ঢাকা, রবিবার, ৮ কার্তিক ১৪২৮, ২৪ অক্টোবর ২০২১, ১৬ রবিউল আউয়াল ১৪৪৩

তথ্যপ্রযুক্তি

ফেসবুকে টিকা নিয়ে ভুল তথ্য, রুশ প্রচারণা বন্ধ

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭০৭ ঘণ্টা, আগস্ট ১১, ২০২১
ফেসবুকে টিকা নিয়ে ভুল তথ্য, রুশ প্রচারণা বন্ধ ...

ঢাকা: টিকা নিয়ে ভুল তথ্য ও প্রচারণা ছড়ানোয় রাশিয়াপন্থী প্রচারকদের একাধিক নেটওয়ার্ক বন্ধ করেছে সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুক। একইসঙ্গে রাশিয়াপন্থী যুক্তরাজ্যের একটি বিজ্ঞাপনী সংস্থাকেও ফেসবুকে নিষিদ্ধ করা হয়েছে।

মঙ্গলবার (১০ আগস্ট) জুলাই মাসের ওপর প্রকাশিত সংঘবদ্ধ অনৈতিক আচরণ (সিআইবি) প্রতিবেদনে এই তথ্য জানায় ফেসবুক।

এতে বলা হয়, যুক্তরাষ্ট্র, ভারত এবং লাতিন আমেরিকার কয়েকটি দেশকে টার্গেট করে কোভিড-১৯ করোনা ভাইরাসের টিকা সম্পর্কে মিথ্যা তথ্য প্রচার করে আসছিল ঐ নেটওয়ার্কগুলো। একইসঙ্গে টিকার বিষয়ে মিথ্যা ক্ষতিকারক দিক তুলে ধরে সাধারণ মানুষকে টিকা নিতে নিরুৎসাহিতও করা হচ্ছিল। এরজন্য সমাজের মানুষদের মধ্যে প্রভাব আছে এমন ‘ইনফ্লুয়েন্সার’ দেরও নিয়োগ দিচ্ছিল তারা।

ফেসবুক জানায়, এর পেছনে যুক্তরাজ্যে নিবন্ধিত বিজ্ঞাপনী সংস্থা ফেজ’কে দিয়ে কাজ করানো হচ্ছিল। আর ফেজ মূলত রাশিয়ান প্রতিষ্ঠান ‘এড নাউ’ এরই একটি অংশ। ফেজের প্রচারণায় মার্কিন যুক্তরাষ্ট্রের বিভিন্ন প্রতিষ্ঠানে নির্মিত টিকার বিষয়ে ভুল ও ভুয়া তথ্য প্রচার করা হচ্ছিল।

এসব ভুয়া তথ্য প্রচারের জন্য কিছু ভুয়া ফেসবুক একাউন্ট ও তৈরি করা হয়েছিল। ফেসবুক বলছে, এসব ভুয়া একাউন্ট বাংলাদেশ ও পাকিস্তান থেকে তৈরি করা হয়েছে।

এভাবে ফেসবুকের নিজস্ব নীতিমালা ভঙ্গের দায়ে ৬৫টি ফেসবুক একাউন্ট সরিয়ে নেওয়া হয়েছে। একইসঙ্গে ফেসবুক মালিকানাধীন আরেক সামাজিক যোগাযোগ মাধ্যম ইন্সটাগ্রাম থেকেও ২৪২টি একাউন্ট মুছে দিয়েছে ফেসবুক।

বাংলাদেশ সময়: ১৭০৭ ঘণ্টা, আগস্ট ১১, ২০২১
এসএইচএস/কেএআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa