ঢাকা, রবিবার, ১৭ ভাদ্র ১৪৩১, ০১ সেপ্টেম্বর ২০২৪, ২৬ সফর ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

স্মার্টফোন ক্যামেরা প্রযুক্তিতে ভিভোর মাইলফলক

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১১৮ ঘণ্টা, ডিসেম্বর ৯, ২০২১
স্মার্টফোন ক্যামেরা প্রযুক্তিতে ভিভোর মাইলফলক

ঢাকা: চাহিদার দিকে লক্ষ্য রেখে দেশের স্মার্টফোন ক্যামেরা প্রযুক্তিকে অত্যাধুনিক পর্যায়ে এনেছে ভিভো। গত কয়েক বছরে স্মার্টফোন প্রযুক্তিতে যুগান্তকারী উদ্ভাবনের অগ্রগামী প্রতিষ্ঠান হিসেবে প্রতিষ্ঠিত ভিভো চলতি বছর ক্যামেরা প্রযুক্তিতে মাইলফলক তৈরি করেছে।

গিম্বল প্রযুক্তি এবং কার্ল জেইসের সমন্বয়: মোবাইল ফটোগ্রাফির অভিজ্ঞতাকে আরও চমকপ্রদ করতে অপটিক্স এবং অপটোইলেকট্রনিক্সের জনপ্রিয় প্রতিষ্ঠান জেইসের সঙ্গে কাজ করেছে ভিভো। সংবেদনশীল আলোতে ভালো ক্যামেরা পারফরম্যান্স নিশ্চিত করে গিম্বল স্ট্যাবিলাইজেশন প্রযুক্তি। এছাড়া কম আলোতে শ্যুটিং ইফেক্ট বাড়ায় গিম্বল। উন্নত ও তীক্ষ্ম আলট্রা এইচডি ফটোগ্রাফিতেও সহায়তা করে গিম্বল স্ট্যাবিলাইজার। ভিভোর এক্স৬০প্রো এবং এক্স৭০প্রো ৫জি স্মার্টফোনে এই প্রযুক্তি রয়েছে।

জেইস টি কোটিং: ভিভো-জেইস সমন্বয়ের আরেক প্রতিফলন মোবাইল ক্যামেরায় জেইস টি কোটিং প্রযুক্তি। টি কোটিং দৃশ্যমান আলোর প্রতিফলনকে আরও উন্নত করে, ছবির মান বাড়ায় এবং ছবির বিষয়বস্তুর রঙ সঠিকভাবে ধারণ করে। তীব্র আলোর প্রতিফলনের কারণে তৈরি হওয়া সমস্যাগুলো যেমন: স্ট্রে লাইট, বিষয়বস্তুর অপ্রত্যাশিত প্রতিফলন, ঘোস্টিং রোধ করে। কেননা, টি কোটিং অপ্রত্যাশিত ও তীক্ষ্ণ আলোকে ক্যামেরা লেন্সে ঢুকতে বাধা দেয়। এক্স৭০প্রো ৫জি ফোনে রয়েছে এ প্রযুক্তি।

আই অটোফোকাস: একবার ফোকাস করে হাত নড়ে গেলেই অনেক স্মার্টফোনে বারবার ফোকাস করতে হয়। ক্যামেরার নড়াচড়ার কারণে অনেক সময় ছবি ঝাপসা হয়ে যায়। স্মার্টফোন ব্যবহারকারীদের এসব সমস্যা আমলে নিয়ে ভিভো তাদের ভি২০, ভি২১, ভি২১ই মডেলের ক্যামেরায় যুক্ত করেছে আই অটোফোকাস প্রযুক্তি। রিয়ারের পর ফ্রন্ট ক্যামেরাতেও এই প্রযুক্তি যুক্ত করেছে ভিভো, যা ক্যামেরা প্রযুক্তিতে একটি বড় সংযোজন।

অপটিক্যাল ইমেজ স্ট্যাবিলাইজেশন (ওআইএস): ভবিষ্যৎ স্মার্টফোন ক্যামেরা প্রযুক্তির মানোন্নয়নে আরও একটি বড় উদ্ভাবন ওআইএস প্রযুক্তি। প্রযুক্তিটি সফটওয়্যার ও হার্ডওয়্যারের একটি চমৎকার সমন্বয়, যা হাতে ধরে শ্যুট করার সময় ইমেজকে আলট্রা স্ট্যাবিলাইজেশনের সক্ষমতা দেয়। স্মার্টফোনের চলাচল শনাক্ত করে ওআইএস ক্যামেরাকে স্থিতিশীল রাখতে সহায়তা করে। ফলে ইমেজ কোয়ালিটি বজায় থাকে এবং ফটোগ্রাফির অভিজ্ঞতাও উন্নত হয়। ভিভো ভি২১ স্মার্টফোনে এই প্রযুক্তি রয়েছে।
 
পপআপ এবং ডুয়াল পপআপ ক্যামেরা: বাংলাদেশে স্মার্টফোন ক্যামেরায় উদ্ভাবনে ভিভোর যাত্রা হয়েছিল পপআপ ক্যামেরা দিয়ে। পরে তারা ডুয়াল পপআপও নিয়ে আসে বাজারে। এটি ভিভোর নিজস্ব প্রযুক্তি। পরে অন্য ব্র্যান্ডগুলোও এই প্রযুক্তি নিয়ে আসতে শুরু করে। পপআপ ক্যামেরা প্রযুক্তির কারণে, স্মার্টফোনে ডিসপ্লেটি আরও বড় দেখায়। একইসঙ্গে ক্যামেরার স্থায়িত্বও নিশ্চিত করে এই প্রযুক্তিটি। ভিভো ভি১৫ প্রো ফোনের ক্যামেরায় পপআপ এবং ভি১৭ প্রো ফোনের ক্যামেরায় ব্যবহৃত হয়েছে  ডুয়াল পপআপ প্রযুক্তি।

ডুয়াল সেলফি স্পটলাইট: ভিভো তাদের ভি২১ মডেলের স্মার্টফোনের ফ্রন্ট প্যানেলে দুটি এলইডি স্পটলাইট যুক্ত করেছে। এতে অন্ধকারে বা কম আলোতে ফ্রন্ট ক্যামেরায় ছবি বা ভিডিও করার সময় সেলফি স্পটলাইট ব্যবহার করা যায়, যাতে দিনের বেলার মতো স্পষ্ট ও প্রফেশনাল ছবি ধারণ হয়। শুধু তাই নয়; মেসেঞ্জার, হোয়াটস অ্যাপ ও ইনস্টাগ্রামেও ব্যবহার করা যায় এই প্রযুক্তি। তবে ফ্ল্যাশলাইটের মতো হঠাৎ করে জ্বলে ওঠে না বলে, এতে চোখের ঘোস্টিং হয় না বা ছবি ব্লারও আসে না।

ডুয়াল ভিউ ভিডিও: ভ্লগার, ইউটিউবার এবং লাইভ স্ট্রিমারদের জন্য ডুয়াল ভিউ ভিডিও প্রযুক্তি বেশ গুরুত্বপূর্ণ। এতে একই সময়ে একই ভিডিও রেকর্ডিংয়ে ফ্রন্ট ও রিয়ার ক্যামেরা ভিডিও চালানো যায়। এখন অনেক ইন্টারভিউ রেকর্ডিং হয় এই প্রযুক্তিতে। মোবাইল সাংবাদিকরাও এই প্রযুক্তির যথাযথ ব্যবহার করছেন। ভিভোর ভি২০ স্মার্টফোনে যুক্ত হয়েছে ডুয়াল ভিউ ভিডিও প্রযুক্তি।

বাংলাদেশ সময়: ২১১৮ ঘণ্টা, ডিসেম্বর ০৯, ২০২১
এমআইএইচ/এনএসআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।