ঢাকা, শনিবার, ৭ কার্তিক ১৪২৮, ২৩ অক্টোবর ২০২১, ১৫ রবিউল আউয়াল ১৪৪৩

তথ্যপ্রযুক্তি

অপপ্রচার রোধে রয়টার্স-এপির সঙ্গে কাজ করবে টুইটার

তথ্যপ্রযুক্তি ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০৩৭ ঘণ্টা, আগস্ট ৩, ২০২১
অপপ্রচার রোধে রয়টার্স-এপির সঙ্গে কাজ করবে টুইটার

ঢাকা: নিজেদের প্ল্যাটফর্মে অপপ্রচার এবং ভুল তথ্য প্রচার রোধে বিশ্বের বৃহত্তম দুই বার্তা সংস্থা রয়টার্স এবং অ্যাসোসিয়েটেড প্রেস-এপির সঙ্গে কাজ করবে টুইটার। ব্যবহারকারীরা যেসব বিষয়ে অধিকসংখ্যক টুইট করে থাকেন, সেসব বিষয়ের বিস্তারিত এবং পটভূমির তথ্য মাইক্রো ব্লগিং সাইট টুইটারকে দেবে ঐ দুই বার্তা সংস্থা।

 

মঙ্গলবার (৩ আগস্ট) এক প্রতিবেদনে এমনটাই জানায় বিবিসি। টুইটারের বিশ্বাস, অপপ্রচার এবং ভুল তথ্যের প্রচারের বিরুদ্ধে এটি কার্যকরী পদক্ষেপ হবে।  

এক বিজ্ঞপ্তিতে টুইটার জানিয়েছে, যখনই কোনো বিষয় দ্রুত ছড়িয়ে পড়তে শুরু করবে, তখনই আমাদের মিডিয়া পার্টনাররা সঠিক তথ্য যাচাইয়ে সাহায্য করবে। কোনো কিছু ভাইরাল হওয়ার আগেই জনগণের স্বার্থেই এই কাজটি করা হবে। যখন কোনো ঘটনা সম্পর্কে আমাদের দলের কর্মীদের কাছে তথ্য যাচাইয়ে সঠিক ও পর্যাপ্ত তথ্য থাকবে না, তখন এই অংশীদারিত্ব আমাদের দারুণভাবে উপকৃত করবে।

প্রাথমিকভাবে ইংরেজিতে লেখা কনটেন্টের সত্যতা যাচাইয়ে এই দুই সংবাদ মাধ্যমের সহায়তা নেওয়া হবে বলেও জানায় টুইটার।  

এ বিষয়ে রয়টার্সের ইউজার জেনারেটেড কনটেন্ট নিউজ গ্যাদারিং বিভাগের প্রধান হেজেল বেকার বলেন, তথ্যের নির্ভরযোগ্যতা, সত্যতা এবং নিরপেক্ষতা যাচাই করা রয়টার্সের কাজের একটি মূল বিষয় যা রয়টার্স প্রতিদিন করে আসছে। ভুল তথ্যের প্রচারের বিরুদ্ধে টুইটারের যে অবস্থান, আমরা সেখানেও আমাদের এই কাজটি করে যাবো।

প্রসঙ্গত, চলতি বছরের শুরুতে ‘বার্ড ওয়াচ’ নামে টুইটার নিজেদের ব্যবহারকারীদের নিয়েই একটি মডারেশন গ্রুপ চালু করে। কোনো টুইট সন্দেহজনক হলে সেই গ্রুপের মডারেটররা সেটিকে লেবেলিংয়ের মাধ্যমে চিহ্নিত করেন।  

বাংলাদেশ সময়: ২০৩০ ঘণ্টা, আগস্ট ০২, ২০২১
এসএইচএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa