ঢাকা, শুক্রবার, ৩ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৭ মে ২০২৪, ০৮ জিলকদ ১৪৪৫

তথ্যপ্রযুক্তি

বঙ্গবন্ধু স্যাটেলাইটে চুল পরিমাণ ত্রুটি পাওয়া যায়নি

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১৪৪ ঘণ্টা, জুলাই ৮, ২০১৮
বঙ্গবন্ধু স্যাটেলাইটে চুল পরিমাণ ত্রুটি পাওয়া যায়নি অনুষ্ঠানে বক্তব্য রাখছেন ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি মন্ত্রী মোস্তাফা জব্বার। ছবি: শাকিল

ঢাকা: উৎক্ষেপণের পর বঙ্গবন্ধু স্যাটেলাইট-১ এ চুল পরিমাণও ত্রুটি খুঁজে পাওয়া যায়নি বলে জানিয়েছেন ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি মন্ত্রী মোস্তাফা জব্বার।

তিনি বলেন, এটি উৎক্ষেপণের পর থেকেই আমরা সফলভাবে পরীক্ষা-নিরীক্ষা করেছি। আমরা সফল হয়েছি।

বোরবার (৮ জুলাই) হোটেল সোনারগাঁও-এ বেসরকারি মোবাইল ফোন অপারেটর রবি আজিয়াটার এক অনুষ্ঠানে এসব কথা বলেন তিনি।

মোস্তাফা জব্বার বলেন, যেহেতু বঙ্গবন্ধু স্যাটেলাইট-১ উৎক্ষেপণের পর থেকে কোনো ত্রুটি ধরা পড়েনি তাই এটি ব্যবহারের সময় এসেছে। আমরা স্যাটেলাইটটি ব্যবহারের জন্য আজ নৌ-মন্ত্রণালয়ের সঙ্গে একটা সমঝোতা স্বাক্ষর করেছি। বঙ্গবন্ধু স্যাটেলাইট বাংলাদেশের গর্ব, এটি বাংলাদেশকে আরও অনেক দূরে নিয়ে যাবে।

তিনি আরও বলেন, আমরা ডিজিটাল শব্দ দিয়ে বিশ্বকে নেতৃত্ব দিচ্ছি। আমাদের ডিজিটাল বাংলাদেশের রুপকল্প হাতে নেওয়ার এক বছর পর ব্রিটেন ডিজিটাল শব্দ ব্যবহার করে। ভারত ছয় বছর পর আর সম্প্রতি এটার ব্যবহার শুরু হয়েছে নেপালে। আমরা ৫জি প্রযুক্তি নিয়ে ভাবছি। আগামীতে আমরা সব শিল্পকে প্রযুক্তির আওতায় নিয়ে আসবো। এজন্য আমাদের কায়িক শ্রমের পরিবর্তে মেধাশ্রম ভিত্তিক হতে হবে।

অনুষ্ঠানে ‘আর-ভেঞ্চারস’ প্রকল্পের আওতায় রবির সাত কর্মকর্তাকে এক কোটি টাকা করে দেওয়া করা হয়।

অপারেটরটির আর্থিক সহায়তা ও অনুপ্রেরণা নিয়ে উদ্যোক্তা হওয়ার পথে যাত্রা করলেন এ কর্মকর্তারা।

সাত কর্মকর্তা হলেন- রবির ডিজিটাল সার্ভিস ম্যানেজার মোহাম্মদ আব্দুল হাদি ভূঁইয়া, ইনফরমেশন টেকনোলজির ভাইস প্রেসিডেন্ট মো. আশিক নূন, এন্টারপ্রাইজ প্রোগ্রাম ম্যানেজমেন্ট অফিসের জেনারেল ম্যানেজার মুহাম্মদ মেহসিউল হক, মার্কেট অপারেশন্সের জেনারেল ম্যানেজার শাকিল ফারহান মিঠুন, মার্কেট অপারেশন্সের ম্যানেজার মো. হাসিবুল করিম, মার্কেট অপারেশন্সের স্পেশালিস্ট রিয়াসাত চৌধুরী ও নেটওয়ার্ক অ্যাসুরেন্সের জেনারেল ম্যানেজার মোহাম্মদ মোস্তাফিজুর রহমান।

এসময় উপস্থিত ছিলেন- রবির ম্যানেজিং ডিরেক্টর ও সিইও মাহতাব উদ্দিন আহমেদ, মানব সম্পদ বিভাগের প্রধান মো. ফয়সাল ইমতিয়াজ খানসহ কোম্পানির ব্যবস্থাপনা পরিষদের সদস্যরা।

বাংলাদেশ সময়: ১৭৪০ ঘণ্টা, জুলাই ০৮, ২০১৮
ইএআর/আরবি/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।