ঢাকা, বুধবার, ৬ কার্তিক ১৪২৭, ২১ অক্টোবর ২০২০, ০৩ রবিউল আউয়াল ১৪৪২

তথ্যপ্রযুক্তি

ডিভাইস নিয়ে দেশে কার্যক্রমে থাকছে হুয়াওয়ে

শাওন সোলায়মান, স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯১২ ঘণ্টা, অক্টোবর ১, ২০২০
ডিভাইস নিয়ে দেশে কার্যক্রমে থাকছে হুয়াওয়ে ...

ঢাকা: বাংলাদেশে নিজেদের ডিভাইস বিভাগ বিশেষ করে স্মার্ট মোবাইল ডিভাইস বিভাগের কার্যক্রম সচল আছে বলে দাবি করেছে হুয়াওয়ে। চীনা এ টেক জায়ান্ট বলছে, বাংলাদেশ থেকে বিভাগটির কার্যক্রম গুটিয়ে নেওয়া হচ্ছে বা সংকোচন করা হচ্ছে এমন সংবাদ ‘গুজব’।


 
বৃহস্পতিবার (১ অক্টোবর) বিভিন্ন গণমাধ্যমে বাংলাদেশ থেকে ডিভাইস বিভাগের কার্যক্রম সীমিত করে মালয়েশিয়ায় নিচ্ছে হুয়াওয়ে এমন সংবাদ প্রকাশিত হয়। বিষয়টি সম্পর্কে হুয়াওয়ে বাংলাদেশ কর্তৃপক্ষের সঙ্গে বাংলানিউজের পক্ষ থেকে যোগাযোগ করা হলে বিষয়টিকে ‘গুজব’ বলে দাবি করেছেন প্রতিষ্ঠানটির এক দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা।

বিস্তারিত তথ্য সংবাদ বিজ্ঞপ্তি আকারে পরবর্তী সময়ে জানানো হবে উল্লেখ করে হুয়াওয়ের পক্ষ থেকে বলা হয়, বিষয়টি যেভাবে গণমাধ্যমে এসেছে সেটা আমরা ‘গুজব’ হিসেবে দেখছি। আর তাই এখনই আমরা এ ধরনের কোনো গুজব সম্পর্কে মন্তব্য করতে পারি না।
 
তবে ডিভাইস বিভাগের কার্যক্রমে ‘পরিবর্তন’ এসেছে বলেও জানান পরিচয় প্রকাশ না করা ওই কর্মকর্তা। বিষয়টিকে যেকোনো ব্যবসা প্রতিষ্ঠানের জন্য ‘স্বাভাবিক’ উল্লেখ করে এর ফলে গ্রাহকদের উপর কোনো ধরনের ‘প্রভাব’ পড়বে না বলেও দাবি এই কর্মকর্তার।

বাংলানিউজকে ওই কর্মকর্তা বলেন, ব্যবসায়িক কার্যক্রমে পরিবর্তন আনা যেকোনো প্রতিষ্ঠানের জন্য স্বাভাবিক বিষয়। বিশেষ করে করোনা প্যান্ডেমিকের সময়ে। কথা উঠেছে যে, আমাদের ডিভাইস স্মার্ট টেকনোলজিস বাজারজাত করবে কি না? আসলে তারা (স্মার্ট) গত বছর থেকেই আমাদের মোবাইল হ্যান্ডসেট ডিভাইস এবং ট্যাব বাজারজাত করে আসছে। এটা নতুন কিছু না। আর আমাদের বাংলাদেশ দলেরও কার্যক্রম এখন পর্যন্ত অব্যাহত আছে। অন্যদিকে এসব বিষয় গ্রাহকদের উপর কোনো ধরনের প্রভাব ফেলবে না। তারা আগে যেমন পণ্য ও সেবা পাচ্ছিলেন, এখনও তাই পাচ্ছেন, আগামীতেও তাই পাবেন।
 
শুক্রবার (০২ অক্টোবর) বাংলাদেশের গ্রাহকদের জন্য নতুন আরও একটি মডেলের হ্যান্ডসেট উন্মুক্ত করা হবে বলেও জানায় হুয়াওয়ে। তবে বাংলাদেশের বাজারে হ্যান্ডসেট এর বিপণন, বিক্রয় এবং বিক্রয়োত্তর সেবা কার্যক্রমের সঙ্গে হুয়াওয়ে আর জড়িত থাকবে কি-না অথবা এসব বিষয় স্মার্টফোন টেকনোলজিসই দেখভাল করবে কি-না সে বিষয়ে প্রশ্ন করা হলে কোনো উত্তর দিতে পারেননি সেই কর্মকর্তা।
 
করোনা পরিস্থিতিতে মোবাইল হ্যান্ডসেট বিক্রি কমে যাওয়া, চীনেরই আরও কিছু স্মার্টফোন ব্র্যান্ড কোম্পানির কাছে বাজারের দখল হারানো এবং প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প নেতৃত্বাধীন মার্কিন প্রশাসনের বিভিন্ন বিধিনিষেধের জেরে বেশ নাজুক অবস্থায় পড়েছে স্মার্টফোন বাজারে একসময় শীর্ষ তিনে থাকা এই চাইনিজ টেক জায়ান্টটি।
 
গত মাসে মার্কিন বাণিজ্য বিভাগের এক আদেশ মতে, স্মার্টফোনের জন্য প্রসেসর তৈরি করা মার্কিন প্রতিষ্ঠানগুলোকে হুয়াওয়ের ডিজাইনে কাজ করতে হলে আলাদা করে লাইসেন্স গ্রহণ বাধ্যতামূলক করা হয়। এরপর থেকে পশ্চিমা প্রতিষ্ঠানগুলোর কাছে থেকে আর কোনো চিপসেট হুয়াওয়ে কিনতে পারছিল না বলে এক প্রতিবেদনে জানায় বিবিসি।

বাংলাদেশ সময়: ১৯১২ ঘণ্টা, অক্টোবর ০১, ২০২০
এসএইচএস/এইচএডি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa