ঢাকা, শনিবার, ৬ বৈশাখ ১৪৩১, ২০ এপ্রিল ২০২৪, ১০ শাওয়াল ১৪৪৫

তথ্যপ্রযুক্তি

ডিজিটাল পদ্ধতিতে ১০০ ডলার নোটের মানোন্নয়ন

সিরারাজ জাহান | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৮২০ ঘণ্টা, জুন ২১, ২০১০

সম্প্রতি যুক্তরাষ্ট্রে ডিজিটাল ও প্রিন্টিং প্রযুক্তি ব্যবহার করে নতুন ১০০ ডলারের নোট তৈরী করা হচ্ছে। কারণ বর্তমান বিশ্বে জাল নোট তৈরীর বিষয়টি দ্রুত বৃদ্ধি পাচ্ছে।

তাছাড়া ১০০ ডলারের নোট সবচেয়ে বেশি জাল করা হচ্ছে। বিষয়টির উপর ভিত্তি করে ১০০ ডলারের নোটটি পুন:সংস্করণ করা হচ্ছে। নতুন নোটটিতে আধুনিক প্রযুক্তি ব্যবহারের মাধ্যমে মানোন্নয়ন করা হয়েছে। ফলে এখন থেকে জাল নোট নির্মাতারা আগের সুযোগটি ব্যবহার করতে পারবেনা।

ইতিমধ্যে যুক্তরাষ্ট্রের রাজস্ব বিভাগ তৈরীকৃত নোটটি জনসম্মুখে প্রদর্শন করেছে। রাজস্ব বিভাগের পক্ষে জানানো হয়েছে জনগণের ভোগান্তি দুর করতে ও জালটাকা তৈরী ঠেকাতে মার্কিন যুক্তরাষ্ট্র উদ্যোগ নিচ্ছে। উল্লেখ্য, গত ২১ এপ্রিল ওয়াশিংটন ডিসিতে রাজস্ব দপ্তরের ভবনে পুনঃসংস্করণ ১০০ ডলারের নোটটি আনুষ্ঠানিকভাবে উদ্বোধন করে। উদ্বোধনী অনুষ্ঠানে মার্কিন এনগ্রেভিং অ্যান্ড প্রিন্টিং দপ্তরের পরিচালক ল্যারি ফেলিক্স নোটটির বেশকিছু সুবিধা ও নিরাপত্তার দিক উল্লেখ করে। তাছাড়া নোটটিতে সর্বাধুনিক প্রযুক্তির ব্যবহার বেশি মুল্যায়ন করা হচ্ছে ফলে ১০০ ডলারের নোটটি জাল করা সম্ভব নয় বলে নিশ্চিত করে ল্যারি ফেলিক্স। নোটটিতে আছে ত্রিমাত্রিক নিরাপত্তা রিবন, নোটটিকে বিভিন্ন দিকে ঘোরালে ছাপাকৃত ঘণ্টার ছবি ও ১০০ সংখ্যাটি প্রদর্শিত হবে। তাছাড়া ঘণ্টার রং পরিবর্তন ও ঘণ্টায় ব্যবহৃত তামাটে রং সবুজে পরিণত হবে। নোটটিতে ব্যবহৃত রংটি মাঝে মধ্যে দৃশ্যমান ও অদৃশমান হবে। অন্যদিকে নোটটির সম্মুখের দিক পরিবর্তন করা হচ্ছে ও নোটের প্রতিকৃতি বড় রাখা হচ্ছে। তাছাড়া পুরোনো নোটটিতে বেঞ্জামিন ফ্রাঙ্কলিনের জলছাপটি নতুন নোটেও আছে ও নোটটির ডান দিকে  আছে স্বাধীনতার ঘোষকদের কিছু অংশ।

জাতির জনকরা যে কলম দিয়ে স্বাধীনতার ঘোষনাপত্রে স্বাক্ষর করেছিল সে ছবিগুলোও যুক্ত আছে নোটটির অবয়বে। তাছাড়া নোটটিতে আগের নিরাপত্তা সুতাটি ব্যবহৃত হয়েছে। জানা গেছে আগামী ১০ ফেব্রুয়ারি ডিজিটাল ও প্রিন্টিং প্রযুক্তি নির্মিত নোটটি উন্মোচিত হবে বলে সূত্র জানিয়েছে।                       

বাংলাদেশ স্থানীয় সময় ১৫২০ঘণ্টা, মে ৩, ২০১০
এসজেড/এইচএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।