ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

তথ্যপ্রযুক্তি

‘ডট বাংলার সার্বজনীন গ্রহণযোগ্যতা অর্জন করতে হবে’

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৭৩৭ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৭, ২০২২
‘ডট বাংলার সার্বজনীন গ্রহণযোগ্যতা অর্জন করতে হবে’ ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী মোস্তাফা জব্বার।

ঢাকা: ‘ডট বাংলার’ সার্বজনীন গ্রহণযোগ্যতা অর্জন করতে হবে বলে জানিয়ে ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী মোস্তাফা জব্বার বলেছেন ‘এটি অর্জিত না হওয়া পর্যন্ত সব ইন্টারনেট ব্যবহারকারীদের জন্য একটি সামঞ্জস্যপূর্ণ এবং ইতিবাচক অভিজ্ঞতা দেওয়া সম্ভব নয়। ’ 

সার্বজনীন গ্রহণযোগ্যতা নিশ্চিত হলে সব ডোমেইন নাম এবং সব ই-মেইল ঠিকানা সব সফটওয়্যার অ্যাপ্লিকেশনে সঠিকভাবে কাজ করবে বলে আশাবাদ প্রকাশ করেন টেলিযোগাযোগ মন্ত্রী।

 

বাংলাদেশের গৌরবময় ডোমেইন নেম ডট-বাংলার (. বাংলা) সর্বজনগ্রাহ্যতার ওপর বিআইজিএফ আয়োজিত অনলাইনে বাংলাদেশ কনসালটেশন অনুষ্ঠানে বুধবার (১৬ ফেব্রুয়ারি) প্রধান অতিথির বক্তব্যে মন্ত্রী এসব কথা বলেন।  

বিআইজিএফ চেয়ারম্যান এবং তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়ের সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি হাসানুল হক ইনুর সভাপতিত্বে অনুষ্ঠানে বক্তব্য রাখেন বিটিআরসির চেয়ারম্যান শ্যাম সুন্দর সিকদার, স্টেকহোল্ডার এনগেজমেন্টের ভাইস প্রেসিডেন্ট জিয়া-রং লো, এশিয়া-প্যাসিফিকের ম্যানেজিং ডিরেক্টর সারমাদ হুসেন, আইডিএনের সিনিয়র ডিরেক্টর ড. অজয় এবং বিটিসিএলের ব্যবস্থাপনা পরিচালক ড. মো. রফিকুল মতিন।  

ইন্টারনেট কর্পোরেশন ফর অ্যাসাইনড নেমস অ্যান্ড নম্বরের (আইক্যান) বাংলায় টপ-লেভেল ডোমেইন (টিএলডি) এগিয়ে নেওয়ার জন্য ‘ডট বাংলা’ টপ লেভেল ডোমেইনের (টিএলডি) সার্বজনীন গ্রহণযোগ্যতার জন্য গুরুত্বারোপ করেন মন্ত্রী।

তিনি বলেন, ‘সার্বজনীন গ্রহণযোগ্যতা প্রকৃত বহুভাষিক ইন্টারনেটের জন্য একটি মৌলিক প্রয়োজনীয়তা, যেখানে সারা বিশ্বের ব্যবহারকারীরা স্থানীয় ভাষায় সম্পূর্ণভাবে নেভিগেট করতে পারে। ডোমেইন নাম শিল্পে প্রতিযোগিতা, ভোক্তাদের পছন্দ এবং উদ্ভাবনের জন্য নতুন জেনেরিক টপ-লেভেল ডোমেইন সম্ভাব্যতা আনলক করার চাবিকাঠি। ’ 

ডিজিটাল প্রযুক্তি বিকাশের অগ্রনায়ক মোস্তাফা জব্বার বলেন, ‘এখনই সময় সার্বজনীন স্বীকৃতির জন্য সিস্টেম প্রস্তুত করার এবং ভবিষ্যতের সত্যিকারের অন্তর্ভুক্তিমূলক ইন্টারনেট তৈরি করার। ’

বাংলাদেশ সময়: ০৭৩১ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৭, ২০২২
এমআইএইচ/এএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।