ঢাকা, বৃহস্পতিবার, ১৬ ফাল্গুন ১৪৩০, ২৯ ফেব্রুয়ারি ২০২৪, ১৮ শাবান ১৪৪৫

তথ্যপ্রযুক্তি

জিয়াউর রহমান ফাউন্ডেশনের উদ্যোগে ভার্চ্যুয়াল বিজ্ঞানমেলা

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭৪০ ঘণ্টা, সেপ্টেম্বর ২, ২০২০
জিয়াউর রহমান ফাউন্ডেশনের উদ্যোগে ভার্চ্যুয়াল বিজ্ঞানমেলা

ঢাকা: জিয়াউর রহমান ফাউন্ডেশনের উদ্যোগে শুরু হয়েছে ভার্চ্যুয়াল বিজ্ঞানমেলা। বিজ্ঞান ও প্রযুক্তির সামগ্রিক উন্নয়নে শিশু-কিশোর ও তরুণদের বিজ্ঞানের প্রতি আকৃষ্ট করতে এ মেলার আয়োজন করা হয়েছে।

বাংলাদেশসহ বিশ্বের যেকোনো দেশে বসবাসকারী বাংলাদেশি নাগরিক অথবা বিশ্বের যেকোনো দেশে বসবাসকারী বাংলাদেশি বংশোদ্ভূত পরিবারের সদস্যরা এ মেলায় অংশ নিতে পারবেন। মেলায় প্রজেক্ট জমা দেওয়া যাবে ৩০ সেপ্টেম্বর পর্যন্ত।

তিনটি শাখায় প্রজেক্ট জমা দেওয়া যাবে। (ক) শাখা বয়স নয় থেকে ১২ বছর, (খ) শাখা ১৩ থেকে ১৭ বছর ও (গ) শাখায় ১৮ থেকে তার ঊর্ধ্বে ।

(ক) শাখায় চিত্রসহ লিখিত ব্যাখ্যা অথবা মডেল ও লিখিত ব্যাখ্যা জমা দিতে হবে।

(খ) শাখায় চিত্রসহ লিখিত ব্যাখ্যা অথবা মডেল ও লিখিত ব্যাখ্যা ও চিত্রসহ ভিডিও প্রেজেন্টেশন (সর্বোচ্চ ১৫ মিনিট) জমা দিতে হবে।

(গ) শাখায় চিত্রসহ লিখিত ব্যাখ্যা অথবা মডেল, লিখিত ব্যাখ্যা ও চিত্রসহ ভিডিও প্রেজেন্টেশন (সর্বোচ্চ ১৫ মিনিট)। অথবা পাওয়ার পয়েন্ট প্রেজেন্টেশন (সর্বোচ্চ ১৫ মিনিট) অথবা ডকুমেন্টারি (সর্বোচ্চ ১৫মিনিট) জমা দিতে হবে।

প্রত্যেক শাখায় বিজয়ীদের সনদসহ আকর্ষণীয় পুরস্কার দেওয়া হবে। এ বিজ্ঞানমেলার সব কার্যক্রম পরিচালিত হবে ভার্চ্যুয়ালি।

এ বিষয়ে কোনো জিজ্ঞাসা থাকলে নিচের নম্বরে যোগাযোগ করতে পারবেন। মোবাইল নম্বর ০১৭৯৫৭৮৮৬০০ (বেলা ১১টা থেকে দুপুর ১টা পর্যন্ত)।

এছাড়া ই-মেইল: [email protected] এবং [email protected] প্রজেক্ট পাঠাতো হবে Google Form, Google Drive, [email protected],  [email protected] অথবা https://www.facebook.com/zrf.org/ এর ইনবক্সে।

জিয়াউর রহমান ফাউন্ডেশনের নির্বাহী পরিচালক ডা. ফরহাদ হালিম ডোনার বাংলানিউজকে বলেন, করোনাসহ সব মহামারি থেকে বাঁচার সমাধান দিতে পারে বিজ্ঞান। করোনাকালীন দুঃসময়ে প্রিয় শিক্ষা প্রতিষ্ঠান বন্ধের সময়টা হতে পারে বিজ্ঞানময়। এ প্রেক্ষাপটে শিশু-কিশোর ও তরুণ সমাজকে বিজ্ঞানচর্চায় উদ্বুদ্ধ করে ভবিষ্যৎ বিজ্ঞানীর খোঁজে এ বিজ্ঞানমেলা আয়োজনের উদ্যোগ গ্রহণ করা হয়েছে।  

বাংলাদেশ সময়: ১৭৪০ ঘণ্টা, সেপ্টেম্বর ০২, ২০২০
এমএইচ/আরআইএস/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।