ঢাকা, বৃহস্পতিবার, ৫ কার্তিক ১৪২৮, ২১ অক্টোবর ২০২১, ১৩ রবিউল আউয়াল ১৪৪৩

তথ্যপ্রযুক্তি

২ বছরেই ডিজিটাল মার্কেটিংয়ে সফল রবিন

নিউজ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫১০ ঘণ্টা, আগস্ট ২৫, ২০২১
২ বছরেই ডিজিটাল মার্কেটিংয়ে সফল রবিন

বর্তমান সময়ে চাকরির আশায় বসে না থেকে ডিজিটাল মার্কেটিংয়ের মাধ্যমে মাত্র ২ বছরে সফলতা অর্জন করেন ঠাকুরগাঁও সদর উপজেলার আহাম্মেদ আলী রবিন।  

ডিজিটাল বাংলাদেশে বর্তমান যুগের ডিজিটাল মার্কেটিংকে বিশাল একটি সম্ভাবনার ক্ষেত্র দিন দিন ডিজিটালের গুরুত্ব ও ব্যবহার বেড়েই চলেছে।

 

আহাম্মেদ আলী রবিন পড়ালেখার পাশাপাশি ছাত্র জীবনে নিজে থেকে কিছু করার উদ্দেশে ডিজিটাল মার্কেটিং শেখেন।

বর্তমান যুগ হচ্ছে ইন্টারনেটের যুগ। এখন ঘরে বসে মানুষ বিশ্বের সব খবরা-খবর রাখতে পারছে ও দেখছে। বলা যায় পৃথিবী এখন হাতের মুঠোয়। এই ইন্টারনেট ব্যবস্থাকে কাজে লাগিয়ে যে ব্যবসায়িক মাধ্যম গড়ে উঠেছে বা পরবর্তী ধাপে নিয়ে যায় তাকে ডিজিটাল মার্কেটিং বলে। এক কথায় বলা যায় ডিজিটাল মার্কেটিং হল ইলেকট্রনিক মিডিয়ার মাধ্যমে পণ্য, প্রতিষ্ঠান বা ব্র্যান্ডের প্রচারণাকে বোঝায়। ইন্টারনেট ব্যবস্থা ডিজিটাল মার্কেটিং এর সঙ্গে ঘনিষ্ঠভাবে যুক্ত। যেমন- গুগল, ইউটিউব, বিভিন্ন ওয়েবসাইট, ফেসবুকসহ নানা সামাজিক যোগাযোগ মাধ্যম।

আহাম্মেদ আলী রবিন মনে করেন, বর্তমান যুগ ডিজিটাল মার্কেটিংয়ের যুগ। এখন ঘরে বসে অনলাইনে কেনা কাটা থেকে শুরু করে, অনলাইনে ইনকাম করা সবটাই এই ডিজিটাল মার্কেটিংয়ের ওপর নির্ভর করে। এখনো অনেক মানুষ আছে যারা ডিজিটাল মার্কেটিং বলতে মূলত সোশ্যাল মিডিয়ায় পণ্যের বিজ্ঞাপনকেই বোঝে এর বাহিরে না কিন্তু আসলে এইটাকে ডিজিটাল মার্কেটিং বলে না। ডিজিটাল মার্কেটিং বলতে এক কথায় অনলাইনে পণ্য বা সার্ভিসের বিজ্ঞাপন প্রচারকে বোঝায়। এই প্রচার আমরা সোশ্যাল মিডিয়ার মাধ্যমে,  সার্চ ইঞ্জিন মার্কেটিংয়ের মাধ্যমে, সার্চ ইঞ্জিন অপটিমাইজেশনের মাধ্যমে, বা  আবার আমরা ইমেইল মার্কেটিংয়ের মাধ্যমে করতে পারি।

অনেক ধরনের ইলেক্ট্রনিক মিডিয়া যেমন, টিভি, রেডিও ইত্যাদির মাধ্যমে পণ্যের বিজ্ঞাপন প্রচার করাটাও এক প্রকার ডিজিটাল মার্কেটিং। এছাড়া মোবাইলে ইন্সট্যান্ট মেসেঞ্জিং, ইলেকট্রনিক বিলবোর্ড, ওয়েবসাইট বা মোবাইল অ্যাপ্লিকেশনের মাধ্যমে পণ্যের প্রচারণাকেও ডিজিটাল মার্কেটিং বলা হয়।

আহাম্মেদ আলী রবিন তিনি একজন তরুণ ডিজিটাল মার্কেটার। মাত্র ২২ বছর বয়সে তিনি টেকমেন্ডবিডি (TechMend BD) ডিজিটাল মার্কেটিং এজেন্সি দিয়ে মাত্র ২ বছরে ডিজিটাল মার্কেটিং প্ল্যাটফরমে সফলতা পেয়েছেন। চাকরির বাজারে ছুটতে ছুটতে জীবনের অর্ধেক সময়টাই পার হয়ে যায় বাংলাদেশের শিক্ষার্থীদের। তাই বর্তমান সময়ে তাল মেলাতে চাইলে প্রথাগত চিন্তাভাবনা ছেড়ে নতুন কিছু ভাবতে হবে নতুন কিছু করতে হবে। এইদিক থেকে ডিজিটাল মার্কেটিং একটি সম্ভাবনাময় পেশা। রবিন মনে করেন ডিজিটাল বাংলাদেশ গড়তে ডিজিটাল মার্কেটিং অনেক বড়ো ভূমিকা রাখছে। তাই তিনি ডিজিটাল মার্কেটিং নিয়ে কাজ করে যাচ্ছেন।  

বাংলাদেশ সময়: ১৫০০ ঘণ্টা, আগস্ট ২৫, ২০২১
এনটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa