ঢাকা, রবিবার, ১৫ বৈশাখ ১৪৩১, ২৮ এপ্রিল ২০২৪, ১৮ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

মেক্সিকোর রাষ্ট্রদূতকে ৭২ ঘণ্টার মধ্যে পেরু ছাড়ার নির্দেশ

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৫৫ ঘণ্টা, ডিসেম্বর ২১, ২০২২
মেক্সিকোর রাষ্ট্রদূতকে ৭২ ঘণ্টার মধ্যে পেরু ছাড়ার নির্দেশ

পেরুর ক্ষমতাচ্যুত প্রেসিডেন্ট পেদ্রো কাস্তিয়োর পরিবারকে রাজনৈতিক আশ্রয় দিয়েছে মেক্সিকো। এর জেরে মেক্সিকোর রাষ্ট্রদূতকে ৭২ ঘণ্টার মধ্যে পেরু ছাড়ার নির্দেশ দিয়েছে লিমা।

 
 
চলতি মাসের শুরুর দিকে কংগ্রেস বিলুপ্তির চেষ্টার পর কাস্তিয়োকে তার দফতর থেকে সরিয়ে দেওয়া হয়। তার বিরুদ্ধে পেরুতে  বিদ্রোহ ও ষড়যন্ত্রের অভিযোগ আনা হয়েছে। অভিযোগের তদন্তও চলছে।  

ক্ষমতাচ্যুত এই প্রেসিডেন্টকে সমর্থন দিয়েছে মেক্সিকো। দেশটি কাস্তিয়োকে আশ্রয় দেওয়ার কথা বিবেচনা করছে বলে জানিয়েছে।  

মেক্সিকোর প্রেসিডেন্ট আন্দ্রেস ম্যানুয়েল লোপেজ ওবরাডর পেরুর প্রেসিডেন্টের ক্ষমতাচ্যুতির বিষয়টিকে অগণতান্ত্রিক বলে অভিহিত করেছে।
 
মঙ্গলবার মেক্সিকোর পররাষ্ট্রমন্ত্রী মার্সেলো এবরার্ড বলেন, পেরুর রাজধানী লিমায় মেক্সিকো দূতাবাসে আশ্রয় নেওয়া কাস্তিয়োর পরিবারের নিরাপদ প্রস্থানের বিষয়ে সরকার আলোচনা চালিয়ে যাচ্ছে।    

পেরুর পররাষ্ট্রমন্ত্রী আনা সিসিলিয়া বলেন, নিরাপদ প্রস্থানের বিষয়টিতে অনুমোদন দেওয়া হয়েছে।  

কিন্তু মেক্সিকোর রাজনৈতিক আশ্রয় দেওয়ার সিদ্ধান্তে ক্ষিপ্ত হয়েছে পেরু। এই কারণেই মেক্সিকোর রাষ্ট্রদূত পাবলো মনরয়কে দেশটির সরকার অবাঞ্ছিত ঘোষণা করেছে।  

পেরুর পররাষ্ট্র মন্ত্রণালয় সামাজিক যোগাযোগমাধ্যমে মেক্সিকোর রাষ্ট্রদূতকে বরখাস্ত করার বিষয়টি জানিয়েছে।   

গেল ৭ ডিসেম্বর পেরুর কংগ্রেস অভিশংসনের মাধ্যমে ক্যাস্তিয়োকে প্রেসিডেন্টের পদ থেকে সরিয়ে দেয়। পরে দেশটির ভাইস প্রেসিডেন্ট দিনা বোলুয়ার্তে প্রেসিডেন্টের দায়িত্ব নেন।

বাংলাদেশ সময়: ১৫৫১ ঘণ্টা, ডিসেম্বর ২১, ২০২২
আরএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।