ঢাকা, বৃহস্পতিবার, ৫ বৈশাখ ১৪৩১, ১৮ এপ্রিল ২০২৪, ০৮ শাওয়াল ১৪৪৫

তথ্যপ্রযুক্তি

বাংলাদেশের তথ্যপ্রযুক্তি খাতের উন্নয়নে কাজ করবে যুক্তরাজ্য

নিউজ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪০৬ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৭, ২০২২
বাংলাদেশের তথ্যপ্রযুক্তি খাতের উন্নয়নে কাজ করবে যুক্তরাজ্য

তথ্যপ্রযুক্তি খাতের উন্নয়নে বাংলাদেশের সঙ্গে যৌথভাবে কাজ করবে যুক্তরাজ্য।

বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব সফটওয়্যার অ্যান্ড ইনফরমেশন সার্ভিসেস (বেসিস) এর কার্যনির্বাহী কমিটির সঙ্গে বৈঠকে বাংলাদেশে নিযুক্ত ব্রিটিশ হাই কমিশনার রবার্ট চ্যাটার্টন ডিকসন এই আগ্রহের কথা জানান।

বৃহস্পতিবার (১৭ ফেব্রুয়ারি) এক প্রেস বিজ্ঞপ্তির মাধ্যমে এ তথ্য জানা যায়।

বেসিস কার্যালয়ে আয়োজিত বৈঠকে ব্রিটিশ হাই কমিশনার রবার্ট চ্যাটার্টন ডিকসন বলেন, আমরা তথ্যপ্রযুক্তি খাতের উন্নয়নে দক্ষ জনবল তৈরি এবং বিজনেস-টু-বিজনেস (বিটুবি) ম্যাচমেকিং সেশন আয়োজনে বাংলাদেশের সঙ্গে কাজ করতে আগ্রহী। বাংলাদেশ ও যুক্তরাজ্যের তথ্যপ্রযুক্তি খাতের মধ্যে সংযোগ ঘটাতে তিনি উভয় দেশে রোডশো আয়োজনে প্রয়োজনীয় সহায়তা প্রদানের আশ্বাস দেন।

এছাড়া বাংলাদেশের তথ্যপ্রযুক্তি খাতে অবদান রাখার জন্য যুক্তরাজ্যে অবস্থানরত বাংলাদেশিদের আগ্রহী করে তোলার বিষয়েও কাজ করতে আগ্রহী তিনি।

বেসিস সভাপতি রাসেল টি আহমেদ বলেন, চলতি বছরের ১ জানুয়ারিতে আমাদের মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা তথ্যপ্রযুক্তিকে ‘প্রোডাক্ট অব দ্য ইয়ার’ হিসেবে ঘোষণা করেছেন। সেই ঘোষণার সাথে তাল মিলিয়ে বেসিস ইতিমধ্যেই তথ্যপ্রযুক্তি খাতের পাঁচটি লক্ষ্যমাত্রা-মানবসম্পদ উন্নয়ন, স্টার্টআপ ইকোসিস্টেম, স্থানীয় বাজার উন্নয়ন, রফতানি আয় ৫ বিলিয়ন ডলারে উন্নীতকরণ এবং ইন্ডাস্ট্রি প্রমোশনের কাজ শুরু করেছে।

বেসিস সভাপতি আরও বলেন, চলতি বছর আমাদের খাতের বার্ষিক ফ্ল্যাগশিপ ইভেন্ট ‘বেসিস সফটএক্সপো ২০২২’ সরাসরি অংশগ্রহণে অনুষ্ঠিত হবে। সেখানে যুক্তরাজ্যের উদ্যোক্তারা তাদের পণ্য ও সেবা প্রদর্শন করতে পারবেন এবং সেমিনার, বিটুবি ম্যাচমেকিং সেশন, টেক টকসহ অন্যান্য কার্যক্রমে অংশগ্রহণ করতে পারবেন।

বৈঠকে উপস্থিত ছিলেন ব্রিটিশ হাই কমিশনের হেড অব ট্রেড অ্যান্ড ইনভেস্টমেন্ট (ভারপ্রাপ্ত) খালিদ গফফার, ট্রেড অ্যান্ড ইনভেস্টমেন্ট অফিসার আবির বড়ুয়া, বেসিসের সহ-সভাপতি (প্রশাসন) আবু দাউদ খান, সহ-সভাপতি (অর্থ) ফাহিম আহমেদ, পরিচালক হাবিবুল্লাহ নেয়ামুল করিম, একেএম আহমেদ ইসলাম বাবু, সৈয়দ মোহাম্মদ কামাল, তানভীর হোসেন খান, রাশাদ কবির প্রমুখ।

বাংলাদেশ সময়: ১৪০৪ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৭, ২০২২
এনএইচআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
welcome-ad