ঢাকা, সোমবার, ৯ জ্যৈষ্ঠ ১৪২৯, ২৩ মে ২০২২, ২১ শাওয়াল ১৪৪৩

তথ্যপ্রযুক্তি

বিজ্ঞানভিত্তিক সমাজ গঠনে দৃঢ় প্রতিজ্ঞ সরকার

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০৫৮ ঘণ্টা, জানুয়ারি ২০, ২০২২
বিজ্ঞানভিত্তিক সমাজ গঠনে দৃঢ় প্রতিজ্ঞ সরকার

ঢাকা: বর্তমান সরকার বিজ্ঞানভিত্তিক সমাজ গঠনে দৃঢ় প্রতিজ্ঞ বলে জানিয়েছেন বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রী স্থপতি ইয়াফেস ওসমান।

বৃহস্পতিবার (২০ জানুয়ারি) বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয় আয়োজিত ‘বিশেষ গবেষণা অনুদান প্রাপ্ত প্রকল্প: ফলাফল ও প্রয়োগ’ শীর্ষক সমাপনী সেমিনারে তিনি এ কথা জানান।

রাজধানীর বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান নভোথিয়েটারের সম্মেলন কক্ষে এ সেমিনার অনুষ্ঠিত হয়। এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রী ইয়াফেস ওসমান। সভাপতিত্ব করেন বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয়ের সচিব জিয়াউল হাসান এনডিসি।

সেমিনারে ইয়াফেস ওসমান বলেন, বর্তমান আওয়ামী লীগ সরকার বিজ্ঞানভিত্তিক সমাজ গঠনে দৃঢ় প্রতিজ্ঞ। বিজ্ঞানের উন্নয়ন ও গবেষণার বিকাশে এ সরকার নিরলসভাবে কাজ করে যাচ্ছে। সেজন্য এবারের বাজেটে বিজ্ঞান, গবেষণা ও প্রযুক্তি খাতে অর্থ বরাদ্দ বেড়েছে। এ ধারা ভবিষ্যতেও অব্যাহত থাকবে বলে জানান তিনি।

অনুষ্ঠানে মন্ত্রণালয়ের অধীন সংস্থার কর্মকর্তা ও কর্মচারীসহ বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক, বিজ্ঞান, গবেষকরা উপস্থিত ছিলেন।

প্রসঙ্গত, ১৯৮৭-৮৮ অর্থবছর থেকে বিজ্ঞানীদের গবেষণা প্রকল্পে আর্থিক অনুদান প্রদান করে আসছে বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয়। ২০০৯-১০ অর্থবছর থেকে ২০২০-২১ অর্থবছর পর্যন্ত চার হাজার২৮৮টি প্রকল্পের অনুকূলে ১০৯ কোটি ৯৩ লাখ টাকার অনুদান দেওয়া হয়েছে। এছাড়া বর্তমান অর্থবছরে ৬৩৮টি গবেষণা প্রকল্পে মোট ১৬ কোটি টাকার অনুদান দিয়েছে বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয়।

বাংলাদেশ সময়: ২০৫৮ ঘণ্টা, জানুয়ারি ২০, ২০২২
এসকে/এনএসআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa