ঢাকা, শুক্রবার, ১২ মাঘ ১৪২৯, ২৭ জানুয়ারি ২০২৩, ০৪ রজব ১৪৪৪

আন্তর্জাতিক

বাউটের বিনিময়ে ব্রিটনিকে মুক্তি দিলো রাশিয়া

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২২৪ ঘণ্টা, ডিসেম্বর ৯, ২০২২
বাউটের বিনিময়ে ব্রিটনিকে মুক্তি দিলো রাশিয়া

অবশেষে বন্দি বিনিময়ের মাধ্যমে যুক্তরাষ্ট্রের বাস্কেটবল তারকা ব্রিটনি গ্রিনারকে মুক্তি দিলো রাশিয়া।

ব্রিটনির পরিবর্তে ১২ বছর ধরে মার্কিন কারাগারে বন্দি থাকা রুশ অস্ত্র ব্যবসায়ী ভিক্টর বাউটের মুক্তি দিতে বাধ্য হয়েছে যুক্তরাষ্ট্র।

 

বাউটের ২৫ বছরের সাজা দিয়েছিলো মার্কিন প্রশাসন।

শুক্রবার (৯ ডিসেম্বর) বিবিসিআল জাজিরার প্রতিবেদনে এমন তথ্য জানানো হয়।

দুইবারের অলিম্পিক স্বর্ণজয়ী বাস্কেটবল তারকা ব্রিটনিকে গত ১৭ ফেব্রুয়ারি মস্কো বিমানবন্দরে গাঁজার তেলসহ গ্রেপ্তার করে রুশ পুলিশ। তাকে ৯ বছরের কারাদণ্ড দিয়ে জুলাইতে কারাগারে পাঠানো হয়।

ব্রিটনিকে মুক্ত করতে তখন থেকেই চেষ্টা চালিয়ে যাচ্ছিল যুক্তরাষ্ট্র। বাইডেন প্রশাসন একপর্যায়ে বন্দি বিনিময়ের প্রস্তাব দিলে সচেতনভাবেই দীর্ঘদিন ধরে বন্দি থাকা বাউটের মুক্তি দাবি করে রুশ কর্তৃপক্ষ।

অবশেষে বাউটের মুক্তির বিনিময়েই মুক্তি মিলল ব্রিটনির। ৩২ বছর বয়সী এই তারকাকে একটি ব্যক্তিগত বিমানে মস্কো থেকে আবুধাবিতে নেওয়া হয়। একই সময় ওয়াশিংটন থেকে বাউটকে নিয়ে আসা হয় আরেকটি ব্যক্তিগত বিমানে।

আবুধাবি বিমানবন্দরে দুজনকে নিজ নিজ কর্তৃপক্ষের হাতে হস্তান্তর করা হয়। বিমানবন্দর টারমাকে তারা পায়ে হেঁটেই একে অপরের পাশ দিয়ে চলে যান বলে উল্লেখ করা হয় সংবাদমাধ্যমের প্রতিবেদনে।

এদিকে, ব্রিটনির মুক্তিতে উচ্ছ্বাস প্রকাশ করেছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। তার মুক্তির খবর জানিয়ে বাইডেন বলেন, ব্রিটনি নিরাপদে আছেন এবং সংযুক্ত আরব আমিরাত থেকে একটি বিমানে নিজ বাড়িতে পৌঁছেছেন।

হোয়াইট হাউজে বাইডেন বলেন, আমি আনন্দিত যে ব্রিটনি ভালো আছেন। তার সুস্থ হওয়ার জন্য একান্ত সময় ও নিরাপদ জায়গা প্রয়োজন।

এদিকে, ভিক্টর বাউটের বিষয়ে রাশিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয় এক বিবৃতিতে জানিয়েছে, রুশ নাগরিককে যুক্তরাষ্ট্র স্বদেশে ফিরিয়ে দিয়েছে। বাউট মস্কোর কাছের ভনুকোভো বিমানবন্দরে পৌঁছে গেছেন।

৫৫ বছর বয়সী বাউট ছিলেন সাবেক সোভিয়েত সেনাবাহিনীর লেফটেন্যান্ট কর্নেল এবং অস্ত্র ব্যবসায়ী।  বিশ্বের বেশ কয়েকটি রক্তক্ষয়ী সংঘর্ষে জড়িত থাকার জন্য অভিযুক্ত করা হয়েছিল।

বাংলাদেশ সময়: ১১৫৮ ঘণ্টা, ডিসেম্বর ৯, ২০২২
এনএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa