ঢাকা, বুধবার, ৬ কার্তিক ১৪২৭, ২১ অক্টোবর ২০২০, ০৩ রবিউল আউয়াল ১৪৪২

তথ্যপ্রযুক্তি

বৃক্ষ মানুষের অকৃত্রিম ও নিঃস্বার্থ বন্ধু: পলক

স্টাফ করেস্পন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮২৫ ঘণ্টা, সেপ্টেম্বর ২৮, ২০২০
বৃক্ষ মানুষের অকৃত্রিম ও নিঃস্বার্থ বন্ধু: পলক

ঢাকা: বৃক্ষকে মানুষের অকৃত্রিম ও নিঃস্বার্থ বন্ধু বলে উল্লেখ করেছেন তথ্য ও যোগাযোগ প্রযুক্তি (আইসিটি) প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক। মানুষের জীবন ও জীবিকার সঙ্গে বৃক্ষ সরাসরি সম্পৃক্ত বলেও মন্তব্য করেন তিনি।

জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী ‘মুজিববর্ষ ২০২০’ উপলক্ষে সোমবার (২৮ সেপ্টেম্বর) জাতীয় সংসদ চত্বরে গাছের চারা রোপণকালে এ কথা বলেন তিনি। প্রধানমন্ত্রী শেখ হাসিনার ঘোষিত এক কোটি বৃক্ষের চারা রোপনের অংশ হিসেবে এ বৃক্ষ রোপন করেন তিনি।

এসময় বৈশ্বিক জলবায়ু পরিবর্তনের কারণে বিশ্বের ঝুঁকিপূর্ণ দেশের মধ্যে বাংলাদেশ অন্যতম উল্লেখ করে পলক বলেন, জলবায়ু পরিবর্তনের অভিঘাত মোকাবিলায় ইতিবাচক প্রভাব রাখতে প্রকৃতির অমূল্য সম্পদ বৃক্ষের গুরুত্ব অপরিসীম। মানুষের মৌলিক চাহিদা পূরণের পাশাপাশি প্রাকৃতিক দুর্যোগ মোকাবিলা ও পরিবেশের ভারসাম্য রক্ষাসহ নৈসর্গিক শোভা বর্ধনে বৃক্ষ অনন্য ভূমিকা পালন করছে।

পলক আরও বলেন, বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী উপলক্ষে সারাদেশে এক কোটি চারা রোপণের উদ্যোগ নিয়েছে সরকার। মুজিববর্ষ উপলক্ষে আইসিটি বিভাগের উদ্যোগে সারাদেশে এক লাখ গাছের চারা রোপণ করা হচ্ছে। ভবিষ্যত প্রজন্মের জন্য বসবাসযোগ্য পৃথিবীর রেখে দিতে বৃক্ষরোপণ করা উচিত। তাই ‘মুজিব বর্ষের আহ্বান তিনটি করে গাছ লাগান’ প্রধানমন্ত্রীর এ আহ্বানে উজ্জীবিত হয়ে একটি করে ফলদ, বনজ ও ওষুধি গাছ লাগানোর ওপর গুরুত্বারোপ করেন। পরে তিনি একটি ফলদ ও বনজ চারাও রোপন করেন।

বাংলাদেশ সময়: ১৮১৬ ঘণ্টা, সেপ্টেম্বর ২৮, ২০২০
এসএইচএস/ওএইচ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa