ঢাকা, মঙ্গলবার, ২৪ বৈশাখ ১৪৩১, ০৭ মে ২০২৪, ২৭ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

গোপন আস্তানায় অভিযানে জর্ডানের তিন পুলিশ নিহত

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯৫৭ ঘণ্টা, ডিসেম্বর ১৯, ২০২২
গোপন আস্তানায় অভিযানে জর্ডানের তিন পুলিশ নিহত

দক্ষিণাঞ্চলীয় শহর মান’র এক গোপন আস্তানায় পরিচালিত অভিযানে জর্ডানের তিন পুলিশ সদস্য নিহত হয়েছেন। ওই আস্তানায় অপর এক পুলিশ সদস্যকে হত্যা করা দুর্বৃত্তরা অবস্থান করছিলেন বলে জানায় দেশটির জননিরাপত্তা অধিদপ্তর।

আল জাজিরার খবরে বলা হয়েছে, অভিযানের সময় দুর্বৃত্তদের একজন স্বয়ংক্রিয় ভারী কোনো অস্ত্র থেকে গুলি চালিয়েছিল। তাদের মধ্যে একজন ‘যোদ্ধা’ রয়েছেন। তিনিই পুলিশকে লক্ষ্য করে গুলি চালিয়েছিলেন বলে ধারণা করা হচ্ছে।

জননিরাপত্তা অধিদপ্তর জানিয়েছে, স্থানীয় মান পুলিশ কর্মকর্তারা ঘটনাস্থলটি ঘিরে রেখেছেন।

এ ঘটনায় নয়জনকে আটক করা হয়েছে। ঘটনাস্থল থেকে স্বয়ংক্রিয় আগ্নেয়াস্ত্র প্রচুর গোলাবারুদ জব্দ করা হয়েছে বলেও এক বিবৃতিতে জানায় পুলিশ।

জ্বালানির উচ্চ মূল্যের প্রতিবাদে জর্ডান জুড়ে বেশ কয়েকটি শহরে বিক্ষোভ ছড়িয়ে পড়ে। গত শুক্রবার (১৬ ডিসেম্বর) মান শহরে বিক্ষোভকারীদের সঙ্গে পুলিশের সংঘর্ষ হয়। এ সময় পুলিশের এক জ্যেষ্ঠ কর্মকর্তাকে হত্যা করা হয়। এ ঘটনায় প্রতিক্রিয়া জানিয়েছিল মান পুলিশ।

পরে বিক্ষোভ থেকে জর্ডান পুলিশ ৪৪ জনকে গ্রেফতার করে। এ ছাড়া আরও ২০০ জনের বেশি মানুষকে সন্দেহভাজনের তালিকায় রাখা হয়েছে। যেকোনো সময় তাদের গ্রেফতারের কথাও জানায় পুলিশ।

এ ঘটনার পর জর্ডান সরকারও কঠোর পদক্ষেপ নেওয়ার প্রতিশ্রুতি দেয়। এ ছাড়া যারা সহিংস প্রতিবাদ করছিলেন, তাদের দমন করতে প্রচুর দাঙ্গা পুলিশ পুনরায় মোতায়েন করা হবে বলে জানানো হয়। এদিকে, ট্রাক চালকদের নেতৃত্বে বিক্ষোভকারীরা জ্বালানির দাম না কমানো পর্যন্ত অবিচল থাকার প্রতিশ্রুতি দিয়েছে।

অপরদিকে, বিক্ষোভ-দাঙ্গা নিরসনে ট্রাক ধর্মঘটকারীদের দাবি পর্যালোচনার কথা জানায় জর্ডান সরকার। এ ছাড়া চলতি বছর জ্বালানির মূল্য কমাতে সরকারের তরফ থেকে ৫০০ ৫০০ মিলিয়ন দিনার (৭০০ মিলিয়ন ডলার) দেওয়া হয়েছে। আন্তর্জাতিক মুদ্রা তহবিল চুক্তি লঙ্ঘন এড়াতে এর চেয়ে বেশি কিছু সরকারের পক্ষ থেকে করা সম্ভব নয় বলেও জানানো হয়।

২০১৮ সালে প্রস্তাবিত কর সংস্কার ও জ্বালানি মূল্য বৃদ্ধি নিয়ে সমাবেশ করে জর্ডান সরকার। সমস্যা নিরসন না করতে পেয়ে দেশটির প্রধানমন্ত্রীর পদ ত্যাগ করেন হানি মুলকি।

এর আগেও জর্ডানে জ্বালানি মূল্য নিয়ে বেশ কয়েকবার বিক্ষোভ হয়েছিল।

বাংলাদেশ সময়: ১৯৫৭ ঘণ্টা, ডিসেম্বর ১৯, ২০২২
এমজে

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।