ঢাকা, বুধবার, ৬ কার্তিক ১৪২৭, ২১ অক্টোবর ২০২০, ০৩ রবিউল আউয়াল ১৪৪২

তথ্যপ্রযুক্তি

একীভূত হচ্ছে ইন্সটাগ্রাম-মেসেঞ্জারের মেসেজিং সেবা

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭৪০ ঘণ্টা, অক্টোবর ১, ২০২০
একীভূত হচ্ছে ইন্সটাগ্রাম-মেসেঞ্জারের মেসেজিং সেবা

ঢাকা: ফেসবুক মালিকানাধীন ইন্সটাগ্রাম এবং মেসেঞ্জার প্ল্যাটফর্মের মেসেজিং সেবা একীভূত হচ্ছে। এর ফলে একটি অ্যাপ বা প্ল্যাটফর্ম থেকেই অপরটিতে মেসেজিং করতে পারবেন সামাজিক যোগাযোগ মাধ্যম ব্যবহারকারীরা।

বুধবার (৩০ সেপ্টেম্বর) ইন্সটাগ্রামের প্রধান অ্যাডাম মোসেরি এবং মেসেঞ্জারের প্রধান স্ট্যান চুডনোভক্সি এক যৌথ বিবৃতিতে এ তথ্য জানান। এর ফলে ইন্সটাগ্রাম অ্যাপ থেকে চাইলে ইন্সটাগ্রামের পাশাপাশি মেসেঞ্জারের বন্ধুদের মাঝে মেসেজিং করা যাবে। একইভাবে মেসেঞ্জার ব্যবহার করে মেসেঞ্জারের পাশাপাশি ইন্সটাগ্রাম ফলোয়ারদের সঙ্গেও বার্তা আদান-প্রদান করা যাবে।

তবে বর্তমানে যুক্তরাষ্ট্রে এবং আইওএস অপারেটিং সিস্টেম সমর্থিত মোবাইল ফোন অর্থ্যাৎ অ্যাপলের ডিভাইসগুলোতে এ সুবিধা উপভোগ করা যাবে। অতি শিগগিরই বিশ্বজুড়ে প্ল্যাটফর্ম দু’টির ব্যবহারকারীরা এ সুবিধা পাবেন বলেও ফেসবুকের পক্ষ থেকে জানানো হয়।

অ্যাডাম এবং স্ট্যান যৌথ বিবৃতিতে জানান, ফেসবুক মালিকানাধীন বিভিন্ন প্ল্যাটফর্মের অ্যাপগুলোতে প্রতিদিন প্রায় ১০০ বিলিয়ন বার্তা আদান-প্রদান করেন ব্যবহারকারীরা। এক বিলিয়নের বেশি ব্যবহারকারী মেসেঞ্জার ব্যবহার করেন। এমন প্রেক্ষাপটে আমরা চিন্তা করি এটাকে কীভাবে আরও বেশি ব্যবহারকারীদের জন্য উন্নত করা যায়। তারই অংশ হিসেবে আমরা মেসেঞ্জার এবং ইন্সটাগ্রামের বেশকিছু আকর্ষণীয় ফিচারকে একীভূত করছি। ব্যবহারকারী যে প্ল্যাটফর্মেই থাকুক না কেন সে দু’টিরই আকর্ষণীয় ফিচারগুলোর সুবিধা নিতে পারবেন।

তবে এর জন্য ইন্সটাগ্রাম অ্যাপ আপডেট করতে হবে ব্যবহারকারীকে। এখানে অবশ্য ব্যবহারকারীকে সিদ্ধান্তকে নেওয়ার সুযোগ রেখেছে ফেসবুক। তিনি চাইলে আপডেট না করে আগের ভার্সনেই সচারচর নিয়মে ইন্সটাগ্রাম ব্যবহার করতে পারবেন। অর্থ্যাৎ ক্রস প্ল্যাটফর্ম সুবিধাটি আর পাওয়া যাবে না। তবে আপডেট না করলে মেসেজ বক্সে ‘সেলফি স্টিকার’ সহ আরও অন্তত ৯টি ফিচার ব্যবহার করা থেকে বঞ্চিত হবেন।

বাংলাদেশ সময়: ১৭৩০ ঘণ্টা, অক্টোবর ০১, ২০২০
এসএইচএস/ওএইচ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa