ঢাকা, বৃহস্পতিবার, ৫ কার্তিক ১৪২৮, ২১ অক্টোবর ২০২১, ১৩ রবিউল আউয়াল ১৪৪৩

তথ্যপ্রযুক্তি

শিল্প প্রতিষ্ঠানের অটোমেশন ভীতি কাটাতে চায় আইবস

নিউজ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১০২৯ ঘণ্টা, সেপ্টেম্বর ১৪, ২০২১
শিল্প প্রতিষ্ঠানের অটোমেশন ভীতি কাটাতে চায় আইবস

ঢাকা: সফটওয়্যার শিল্পে ভিন্ন কিছু করার পরিকল্পনা নিয়ে আকিজ গ্রুপের সফটওয়্যার কোম্পানি আইবস (iBOS) যাত্রা শুরু করে ২০২০ সালে। সব ধরনের শিল্পপ্রতিষ্ঠানে অটোমেটেড বিজনেস সিস্টেম প্রতিষ্ঠায় কাজ করছে এ প্রতিষ্ঠানটি এবং তাদের তৈরি সফটওয়্যারগুলোতে প্রাধান্য পাচ্ছে নতুনত্ব এবং স্বচ্ছতা।

যা ইতোমধ্যে প্রশংসা কুড়াচ্ছে সফটওয়্যার ব্যবহারকারীদের।

আকিজ গ্রুপের সব প্রতিষ্ঠানে সফটওয়্যার সেবা দিয়ে যাত্রা শুরু করা এই কোম্পানিটি সাধারণ ব্যবসায়ী ও বৃহৎ শিল্প প্রতিষ্ঠানগুলোর জন্য সফটওয়্যার তৈরির সিদ্ধান্ত নেয় যার শুরু আইবস ইআরপির হাত ধরে।

বৃহৎ শিল্প প্রতিষ্ঠান থেকে শুরু করে ক্ষুদ্র ও মাঝারি, যে কোনো প্রতিষ্ঠানের পরিপূর্ণ ও স্বয়ংক্রিয় বিজনেস সিস্টেম দাঁড় করাতে সক্ষম আইবস ইআরপি। স্বনামধন্য কিছু প্রতিষ্ঠান ইতোমধ্যে ব্যবহার করছে তাদের এই অত্যাধুনিক ইআরপি সলিউশন।

শুধু বৃহৎ প্রতিষ্ঠানের জন্য নয়, আইবস তাদের ইআরপিরই সংক্ষিপ্ত সংস্করণ- আইবস এসএমই নিয়ে এসেছে ক্ষুদ্র ও মাঝারি ব্যাবসায়ীদের জন্য। এই সংস্করণ প্রক্রিয়াগত জটিলতা দূর করে ব্যবসায়িক সব কার্যক্রমকে করে তোলে সহজ ও স্বচ্ছ।

এছাড়াও যে কোনো ব্যবসায়ের ভোগ্য পণ্য খুচরা বিপণন ব্যবস্থাকে সহজ থেকে সহজতর করার লক্ষ্যে আইবস তৈরি করেছে আইবস আরটিএম। এটি নিশ্চিত করবে বিক্রয় প্রতিনিধি ব্যাবস্থাপনা এবং পণ্য উৎপাদনের পর থেকে তা ক্রেতা পর্যন্ত পৌঁছানোর সম্পূর্ণ প্রক্রিয়া।

আইবসের যুগোপযোগী সফটওয়্যারগুলোর মধ্যে থাকছে আইবস বিলিং, অ্যাকাউন্টিং, হিউম্যান রির্সোচ ম্যানেজমেন্টসহ আরো বেশ কিছু অত্যাধুনিক সফটওয়্যার। এর মধ্যে আইবস বিলিং সফটওয়্যার নিয়ে কিছু ভিন্ন পরিকল্পনা রয়েছে প্রতিষ্ঠানটির।

অত্যন্ত সহজ ইন্টারফেস নিয়ে তৈরি এই সফটওয়্যার যে কোনো প্রতিষ্ঠান পেতে পারে খুব স্বল্প মূল্যেই। মূলত ক্ষুদ্র ও মাঝারি ব্যবসায়ী প্রতিষ্ঠানগুলোর মধ্যে বিলিং সিস্টেম নিয়ে তৈরি যাবতীয় সমস্যা সমাধানই এর মূল লক্ষ্য। এই একটি সফটওয়্যারই যথেষ্ট যে কোনো প্রতিষ্ঠানের বিলিং সিস্টেমকে অটোমেটেড করে তোলার জন্য।

আইবস এর প্রধান নির্বাহী কর্মকর্তা শেখ মো. জায়েদ বিন রশিদ বলেন, আমাদের দেশের ক্ষুদ্র ও মাঝারি ব্যবসায় প্রতিষ্ঠানগুলোর মধ্যে একটা ভীতি কাজ করে নিজেদের ব্যবসা অটোমেটেড করার ক্ষেত্রে যার মূখ্য কারণ সফটওয়্যারগুলোর অতিরিক্ত মূল্য। আইবস চায় তাদের কাছে বিজনেস সফটওয়্যার সহজলভ্য করে দেশের কমপক্ষে এক-তৃতীয়াংশ ব্যবসায়ী প্রতিষ্ঠানকে অটোমেশনের আওতায় আনতে।
 
বাংলাদেশ সময়: ১০২২ ঘণ্টা, সেপ্টেম্বর ১৪, ২০২১
এমআরএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa