ঢাকা, রবিবার, ১২ আষাঢ় ১৪২৯, ২৬ জুন ২০২২, ২৬ জিলকদ ১৪৪৩

তথ্যপ্রযুক্তি

সংসদ সদস্যদের নিয়ে সাইবার নিরাপত্তা সভা

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১৪৬ ঘণ্টা, এপ্রিল ৩, ২০২২
সংসদ সদস্যদের নিয়ে সাইবার নিরাপত্তা সভা

ঢাকা: জাতীয় সংসদের এলডি-২ ভবনে নির্বাচিত সংসদ সদস্যদের নিয়ে ডিজিটাল লিডার শিপ ও সাইবার নিরাপত্তা বিষয়ক মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়েছে।

তথ্য ও যোগাযোগ প্রযুক্তির উৎকর্ষতার যুগে ডিজিটাল প্লাটফর্মকে নিরাপত্তার সঙ্গে ও যথাযথভাবে গণসংযোগের কাজে ব্যবহার করার পদ্ধতি সম্পর্কে জানাতে রাজনীতিবিদদের নিয়ে এই সচেতনতামূলক সভার আয়োজন করা হয়।

শনিবার সন্ধ্যায় তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের উদ্যোগে ডিজিটাল লিটারেসি সেন্টার, ডিজিটাল সিকিউরিটি এজেন্সি ও সিআরআই এর সহযোগিতায় মতবিনিময় সভার আয়োজন করা হয়।

সভার প্রধান অতিথি ছিলেন একাদশ জাতীয় সংসদের চিফ হুইপ নূর-ই-আলম চৌধুরী। অনুষ্ঠানটি সঞ্চালনা করেন সংরক্ষিত নারী আসন-০৫ এর সংসদ সদস্য নাহিদ ইজাহার খান।  

মতবিনিময় সভায় মূল বক্তব্য উপস্থাপন করেন তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক। তিনি সাইবার নিরাপত্তার বিষয়গুলি বিস্তারিতভাবে তুলে ধরেন। একইসঙ্গে রাজনীতিবিদরা ডিজিটাল প্লাটফর্মে কিভাবে তাদের নেতৃত্ব গড়ে তুলবেন এবং সামাজিক যোগাযোগ মাধ্যমকে কিভাবে গণ-সংযোগের কাজে ব্যবহার করা যায়, সেটা তুলে ধরেন।  

আইসিটি প্রতিমন্ত্রী বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার ডিজিটাল বাংলাদেশকে ফলপ্রসু করা ও এর সুফল ভোগের জন্য নীতি নির্ধারকদের প্রথমে এই বিষয়ে বিস্তারিত জানতে হবে।  

তিনি বলেন, প্রযুক্তির ঝুঁকি বুঝতে পারা ও সচেতনভাবে সেটা এড়িয়ে এর কার্যকর ব্যবহার নিশ্চিত করাই আমাদের লক্ষ্য।

অনুষ্ঠানের প্রধান অতিথি চিফ হুইপ নূর-ই-আলম চৌধুরী বলেন, এই আয়োজন সময়োপযোগী। নির্বাচিত জন প্রতিনিধিদের প্রথমে ডিজিটাল লিটারেট হতে হবে এবং নতুন প্রযুক্তি ব্যবহারের সঠিক জ্ঞান ও এর কার্যকারিতা সম্পর্কে নিজ নিজ নির্বাচনী এলাকার মানুষকে জানাতে হবে, তাদের উদ্বুদ্ধ করতে হবে এবং ডিজিটাল লিটারেট করে গড়ে তুলতে হবে। এর মাধ্যমেই আমার ডিজিটাল সিটিজেনশিপ নিশ্চিত করতে পারব।

জনসাধারণের জন্য নিরাপদ অনলাইন অভিজ্ঞতা নিশ্চিত করার লক্ষ্যে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের উদ্যোগে দেশব্যাপী বাস্তবায়িত হচ্ছে ডিজিটাল লিটারেসি প্রোগ্রাম। এই প্রোগ্রামের অংশ হিসেবেই সংসদ সদস্যদের নিয়ে ডিজিটাল লিডার শিপ ও সাইবার নিরাপত্তা বিষয়ক এই মতবিনিময় সভাটি অনুষ্ঠিত হয়।  

বাংলাদেশ সময়: ১১৪০ ঘণ্টা, এপ্রিল ০৩, ২০২২
এমাআইএইচ/আরএ 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa