ঢাকা, সোমবার, ২ কার্তিক ১৪২৮, ১৮ অক্টোবর ২০২১, ১০ রবিউল আউয়াল ১৪৪৩

তথ্যপ্রযুক্তি

আইটি খাতকে জরুরি সেবা ঘোষণা দিয়ে প্রজ্ঞাপন জারি

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২২৩১ ঘণ্টা, আগস্ট ৩, ২০২১
আইটি খাতকে জরুরি সেবা ঘোষণা দিয়ে প্রজ্ঞাপন জারি

ঢাকা: তথ্যপ্রযুক্তি তথা আইটি খাতকে জরুরি সেবা হিসেবে চিহ্নিত করে প্রজ্ঞাপন জারি করেছে ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি মন্ত্রণালয়। এর ফলে এসব প্রতিষ্ঠানের যানবাহন এবং কর্মরত কর্মী পরিচয়পত্র বহন ও প্রদর্শন সাপেক্ষে ‘লকডাউন’ বা কঠোর বিধিনিষেধের সময়েও চলাচল করতে পারবে।

মঙ্গলবার (৩ আগস্ট) মন্ত্রণালয়ের তথ্য ও যোগাযোগ প্রযুক্তি (আইসিটি) বিভাগের প্রশাসন শাখা থেকে এ প্রজ্ঞাপন জারি করা হয়। শাখার উপসচিব ইসরাত জাহান এ প্রজ্ঞাপনে স্বাক্ষর করেন।  

এতে বলা হয়, বিগত ১১ জুলাই বাংলাদেশ কম্পিউটার সমিতির পক্ষ থেকে পাঠানো এক চিঠির সূত্র ধরে আইটি খাতকে জরুরি সেবার আওতায় বিবেচনা করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। যোগাযোগ, স্বাস্থ্য ও চিকিৎসা, খাদ্য, শিক্ষা, গণমাধ্যমসহ সব খাতকে সচল রাখতে গুরুত্বপূর্ণ ভূমিকা রেখে চলেছে তথ্যপ্রযুক্তি। জনগুরুত্বপূর্ণ বিভিন্ন সেবা কার্যক্রম সচল রাখতে তথ্যপ্রযুক্তি খাতকে জরুরি সেবা হিসেবে গণ্য করে হার্ডওয়্যার সরবরাহকারী এবং সলিউশন প্রতিষ্ঠানে কর্মরত জনবলকে জরুরি চলাচলের সুযোগ নিশ্চিত করা প্রয়োজন।  

এ লক্ষ্যে বিগত ১৩ জুলাই জারিকৃত নির্দেশনাগুলোর ২.১০ ক্রমে জরুরি/অত্যাবশকীয় পণ্য ও সেবার সঙ্গে সংশ্লিষ্ট অফিসগুলোর কর্মচারী ও যানবাহন পরিচয়পত্র দেওয়া সাপেক্ষে চলাচল করতে পারবে।  

তবে এর আওতায়, প্রযুক্তি পণ্যের দোকান বা শপিং সেন্টারগুলো খোলা যাবে কিনা সে বিষয়ে প্রজ্ঞাপনে কোনো নির্দেশনা দেওয়া হয়নি।

বাংলাদেশ সময়: ২২২৮ ঘণ্টা, আগস্ট ০৩, ২০২১
এসএইচএস/আরবি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa