ঢাকা, বুধবার, ৪ কার্তিক ১৪২৮, ২০ অক্টোবর ২০২১, ১২ রবিউল আউয়াল ১৪৪৩

তথ্যপ্রযুক্তি

একবার দেখলেই মুছে যাবে হোয়াটস অ্যাপে পাঠানো ছবি-ভিডিও

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪৫৭ ঘণ্টা, আগস্ট ৫, ২০২১
একবার দেখলেই মুছে যাবে হোয়াটস অ্যাপে পাঠানো ছবি-ভিডিও

ঢাকা: এখন থেকে হোয়াটস অ্যাপে এমনভাবে ছবি বা ভিডিও পাঠানো যাবে যেটি অপরপ্রান্তে থাকা ব্যক্তি একবার দেখলেই স্বয়ংক্রিয়ভাবে তার ডিভাইস থেকে মুছে যাবে। ফেসবুক মালিকানাধীন বার্তা আদান প্রদানের তাৎক্ষণিক মাধ্যম হোয়াটস অ্যাপ এই ফিচারটির নাম দিয়েছে ‘View Once Photos & Videos’.

 মঙ্গলবার (৩ আগস্ট) থেকে নতুন এই ফিচার বিশ্বজুড়ে সকল ব্যবহারকারীদের জন্যই চালু করে হোয়াটস অ্যাপ।

তবে কিছু অঞ্চলের ব্যবহারকারীদের ডিভাইসে এই চালু হতে কয়েক দিন সময় লাগতে পারে। কারো কারো হোয়াটস অ্যাপ আপডেটও করতে হতে পারে।

এক বিজ্ঞপ্তিতে হোয়াটস অ্যাপ জানিয়েছে, অনেক সময়েই আমাদের এমন কিছু ছবি বা ভিডিও পাঠাতে হয় যা হয়তো অপরপ্রান্তের ব্যবহারকারী একবার দেখলেই হয়ে যায়। ছবি বা ভিডিও সবসময় রেখে দিতে হয় না। এতে করে তথ্যের নিরাপত্তা ও গোপনীয়তা বজায় থাকে একইসঙ্গে ডিভাইসের বাড়তি জায়গাও প্রয়োজন হয় না সেই ছবি বা ভিডিও-র জন্য। যেমন ধরেন আপনি কাউকে আপনার ওয়াই ফাই এর পাসওয়ার্ড পাঠাতে চান। সেটা হয়তো একটা ছবি তুলে পাঠাচ্ছেন। যাকে পাঠাচ্ছেন তার সেটি একবার দেখলেই হয়ে যায়। এখন যদি ছবিটা ডিভাইসে থেকে যায় তাহলে ডিভাইসের জায়গা দখল করবে। সেই সঙ্গে ডিভাইসটি বেহাত হয়ে গেলে সে হোয়াটস অ্যাপে প্রবেশ করে সেই ছবি বা ভিডিও দেখতে পারবে। তবে এখন আর সেটি হবে না।

 

এর জন্য ছবি বা ভিডিও পাঠানোর সময়, ফাইল নির্বাচন করে টেক্সট বক্সের ডান পাশে বৃত্তাকার আইকনটি বাছাই করে দিতে হবে। আইকনটির ভেতরে ইংরেজিতে ‘1’ লেখা থাকে। এভাবে ছবি বা ভিডিও পাঠানো হলে প্রেরকের ডিভাইসে থাকা হোয়াটস অ্যাপ চ্যাট বক্সেও সেই ছবি বা ভিডিও দেখা যাবে না। বরং সেটি ছবি হলে ‘Photo’ আর ভিডিও হলে ‘Video’ লেখা থাকবে। অপরপ্রান্তে থাকা প্রাপক সেটি দেখার পর উভয়ের ডিভাইসেই ছবি-ভিডিও পাঠানোর মেসেজের জায়গাটি ‘Opened’ লেখা আকারে ভেসে থাকবে যেন উভয় প্রান্তের কেউই দ্বিধায় না পড়েন যে ওই জায়গাটিতে কী বার্তা লেখা ছিল।

 

হোয়াটস অ্যাপ মনে করছে, নতুন ফিচারের ফলে ব্যবহারকারীদের মধ্যে আদান প্রদান হওয়া বার্তার গোপনীয়তা আরো সুরক্ষিত থাকবে।

বাংলাদেশ সময় ঘণ্টা: ১৪৫৩, আগস্ট ০৫, ২০২১
এসএইচএস/এসআইএস
 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa