ঢাকা, মঙ্গলবার, ১৪ অগ্রহায়ণ ১৪২৯, ২৯ নভেম্বর ২০২২, ০৪ জমাদিউল আউয়াল ১৪৪৪

তথ্যপ্রযুক্তি

দেশে মেটাভার্স বিষয়ক প্রথম সম্মেলন

তথ্য প্রযুক্তি ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০১১৮ ঘণ্টা, সেপ্টেম্বর ১৮, ২০২২
দেশে মেটাভার্স বিষয়ক প্রথম সম্মেলন

ঢাকা: মেটাভার্স প্রযুক্তির উপযোগী গেম তৈরীতে বাংলাদেশি যুবকদের 'বিশাল' সুযোগ রয়েছে বলে জানিয়েছেন এ খাত সংশ্লিষ্টরা।  

শনিবার ঢাকার একটি হোটেলে মেটাভার্স নিয়ে প্রথমবারের মতো আয়োজিত 'গেমিং ফর গুডস' শীর্ষক সেমিনারে বক্তারা ই-স্পোর্টসে বাংলাদেশকে দক্ষিণ এশিয়ার তৃতীয় বৃহত্তম বাজার হিসেবে উল্লেখ করেন।

ভার্চুয়াল এবং অগমেন্টেড রিয়েলিটির সমন্বিত রূপ হলো মেটাভার্স, যাকে বর্তমান ও ভবিষ্যৎ প্রযুক্তির সংযোগ হিসেবে ধরা হচ্ছে।

দেশে মেটাভার্স প্রযুক্তি নিয়ে প্রথমবারের মতো দারাজ বাংলাদেশ এর সহযোগীতায় এই আয়োজনের সঙ্গে রয়েছে প্রেনিউর ল্যাব।

বাংলাদেশে তৃতীয় প্রজন্মের ইন্টারনেট এবং মেটাভার্স মাধ্যমে গেম উন্নয়নের সম্ভাবনা নিয়ে অধিবেশন পরিচালনা করেন প্রেনিউর ল্যাবের প্রধান নির্বাহী আরিফ নিজামী। দুবাই থেকে অনলাইনে যুক্ত হয়ে আগামী দিনের প্রযুক্তি হিসেবে মেটাভার্সকে পরিচয় করিয়ে দেন রয়েক্স টেকনোলজিসের প্রধান নির্বাহী রাজীব রায়।

দিনব্যাপী আয়োজনে দুটি দলবদ্ধ আলোচনায় অংশ নেন বিশেষজ্ঞগণ। বাংলাদেশের গেমিং শিল্প নিয়ে আলোচনা করেন ইউএনডিপি বাংলাদেশের যোগাযোগ বিভাগের প্রধান আবদুল কাইউম, বাংলাদেশ ইনোভেশন ফোরামের প্রতিষ্ঠাতা আরিফুল হাসান অপু, বেসিসের পরিচালক তানভীর হোসেন খান। অধিবেশনটি পরিচালনা করেন জাতিসংঘের জাতীয় পরামর্শক তানজিম ফেরদৌস।

বক্তারা বলেন, গ্লোবাল গেমিং ব্যবসায় দেশের তরুণদের স্টার্টআপ করে অংশ নেয়া দরকার। দেশের তরুণরা গেম খেলার সময় অবশ্যই মানসিক স্বাস্থ্যের বিষয়ে খেয়াল রাখতে ও অন্যান্য নেগেটিভ দিকগুলো পরিহার করতে হবে।   

খেলোয়াড় এবং ডেভেলপাররা পৃথক আলোচনায় অনলাইন গেইমের সম্ভাবনার কথা তুলে ধরেন। আলোচনায় অংশ নেন প্রোগেইমার সাদমান সাকিব খান, মোহাম্মদ আলিউর রহমান সোহান, ফেইসবুকের স্পার্কএআর ডেভেলপার ইশরাত উর্মি এবং আরআরডিএলের সহ-প্রতিষ্ঠাতা মাহির ফায়সাল।

প্রেনিউর ল্যাবের প্রধান নির্বাহী আরিফ নিজামী বলেন, আগামী দিনের প্রযুক্তি হিসেবে সামনে আসছে মেটাভার্স যা দৈনন্দিন জীবন থেকে শুরু করে গেমিং সব ক্ষেত্রেই প্রভাব রাখবে।

তিনি বলেন, বাংলাদেশে দশ কোটির বেশি ইন্টারনেট ব্যবহারকারী রয়েছেন যাদের বেশিরভাগই মোবাইল ফোনে সংযুক্ত। মেটাভার্সকে সামনে রেখে বৈশ্বিক অনলাইন গেমিং বাজারকে প্রসারিত করার লক্ষ্যে তরুণদের প্রস্তুত করায় জোর দিচ্ছি আমরা।

এই সেশনটির আগে অনলাইন গেমিং উইক এবং স্পার্ক এআর কন্টেস্টে অংশ নেন বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের তরুণ শিক্ষার্থীরা।

বাংলাদেশ সময়: ০১১৭ ঘণ্টা, সেপ্টেম্বর ১৮, ২০২২
এমআইএইচ/এমএইচএম 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa