অনুষ্ঠিত হয়েছে। সারা দেশে এবারই প্রথম জাতীয়ভাবে দিবসটি পালন করা হচ্ছে। দিবসটির এবারের প্রতিপাদ্য বিষয় ‘সবার জন্য নিরাপদ ইন্টারনেট’।

মঙ্গলবার (১২ ডিসেম্বর) সকাল সাড়ে ১০টার দিকে রাবির চতুর্থ বিজ্ঞান ভবনের সামনে থেকে প্রকৌশল অনুষদের উদ্যোগে এক বর্ণাঢ্য র‌্যালি বের করা হয়। র‌্যালিটি ক্যাম্পাসের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে সিনেট ভবন চত্বরে গিয়ে সংক্ষিপ্ত সমাবেশের মাধ্যমে শেষ হয়।

বিশ্ববিদ্যালয়ের ইনফরমেশন অ্যান্ড কমিউনিকেশন ইঞ্জিনিয়ারিং বিভাগের সহযোগী অধ্যাপক সাজ্জাদুর রহিমের সঞ্চালনায় সমাবেশে বক্তব্য করেন-প্রকৌশল অনুষদের ডিন অধ্যাপক মো. মামুন-উর-রশীদ খন্দকার, ইনফরমেশন অ্যান্ড কমিউনিকেশন ইঞ্জিনিয়ারিং বিভাগের সভাপতি অধ্যাপক ড. দীপংকর দাশ, ফলিত পদার্থবিজ্ঞান ও ইলেক্ট্রনিক ইঞ্জিনিয়ারিং বিভাগের সভাপতি অধ্যাপক ড. আরিফুল ইসলাম নাহিদ প্রমুখ।

সমাবেশে বক্তারা বলেন, ‘বর্তমানে আমাদের প্রাত্যহিক জীবনে তথ্য ও যোগাযোগ প্রযুক্তির ব্যবহার বিদ্যুতের মতোই অপরিহার্য। সর্বস্তরে এর বিস্তারের পাশাপাশি নিরাপত্তার দিকেও আমাদের নিবিড়ভাবে নজর দিতে হবে। প্রযুক্তি ব্যবহারের যথাযথ জ্ঞান না থাকলে তা যথেষ্ট ক্ষতিসাধন করতে পারে। ’ এসময় বক্তারা বাংলাদেশে তথ্যপ্রযুক্তি খাতে পেশাদার ও দক্ষ জনশক্তি গড়ে তোলা এবং প্রযুক্তির ক্ষেত্রে দেশে নিজস্ব নিরাপত্তা পদ্ধতি উদ্ভাবন করার ওপর গুরুত্বারোপ করেন।

এদিকে, দিবসটি উপলক্ষে নানা কর্মসূচি গ্রহণ করেছে রুয়েট। এদিন সকাল সাড়ে ১০টার দিকে কম্পিউটার সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং বিভাগের একাডেমিক ভবন থেকে এক বর্ণাঢ্য র‌্যালি বের করা হয়। র‌্যালিটি ক্যাম্পাসের বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে কেন্দ্রীয় অডিটোরিয়ামে গিয়ে শেষ হয়। এরপর অডিটোরিয়ামে প্রযুক্তি বিষয়ক ভিডিও প্রদর্শনী অনুষ্ঠিত হয়।

এছাড়া শিক্ষার্থীদের অংশগ্রহণে ‘আমার দেখা ডিজিটাল বাংলাদেশ’ বিষয়ে রচনা প্রতিযোগিতার আয়োজন করা হয়।

বাংলাদেশ সময়: ১৬৪৭ ঘণ্টা, ডিসেম্বর ১২, ২০১৭
আরবি/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।